আন্তর্জাতিক ডেস্ক:
মার্কিন সিনেটর বার্নি স্যান্ডার্স সৌদি সরকারকে ‘স্বৈরাচার’ আখ্যায়িত করে দেশটির সরকার বিরোধী সাংবাদিক জামাল খাসোগির হত্যাকারীদের বিচারের আহ্বান জানিয়েছেন। তিনি মঙ্গলবার জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ে দেয়া এক বক্তৃতায় এ আহ্বান জানান। খবর পার্স ট্যুডে।

স্যান্ডার্স বলেন, যুক্তরাষ্ট্রের একচ্ছত্র সমর্থন সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমানকে এতটা বেপরোয়া করে তুলেছে যে, তিনি যেকোনো অপরাধ এমনকি হত্যাকাণ্ড চালাতেও দ্বিধা করছেন না।

ভেরমন্ট অঙ্গরাজ্যের এই স্বতন্ত্র সিনেটর বলেন, সৌদি আরবের ক্ষমতায় রয়েছে একটি একনায়কতান্ত্রিক ও স্বৈরাচারী সরকার। তারা যে কোনো অবস্থাতে তাদের বিরুদ্ধ মতবাদ সহ্য করে না। তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তীব্র সমালোচনা করে বলেন, বিশ্বের সবচেয়ে শক্তিশালী গণতান্ত্রিক দেশের প্রেসিডেন্ট হয়ে তিনি সৌদি আরবের স্বৈরশাসককে সমর্থন করে যাচ্ছেন।

সৌদি ভিন্নমতাবলম্বী সাংবাদিক ও লেখক জামাল খাসোগি গত মঙ্গলবার তুরস্কের ইস্তাম্বুল শহরে অবস্থিত সৌদি কনস্যুলেটে প্রবেশ করে আর বের হননি। একাধিক তুর্কি সূত্র বলছে, খাসোগিকে কনস্যুলেটের ভেতর হত্যা করে তার লাশ অন্যত্র সরিয়ে ফেলা হয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা মঙ্গলবার এক খবরে জানিয়েছে, ইস্তাম্বুলের একটি এলাকায় খাসোগির লাশ পাওয়া গেছে। খাসোগিকে হত্যা করার আগে তার ওপর নির্যাতন চালানো হয়েছে বলেও দাবি করা হয়েছে। অবশ্য অন্য কোনো সূত্র থেকে এই খবরের সত্যতা যাচাই করা যায়নি।