সংবাদ বিজ্ঞপ্তি:

ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম সংগঠক, মহান মুক্তিযুদ্ধের বীর সেনানী, এ দেশের শ্রমিক আন্দোলনের কিংবদন্তী, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র কেন্দ্রীয় কমিটির সাবেক উপদেষ্টা, বর্ষীয়ান কমিউনিস্ট নেতা কমরেড জসীম উদ্দীন ম-লের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সিপিবি, কক্সবাজার সদর শাখা আয়োজিত স্মরণসভায় নেতৃবৃন্দ বলেন, আজীবন বিপ্লবী কমরেড জসীম উদ্দীন মন্ডল তরুণদের স্বপ্নের নায়ক। তিনি হাজার হাজার তরুণকে কমিউনিস্ট আদর্শ ও আন্দোলনে উদ্বুদ্ধ করেছেন। সহজ-সরল-সাবলীল অথচ অনলবর্ষী বক্তৃতায় তিনি সহজেই জনতাকে আকৃষ্ট করতেন। তাঁর আশাবাদ ছিল পচা-গলা বর্তমান সমাজকে ভেঙে শোষণহীন নতুন সমাজ বিনির্মাণের লড়াইকে তরুণরা অগ্রসর করে নেবে।

সিপিবি, কক্সবাজার সদর শাখার সম্পাদক স্বপন রায় চৌধুরীর সভাপতিত্বে ও সাবেক ছাত্রনেতা মনির মোবারকের সঞ্চালনায় গতকাল ৩ অক্টোবর সন্ধ্যায় কক্সবাজার কেন্দ্রীয় শহীদ মিনারে অনুষ্ঠিত স্মরণসভায় বক্তব্য রাখেন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, কক্সবাজার জেলা কমিটির সাধারণ সম্পাদক নাসির উদ্দিন আহমেদ, সিপিবি রামু শাখার সম্পাদক দীপক বড়–য়া, জেলা কমিটির সদস্য ফাতেমা আক্তার শাহী।

এসময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সদস্য সৌরভ দেব, জেলা উদীচীর সহ সাধারণ সম্পাদক বোরহান মাহমুদ, সাবেক ছাত্রনেতা রাহুল মহাজন, ছাত্র ইউনিয়ন রামু উপজেলা সংসদের সভাপতি জয় বড়–য়া, উদীচী কলেজ শাখার সাবেক সভাপতি জাহেদুল হক সুমন প্রমুখ।

স্মরণসভায় নেতৃবৃন্দ বলেন, জসীম উদ্দীন ম-ল ছিলেন ব্রিটিশ বিরোধী স্বাধীনতা সংগ্রামের একজন বীর সেনানী, একাত্তরের মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক। এই ভ‍ূ খ-ের সকল গণতান্ত্রিক আন্দোলনে তিনি সামনের কাতারে থেকে লড়াই করেছেন। তিনি এ দেশের শ্রমিক মেহনতি মানুষের মুক্তিসংগ্রামের কিংবদন্তী মহানায়ক। জেল-জুলুম-হুলিয়াকে তিনি পরোয়া করেননি। ৯০-এর দশকে কমিউনিস্ট আন্দোলন তীব্রভাবে আক্রান্ত হলে, তিনি আদর্শের ঝান্ডা নিয়ে বিলোপবাদীদের বিরুদ্ধে রুখে দাঁড়ান। দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে শ্রমজীবী-মেহনতি মানুষকে সংগঠিত করার কাজে তিনি আত্মনিয়োগ করেছিলেন।

নেতৃবৃন্দ আরও বলেন, বিপ্লব ও বিপ্লবীর কখনো মৃত্যু নেই। কমরেড জসীম উদ্দীন ম-ল শোষণমুক্ত সমাজ নির্মাণের স্বপ্ন আজীবন লালন করেছেন। তাঁর সেই স্বপ্ন বাস্তবায়নের লড়াইকে অগ্রসর করার মধ্য দিয়েই তাঁর প্রতি প্রকৃত শ্রদ্ধা নিবেদন করতে হবে। সমাজ বদলের লড়াইয়ের মধ্যেই তিনি বেঁচে থাকবেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •