চট্টগ্রাম থেকে সংবাদদাতা:
চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ মাহাবুবর রহমান বলেছেন, সড়কে মৃত্যুর মিছিল। দায়িত্ব কার? ফিটনেসবিহীন গাড়ি, লাইসেন্সবিহীন চালকদের যারা রাস্তায় নামায়, দায় তাদের। শৃঙ্খলা ফিরে না আসা পর্যন্ত এ মৃত্যু থামবেনা। এই মৃত্যুর মিছিল বন্ধ করতে আমাদের শৃঙ্খলা ফিরিয়ে আনতে হবে।

গতকাল ২২ সেপ্টেম্বর ২০১৮ইং, শনিবার নিরাপদ সড়ক চাই (নিসচা) চট্টগ্রাম মহানগর কমিটি আয়োজিত দিনব্যাপী প্রাইমারী টিচার্স ট্রেনিং ইন্সটিটিউট শিক্ষকদের মাঝে সড়ক নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। তিনি ইলিয়াস কাঞ্চনের ভূয়শী প্রসংশা করে বলেন, ইলিয়াস কাঞ্চন শুধু চলচ্চিত্রের নায়ক নন। তিনি বাস্তব জীবনের নায়ক। তার হাত ধরে যে আন্দোলনের সৃস্টি হয়েছে তা আজ গণমানুষের দাবিতে পরিনত হয়েছে।

কর্মশালায় প্রধান বক্তার বক্তব্যে নিরাপদ সড়ক চাই (নিসচা)’র প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেন সড়ক দুর্ঘটনার অনেকগুলো কারণ রয়েছে। দুর্ঘটনা ঘটলে আমরা চালক, গাড়ি, রাস্তার দোষসহ শুধু অন্যের দোষগুলো তুলে ধরি কিন্তু আমাদের কি দোষ তা কখনো ভাবিনা। দুর্ঘটনারোধে আমাদের কি কোনো দায়িত্ব নেই? নিজের জীবন বাঁচানোর জন্য পথচারী হিসেবে আমাদের কি কোন দায়িত্ব নেই? পথচারী হিসেবে নিজে যে ভুলগুলো করি, তা কখনো দেখতে চাই না। আমাদের উচিৎ নিজেদের ভুলত্রটি গুলো খুজে বের করা এবং তা শুধরে নেয়া। শিক্ষকগণ মানুষ গড়ার কারিগর, শিক্ষার্থীরা শিক্ষকদের কথা মনে প্রাণে বিশ্বাস করে, আপনারা আজ যা শিখলেন ছাত্র/ছাত্রীদের মাঝে তা ছড়িয়ে দিবেন। আসুন আমরা নিজেদের আগে সংশোধন করি এবং আইন মানার সংস্কৃতি গড়ে তুলি। দেখবেন সড়ক দুর্ঘটনা অনেকটা কমে আসবে।

চট্টগ্রাম মহানগর কমিটির সভাপতি এস.এম আবু তৈয়ব সভাপতির বক্তব্যে বলেন- আমরা শুধু শিক্ষক ও শিক্ষার্থীদের ট্রেনিং নয়। আমরা গাড়ির মালিকদেরও সড়ক নিরাপত্তায় ট্রেনিং করাবো। মালিকের কাছে সড়ক নিরাপত্তার গুরুত্ব তুলে ধরব। আমরা মনে করি মালিকরা যদি সচেতন হয় সড়কে শৃঙ্খলা ফিরে আসবেই। চট্টগ্রাম হবে এই সমাবেশের পাইওনিয়ার।

চ্যানেল আই’র ব্যুরো প্রধান ও নগর কমিটির সহ-সভাপতি সাংবাদিক চৌধুরী ফরিদ স্বাগত বক্তব্যে শুরু হওয়া কর্মশালা অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নিরাপদ সড়ক চাই (নিসচা) কেন্দ্রীয় কমিটির মহাসচিব সৈয়দ এহসান-উল হক কামাল, চট্টগ্রাম জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের সভাপতি মনজুরুল আলম মঞ্জু, চট্টগ্রাম মেট্রোপলিটন পরিবহন মালিক গ্রুপের মহাসচিব বেলায়েত হোসেন (বেলাল), বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অর্থরিটি (বিআরটিএ) চট্টগ্রাম সার্কেলের সহকারী পরিচালক (ইঞ্জি:) রায়হানা আক্তার উর্থি, প্রাইমারী টিচার্স ট্রেনিং ইন্সটিটিউট চট্টগ্রামের সহকারী সুপারিনটেনডেন্ট (চলতি দায়িত্ব) রওশন আক্তার জাহান, নিরাপদ সড়ক চাই, কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব লিটন এরশাদ, সাংগঠনিক সম্পাদক এস.এম আজাদ হোসেন, সহ-সাংগঠনিক সম্পাদক জহিরুল ইসলাম মিশু, বাংলাদেশ জাতীয় সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন (সিলেট-চট্টগ্রাম পূর্বাঞ্চলীয় কমিটি)’র সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন।

সকালে সড়ক নিরাপত্তা বিষয়ক শিক্ষকদের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের পরিচালক ও নগর কমিটির সহ-সভাপতি লায়ন মোঃ হাকিম আলী। সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ এনামের সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মশালায় আরো উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক শফিক আহমেদ সাজীব, সমাজ কল্যাণ ও ক্রীড়া সম্পাদক মোরশেদুর রহমান নয়ন, নির্বাহী সদস্য মোঃ মোস্তফা কামাল লিটন ও সনত তালুকদারসহ চট্টগ্রাম মহানগর কমিটির সকল কর্মকর্তা ও সদস্যগণ উপস্থিত ছিলেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •