cbn  

সংবাদ বিজ্ঞপ্তিঃ

ইপসার নিরাপদ অভিবাসন বিষয়ক প্রশিক্ষণ সভা সম্পন্ন হয়েছে।

২৬ ও ২৭ সেপ্টম্বর সকাল ১০টা হতে সারাদিন ব্যাপী বেসরকারী উন্নয়ন সংস্থা ইপসার আয়োজনে গ্রাইবেন্স ম্যানেজমেন্ট কমিটির অংশগ্রহণে কক্সবাজারের ঝিলংজা ও ঈদগাওয়ে নিরাপদ অভিবাসন বিষয়ক প্রশিক্ষণ সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান প্রশিক্ষক হিসেবে অালোচনা করেন ইপসা ফেয়ারার লেবার মাইগ্রেশন প্রকল্পের এসোসিয়েট রিসার্স এন্ড লার্নিং অফিসার মুহাম্মদ অাবু তাহের।

তিনি বলেন, নিরাপদ অভিবাসনের ধাপগুলো সঠিকভাবে না জানার কারণে এদেশের মানুষ নানা ধরনের হয়রানির স্বীকার হন এবং প্রায়ই তারা সর্বস্ব হারান।

তিনি প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য, কার্যক্রম, সমাজে গ্রাইবেন্স মেনেজম্যান্ট কমিটির দায়িত্ব-কর্তব্য, সামাজিক অগ্রগতিতে নারী পুরুষের সমান অধিকার, প্রবাসী ও বৈদেশিক সংক্রান্ত অাইন -২০১৩, সামাজিক যোগাযোগের মাধ্যমের ইতিবাচক ও নেতিবাচক ব্যবহার এবং তার ফলাফল, তথ্য প্রযুক্তি অাইনের পর্যালোচনা, সর্বপরি নিরাপদ অভিবাসনে সমাজ সচেতন ব্যক্তিদের নৈতিক দায়বদ্ধতা নিয়ে অালোচনা করেন।

প্রশিক্ষণের অপর প্রশিক্ষক প্রকল্পের ফিল্ড অফিসার তরুণ বড়ুয়া নিরাপদ অভিবাসনের ফলে জাতীয় অর্থনীতিতে প্রভাব, গ্রাইভেন্স ম্যানেজম্যান্ট কমিটির সামাজিক প্রভাব, নিরাপদ অভিবাসনের অভাবে মানব পাচার, অনিরাপদ অভিবাসনে ব্যক্তির অার্থিক ক্ষয়ক্ষতির মাত্রা এবং তা প্রতিরোধে যুব সমাজের করণীয় বিষয়ে সেশন পরিচালনা করেন।

প্রশিক্ষণের এক পর্যায়ে গ্রাইবেন্স মেনেজম্যান্ট কমিটির সদস্য মুহাম্মদ শেফায়েল উদ্দিন অভিজ্ঞতা বর্ণনার সময় বলেন, পাসপোর্ট করার ক্ষেত্রে পুলিশের হয়রানি নিরাপদ অভিবাসন কার্যক্রমে একটি বিরাট বাধা। প্রকল্পের গ্রাইবেন্স মেনেজমেন্ট কমিটির অারেক সদস্য রাবেয়া খানম বলেন নিরাপদ অভিবাসন বিষয়ক সরকারী সেবাসমুহ অামাদের অঞ্চলে অনেকেই জানেন না। তাই সরকারকে তাদের সেবা সমুহ অারও সহজ লভ্য করতে হবে।

প্রশিক্ষণের এক পর্যায়ে ভিডিও কন্ফারেন্সের মাধ্যমে চট্টগ্রামের রাঙ্গুনিয়ার জিএমসি ও যুব স্বেচ্ছাসেবক দলের সাথে কক্সবাজারের জিএমসি ও যুব স্বেচ্ছাসেবক দলের মাঝে এক ভিডিও সভা অনুষ্ঠিত হয়। উক্ত ভিডিও কনফারেন্স সভায় নিরাপদ অভিবাসন বিষয়ক দুই এলাকার সমস্যা, অভিজ্ঞতা, কার্যক্রমের চিত্র বর্ণনা করা হয়।

প্রশিক্ষণ শেষে নিরাপদ অভিবাসন বিষয়ক “বাহাদুর যাবে বহুদুর” একটি সংক্ষিপ্ত ডকুমেন্টরি প্রদর্শন করা হয়।

প্রকল্পটির কারিগরী ও আর্থিক সহযোগিতা প্রদান করছে প্রকাশ ও ব্রিটিশ কাউন্সিল।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •