মোসলেহ উদ্দিন ,উখিয়া কক্সবাজার :
রোহিঙ্গা সংকট নিয়ে বিশ্বের মানুষের দরবারে সর্বপ্রথম তথ্য সরবারহ করে মানবতা ও শান্তি প্রতিষ্ঠায় অবদান রাখায় বিশ্ব শান্তি স্মারক (কমিউনিটি পিস বিল্ডিং) ও সম্মাননা পেলো উপজেলা প্রেসক্লাব উখিয়া।

“শান্তি সবার অধিকার“ এই প্রতিপাদ্যকে ধারণ করে বিশ্ব শান্তি দিবস ২০১৮ উপলক্ষ্যে ২৬ আগস্ট বুধবার সকাল ১০টায় উখিয়া উপজেলা কার্যালয়ের প্রাঙ্গনে আয়োজিত এক সংবর্ধনা ও আলোচনা সভায় উপজেলা প্রেসক্লাব উখিয়াকে উক্ত সম্মাননা ও স্মারক প্রদান করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি ও উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী ‘উপজেলা প্রেসক্লাব উখিয়া‘র সভাপতি ও আলোকিত উখিয়ার সম্পাদক মো. মিজানুর রশীদের হাতে উক্ত সম্মাননা ক্রেস্ট তোলে দেন।

বিগত ২০১৭ সালের ২৫ আগস্ট রোহিঙ্গাদের উপর ইতিহাসের বর্বরোচিত হামলা ও জাতিগত নিধনযজ্ঞ চালায় মিয়ানমারের সেনাবাহিনী ও সরকার। এসময় অত্যাচার সহ্য করতে না পেরে রোহিঙ্গারা রাখাইনের সীমান্তবর্তী এলাকা বাংলাদেশের উখিয়ায় দলে দলে প্রবেশ করে। মিয়ানমারের সামরিক জান্তাদের এমন নির্মম চরিত্র ও কর্মকান্ডের কারণে রাখাইনে ভয়াবহ মানবিক বিপর্যয় ঘটে। যার ফলে কমপক্ষে ১২ লাখ রোহিঙ্গা প্রাণ বাঁচাতে সীমান্ত অতিক্রম করে পালিয়ে আশ্রয় নেয় উখিয়ার কুতুপালং, পালংখালী ও রাজাপালং এলাকায়।

এই ভয়াবহ দুর্যোগকালীন মুহুর্তে স্থানীয় জনসাধারণকে সুসংহত ও সুমানসিক নাগরিক হিসেবে যথাযথ দায়িত্ব পালন করতে উদ্বুদ্ধ করে স্থানীয় সংবাদকর্মীরা। সেই সাথে এমন মানবিক বিপর্যয়ের ঘটনাগুলো নিরলস পরিশ্রমের মাধ্যমে ধারাবাহিকভাবে দেশ ও বিদেশের গণমাধ্যমে সর্বপ্রথম সংবাদ আকারে ছাপিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে উপজেলা প্রেসক্লাব উখিয়ার সংবাদ কর্মীরা এবং কক্সবাজার থেকে প্রকাশিত বহুল প্রচারিত মো. মিজানুর রশীদ সম্পাদিত সংবাদ মাধ্যম ‘আলোকিত উখিয়া’ পত্রিকাটি।

এরই ধারাবাহিকতায় বিশ্ব শান্তি দিবস ২০১৮ এ উপজেলা প্রাঙ্গনে ‘ফিল্ম ফর পিস‘ এর পক্ষ থেকে আয়োজিত এক সংবর্ধনা ও আলোচনা অনুষ্ঠানে বিশ্ব শান্তি স্মারক (কমিউনিটি পিস বিল্ডিং) পুরস্কারে ভূষিত এবং সম্মাননা পেলো উপজেলা প্রেসক্লাব উখিয়া। উখিয়া উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী ‘উপজেলা প্রেসক্লাব উখিয়া‘র সভাপতি ও আলোকিত উখিয়ার সম্পাদক মো. মিজানুর রশীদের হাতে উক্ত সম্মাননা ক্রেস্ট তোলে দেন। এসময় মঞ্চে উপস্থিত অতিথিগণ এবং আয়োজক প্রতিষ্ঠানের কর্মকর্তা ও সদস্যরা মুহুর্মুহু হাত তালি দিয়ে উপজেলা প্রেসক্লাব উখিয়াকে বিপুল সংবর্ধিত করেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন, উখিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী, ইউএসএইড/এমএসআই প্রতিনিধি জান্নাতুল মাওয়া, পালংখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গফুর উদ্দীন চৌধুরী, টিকাদার সাবের আহমেদ, সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর উখিয়া উপজেলার আহ্বায়ক সাংবাদিক নূর মোহাম্মদ সিকদার, উপজেলা প্রেসক্লাব উখিয়ার সাধারন সম্পাদক মোসলেহ উদ্দিন, দপ্তর সম্পাদক শাকুর মাহমুদ চৌধুরীও অন্যান্য উপজেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ।

উক্ত সংবর্ধনা অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন আয়োজক কমিটি ফিল্ম ফর পিস ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক পারভেজ ছিদ্দিকী।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •