জিয়াউল হক জিয়া, চকরিয়া :

ঈদগাঁওতে হাইওয়ে মহাসড়কের উপরে টমটম গাড়ি উল্টিয়ে রেখে ১ ঘন্টা যাবৎ হাইওয়ে সড়ক অবরুদ্ধ করেছে চালকেরা। এতে দু’পাশে দূর পাল্লার বাসের দীর্ঘ লাইনের ভিড় জমেছে। টমটম গাড়ি চালকদের দাবী হাইওয়ে পুলিশ তাদেরকে হাইওয়ে সড়কে গাড়ি চালাতে বাধা দিতে পারবে না।  ২রা অক্টোবর দুপুর ১২টা ১৫মিনিটে সড়ক অবরোধের ঘটনা ঘটিয়েছে টমটম চালকেরা।

পথচারীরা জানান, দুপুর ১২টার সময় মালুমঘাট হাইওয়ে পুলিশ হাইওয়ে সড়কে ডিউটি করতে আসলে এসময় ঈদগাঁও বাজার থেকে যাত্রী নিয়ে ইসলামপুর বটতলী বাজার যাওয়ার পথে ফকিরা বাজারের দক্ষিণ পাশের্^ জুমনগর ব্রীজের উপর পুলিশ টমটমকে সিগন্যাল দিলে টমটম চালক পুলিশের সিগন্যাল অমান্য করে চলে যাওয়ার পথে কাত হয়ে যায়। এতে ডিউটি পুলিশ এ.এস.আই ছবিউল্লাহ ঐ টমটম চালকে হাতে থাকা বেত দিয়ে দুইটি চড় মারে। এর উপর ক্ষিপ্ত হয়ে পেছন থেকে আসা আরো তিনটি টমটম ঐ স্থানে থামিয়ে কাত হওয়া টমটম চালক থেকে ঘটনা জেনে পরে সবাই মিলে তাদের যাত্রী নামিয়ে দিয়ে টমটম গুলি হাতে ধরে হাইওয়ে সড়কে উপর কাত করে রেখে সড়ক অবরোধ করে। এতে প্রায় ১ ঘন্টা যাবৎ সড়ক অবরুদ্ধ থাকে।

ডিউটি অফিসার এ.এস.আই ছবিউল্লাহকে মুঠোফোনে জানতে চাইলে তিনি বলেন, হাইওয়ে রোডে টমটম, অটোরিক্সা, লেগুনা এসব গাড়ি না চালানোর জন্য  সরকার আইন পাশ করেছে। উক্ত আইনের নির্দেশনা মোতাবেক আইন শৃঙ্খলা বাহিনী কাজ করবে। তবে যে টমটম চালকেরা পথ অবরোধ করেছে আমি তাদেরকে হাইওয়ে সড়কে টমটম না চালানোর জন্য নিষেধ করেছি। পরে এক চালককে তাড়া করে চিৎকার দিয়ে বলেছি, বাই রোডে টমটম চালাতে ভবিষ্যতে হাইওয়ে সড়কে দেখলে ধরে নিয়ে যাব। এসব কথা বলে আমি চলে এসেছি। পরে তারা টমটম কাত করে রেখে হাইওয়ে সড়ক অবরোধ করেছে শুনে ঘটনাস্থলে যাওয়ার পূর্বেই ঈদগাঁও ফাঁড়ির পুলিশ এসে টমটম চালকদেরকে তাড়া করে দূরপাল্লার গাড়ি চলাচল স্বাভাবিক করে দেয়।

মালুমঘাট হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ মোঃ আলমগীর বলেন, হাইওয়ে রোড়ে তিন চাকাসহ লেগুনা গাড়ি না চালার জন্য সরকার আইন পাশ করলেও উক্ত আইন মহামান্য আদালত গৃহীত করে গাড়ি না চালার জন্য নির্দেশনার চিঠি প্রেরণ করেন। উক্ত চিঠিগুলি ইসলামাবাদ, ইসলামপুর, খুটাখালী, ডুলাহাজারা ও ফাঁসিয়াখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে দিয়েছি। কেননা পুলিশ চাইলেও হাইওয়ে রোডে নিষিদ্ধ গাড়ি চলা বন্ধ করতে পারবে না। তাই জন সচেতনতা সৃষ্টির লক্ষে প্রতিটি এলাকার সুশীল সমাজ, সচেতন মহলসহ স্থানীয় পরিষদ মিলে পুলিশকে সহযোগীতার মাধ্যমে আদালতকৃত নিষিদ্ধ গাড়িগুলি চলা বন্ধ করলেই প্রতিনিয়ত দূর্ঘটনা ঘটবে না। তাই ২রা অক্টোবর টমটম চালকেরা হাইওয়ে সড়কে অবরুদ্ধ করেছে শুনে আমি ফকিরা বাজারে গিয়ে একটি পথসভা করেছি। এতে বলেছি, সরকার নিষিদ্ধ গাড়ি চললেই পুলিশ যেকোনভাবেই ধরবে। এতে কারো বাধা তোয়াক্কা করব না উল্লেখ করেন তিনি।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •