জুবাইর উদ্দিন চবি

জাতীয় পর্যায়ে ৪র্থ জাতীয় উন্নয়ন মেলা উপলক্ষ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) প্রশাসনের উদ্যোগে উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতি সকাল ১১টায় সভায় সভাপতি হিসেবে বক্তব্য রাখেন চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

এ সময় তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু যে স্বপ্ন নিয়ে রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে বিশ্ব মানচিত্রে প্রতিষ্ঠা করেছেন স্বাধীন -সার্বভৌম বাংলাদেশ, এর সফল রূপায়নে, আধুনিক বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার রাজনৈতিক দূরদর্শিতা, মেধা, দক্ষতা -প্রজ্ঞা, অসাধারন নেতৃত্বের গুনাবলি এবং নিরলস পরিশ্রমের ফসল হিসেবে আজকের বিশ্বে ‘উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ ‘।কাজেই দেশের উন্নয়ন -অগ্রগতি ধারণা বা ভাবনা নয়,এটি সমুজ্জ্বল -দৃশ্যমান অনুষঙ্গ।

উপাচার্য উন্নয়নের বিভিন্ন সূচক আলোকপাত করে বলেন, শিক্ষা -গবেষণা, চিকিৎসা, বাসস্থান, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন, তথ্য -প্রযুক্তিতে অভাবনীয় সাফল্য অর্জন, শতভাগ বিদ্যুতায়ন,সমুদ্র বিজয় ও সমুদ্র সম্পদ রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহণ, কৃষি খাতে ব্যাপক উন্নয়ন, মাথাপিছু আয় বৃদ্ধি, গণতন্ত্র ও ন্যায় বিচার প্রতিষ্ঠা, মানবসম্পদ উন্নয়ন, নারী -শিশু অধিকার নিশ্চিতকরণ ও নারী ক্ষমতায়ন, যোগাযোগ ব্যবস্থার আমূল পরিবর্তন, বিশ্বব্যাপি জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলা ও পরিবেশ সুরক্ষায় পদক্ষেপ গ্রহণ, রোহিঙ্গা সমস্যা নিরসনে বিশ্ব নেতাদের সাথে যোগাযোগের মাধ্যমে কার্যকর ও দৃশ্যমান পদক্ষেপ গ্রহণ সর্বোপরি দেশের উন্নয়ন -অগ্রগতিতে বাংলাদেশ আজ বিশ্ব দরবারে উন্নয়নের রোল মডেল হিসেবে স্বীকৃতি লাভ করেছে।

উপাচার্য সকল প্রকার মিথ্যাচার, বিভ্রান্তি, কুসংস্কার, চক্রান্ত -ষড়যন্ত্র এবং গুজব -সন্ত্রাস প্রতিরোধ ও প্রতিহত করে ঐক্যবদ্ধ প্রয়াসে উন্নয়ন -অগ্রযাত্রার পথ সুগম করতে বিশ্ব নেতৃবৃন্দসহ আপামর জনগণের প্রত্যাশা পূরণে আবারও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রধানমন্ত্রীর আসনে মর্যাদাসীন করার লক্ষে সকলকে দায়িত্বশীল ভূমিকায় অবতীর্ণ হওয়ার আহ্বান জানান।

ডেপুটি রেজিস্টার (তথ্য) মো. ফরহাদ হোসেন খানের সঞ্চালনায় আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, চবির উপ উপাচার্য প্রফেসর ড. শিরীন আখতার, কলা ও মানববিদ্যা অনুষদের ডিন ড. মো. সেকান্দর চৌধুরী, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. আহমদ সালাউদ্দিন, সিনেট সদস্য প্রফেসর ড. এ বি এম আবু নোমান এবং রেজিস্টার (ভারপ্রাপ্ত) কে এম নুর আহমদ। সহ সকল স্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভার শুরুতে পবিত্র ধর্মগ্রন্থ পাঠ করা হয়। দেশের উন্নয়ন -অগ্রগতি, সমৃদ্ধি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য, দীর্ঘায়ু কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করেন কেন্দ্রীয় মসজিদের খতিব হাফেজ আবু দাউদ মুহাম্মাদ মামুন।

অনুষ্ঠানে অনুষদের ডিনবৃন্দ সিনেট ও সিন্ডিকেট সদস্যবৃন্দ, হলের প্রভোস্টবৃন্দ, বিভাগীয় সভাপতি, ইন্সটিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালকবৃন্দ এবং অফিস প্রধানবৃন্দ উপস্থিত ছিলেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •