সংবাদ বিজ্ঞপ্তি:
গণতন্ত্র, গণমাধ্যম ও মতপ্রকাশের স্বাধীনতা বিরোধী ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে সাংবাদিক ইউনিয়ন কক্সবাজারের উদ্যোগে সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ৬ অক্টোবর শনিবার সকালে কক্সবাজার পৌরসভা কার্যালয়ের সম্মুখে (কোর্ট হিল) বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) কর্মসূচীর অংশ হিসেবে অনুষ্ঠিত সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন কক্সবাজার প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক দৈনিক সৈকতের সম্পাদক মাহবুবুর রহমান। প্রধান বক্তার বক্তব্য রাখেন বিএফইউজে’র যুগ্ন মহাসচিব জি,এম আশেক উল্লাহ। সাংবাদিক ইউনিয়ন কক্সবাজারের সভাপতি নুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক হাসানুর রশীদ। বক্তব্য রাখেন প্রবীণ সাংবাদিক কামাল হোসেন আজাদ, আবদুল মতিন চৌধুরী ও ইসলাম মাহমুদ। পরিচালনা করেন জেইউসি’র নির্বাহী সদস্য ইমাম খাইর।

বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, ডিজিটাল আইন সাংবাদিকতার স্বাধীনতার ওপর মারাত্মক প্রভাব ফেলবে ও বাংলাদেশের গণতন্ত্রকে গুরুতরভাবে ক্ষতিগ্রস্থ করবে। এতে কীভাবে সংবাদমাধ্যমের স্বাধীনতাকে কণ্ঠরোধ করে, তা তুলে ধরা হয়েছে। ঔপনিবেশিক আমলের রাষ্ট্রীয় গোপনীয়তা আইন (অফিশিয়াল সিক্রেটস অ্যাক্ট) অন্তকর্ভুক্ত করা হয়েছে। যা আরটিআইয়ের সঙ্গে পরিষ্কারভাবে সাংঘর্ষিক।

খসড়া আইনটির ৮, ২১, ২৫, ২৮, ২৯, ৩১, ৩২ ও ৪৩ ধারায় মৌলিক কোনো পরিবর্তনের ইঙ্গিত পাওয়া যায়নি। ডিজিটাল নিরাপত্তা আইনের ৩২ ধারায় ডিজিটাল গুপ্তচরবৃত্তি প্রসঙ্গে অপরাধের ধরন ও শাস্তির যে বিধান রাখা হয়েছে, তা গণতন্ত্রের মৌলিক চেতনা এবং বাক-স্বাধীনতায় আঘাত করবে।

তাই তাড়াহুড়ো না করে অংশীজনদের সঙ্গে আলোচনাসাপেক্ষে ডিজিটাল নিরাপত্তা আইনটি চূড়ান্ত করার সরকারের প্রতি দাবি জানান বক্তারা।

এসময় উপস্থিত ছিলেন গোলাম আযম খান, সাংবাদিক ইউনিয়নের প্রচার সম্পাদক এম.এ আজিজ রাসেল, খোরশেদ আলম হেলালী, কাইছারুল ইসলাম, মোহাম্মদউর রহমান মাসুদ, হায়দার নেজাম, জসিম উদ্দিন, ওসমান গণি, আবু বক্কর, এড. রফিকুল ইসলাম, এহসান ও শাহীন মোঃ রাসেল।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •