ডেস্ক নিউজ:
নিবন্ধন সনদ ছাড়া মোড়কজাত পণ্য উৎপাদন, বিপণন ও বিক্রয় করলে জেল জরিমানার বিধান রেখে ওজন ও পরিমাপ মানদণ্ড আইন ২০১৮ চূড়ান্ত করেছে সংসদীয় কমিটি।

প্রস্তাবিত আইন অনুযায়ী এ বিধি লঙ্ঘন করলে এক বছরের কারাদণ্ড বা এক লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।

রোববার (৭ অক্টোবর) সংসদ ভবনে অনুষ্ঠিত শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে বিলটি পরীক্ষা-নিরীক্ষা করে চূড়ান্ত করা হয়। এরআগে ১২ সেপ্টেম্বর বিলটি সংসদে উত্থাপন করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। পরে অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য সংসদীয় কমিটিতে তা পাঠানো হয়।

বিল অনুযায়ী একই সঙ্গে নিবন্ধন সনদ ছাড়া এলপিজি, এলএনজি বটলিং, টার্মিনাল ও ফিলিং স্টেশন পরিচালনা করলেও একই দণ্ডে দণ্ডিত করা হয়েছে। এ ছাড়া ইমারত বা স্থাপনা তৈরি বা মেরামতে সিডিউল ঘোষিত পরিমাপ লংঘন করলে দুই বছরের কারাদণ্ড ও ২০ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।

বিলে প্রচলিত ওজনের মানদণ্ডের পাশাপাশি আধুনিক জীবন যাত্রার সব পরিমাপকে অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রতি সেকেন্ডে ইন্টারনেটে মেগাবাইটসের হিসাবের মানদণ্ডসহ নেটের ট্রাফিক ডেনসিটি, ফ্রিকোয়েন্সি, ব্যান্ডউইথের হিসাব থেকে বাতাসে শব্দের তীব্রতর চাপ পরিমাপ, তাপমাত্রা পরিমাপ, ফোর্স বা বলের পরিমাপসহ ওজন বা পরিমাপন বা সংখ্যামানের মানদণ্ডের ১৩টি পরিমাপের একককে নির্ধারণ করে দেয়া হয়েছে।

বিলে মানদণ্ড ব্যতীত ওজন যন্ত্র তৈরি, বিপণন ও বিক্রয়ের জন্য এক বছরের কারাদণ্ড বা এক লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। ফৌজদারি কার্যবিধি অনুযায়ী অপরাধ আমলে নেয়া হবে। প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট আদালত ও ভ্রাম্যমাণ আদালতে অপরাধ বিচারের বিধানও বিলে অন্তর্ভুক্ত করা হয়েছে।

ওমর ফারুক চৌধুরীর সভাপতিত্বে কমিটির সদস্য মো. আব্দুর রাজ্জাক, হাবিবুর রহমান মোল্লা এবং আবুল কালাম মো. আহ্সানুল হক্ চৌধুরী বৈঠকে অংশ নেন।