প্রেস বিজ্ঞপ্তি :

কক্সবাজার সরকারি কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ স.আ.ম শামসুল হুদা চৌধুরীর ২৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে কক্সবাজার সরকারি কলেজের ইতিহাস বিভাগ ও কক্সবাজার ইতিহাস গবেষণা পরিষদের যৌথ উদ্যোগে ১ অক্টোবর ২০১৮ তারিখ সোমবার কক্সবাজার সরকারি কলেজের ইতিহাস বিভাগে স্মরণ সভা আয়োজন করা হয়।

কক্সবাজার সরকারি কলেজের ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান অরুন বিকাশ বড়ুয়ার সভাপতিত্বে এবং ইতিহাস বিভাগের প্রভাষক, কক্সবাজার ইতিহাস গবেষণা পরিষদের সাধারণ সম্পাদক ও স্মরণ সভা আয়োজন কমিটির আহ্বায়ক মোঃ জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় এ স্মরণ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর এ.কে.এম ফজলুল করিম চৌধুরী।

পবিত্র কোরআন হতে তেলাওয়াতের মাধ্যমে আলোচনা সভা শুরু হয়। এতে প্রিন্সিপাল স.আ.ম শামসুল হুদা চৌধুরীর জীবন ও কর্ম নিয়ে বক্তব্য রাখেন, কক্সবাজার সরকারি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর পার্থ সারথি সোম, প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর মোঃ আব্দুল বারী, প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর ফজলুল করিম, কক্সবাজার সরকারি মহিলা কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর সিরাজুল মোস্তফা, কক্সবাজার সরকারি কলেজের পদার্থবিদ্যা বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান শিক্ষাবিদ অধ্যাপক সোমেশ^র চক্রবর্তী, কক্সবাজার সিটি কলেজের অধ্যক্ষ ক্য থিং অং, উপাধ্যক্ষ আবু মোঃ জাফর সাদেক, কক্সবাজার সরকারি কলেজ শিক্ষক পরিষদ সম্পাদক রনজিত বিশ্বাস, কক্সবাজার ইতিহাস গবেষণা পরিষদের সভাপতি হেছামুল হক, সিনিয়র সহ-সভাপতি এস.এম আকতার উদ্দিন চৌধুরী, কক্সবাজার সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আবুল মনসুর। প্রিন্সিপাল স.আ.ম শামসুল হুদা চৌধুরীর পরিবারের পক্ষ থেকে বক্তব্য রাখেন তাঁর জ্যেষ্ঠ পুত্র এডভোকেট ইউসুফ মোঃ শামসুল হুদা।

বক্তাগণ তাঁদের বক্তব্যে স্মৃতিচারণ করে বলেন, কক্সবাজারে আধুনিক শিক্ষা বিস্তারে পথিকৃৎ প্রিন্সিপাল স.আ.ম শামসুল হুদা চৌধুরী। কক্সবাজারে শিক্ষা বিস্তারে তিনি যা করেছেন তার কোনো তুলনা নেই। তিনি কক্সবাজারের প্রথম দুটি কলেজ কক্সবাজার কলেজ ও কক্সবাজার আইন কলেজ এবং তৎকালে জেলার প্রায় সকল শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের পেছনে প্রত্যক্ষ ও পরোক্ষ ভূমিকা পালনের মাধ্যমে সমগ্র কক্সবাজার জেলার শিক্ষার প্রসারে অনন্য অবদান রেখে একজন গুণী শিক্ষাবিদ হিসেবে অমর হয়ে আছেন। কক্সবাজারে তিনি শিক্ষার যে আলোকবর্তিকা জ¦ালিয়েছিলেন তা কক্সবাজার ছাড়িয়ে দেশে-বিদেশে ছড়িয়ে পড়েছে। তাঁর ব্যক্তিত্ব, পান্ডিত্য, দূরদর্শিতা ও চরিত্র অসাধারণ। এসবের মাঝেই তিনি বেঁচে থাকবেন চিরকাল। নতুন প্রজন্ম জীবনকে সমৃদ্ধ করার ক্ষেত্রে তাঁর আদর্শ অনুসরণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

স্মরণ সভায় প্রিন্সিপাল স.আ.ম শামসুল হুদা চৌধুরীর জীবন ও কর্ম শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন স্মরণ সভা আয়োজন কমিটির আহ্বায়ক মোঃ জাহাঙ্গীর আলম।

উক্ত স্মরণ সভায় আরো উপস্থিত ছিলেন, কক্সবাজার সরকারি কলেজের অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান কামরুল আহসান, রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান বিপ্লব কান্তি পাল, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বিভাগীয় প্রধান মোহাং রেজা খান হেলালী, বাংলা বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান মোহাম্মদ মুজিবুল হক চৌধুরী, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক মুজিবুল আলম, ইংরেজি বিভাগের প্রভাষক মিঠুন চক্রবর্তী ও মোঃ আমান উল্লাহ, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রভাষক মোহাম্মদ হাসানুল ফরহাদ, অর্থনীতি বিভাগের প্রভাষক মোঃ সাইফুদ্দিন, ইতিহাস বিভাগের প্রভাষক নুরুল ইসলাম, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক বাঁধন কুমার ঘোষ, রসায়ন বিভাগের প্রভাষক বিধান কুমার মুহুরী, উদ্ভিদবিদ্যা বিভাগের প্রভাষক নুরুল হামিদ, কক্সবাজার সরকারি কলেজের কেন্দ্রিয় গ্রন্থাগারের গ্রন্থাগারিক নার্গিস ফাতেমা, কক্সবাজার সিটি কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রভাষক নাসির উদ্দিন প্রমুখ।