cbn  

সাইফুল ইসলাম বাবুল

অতীতের সময়কে সঙ্গে রেখেই আমি আমার জীবনের যাত্রা শুরু করি। অতীত আমার জীবনের সফলতার প্রেরণা । কেননা একজন মানুষ সে সবসময় ভাববে তার জীবনের শৈশব ও কৈশোরের অতীত নিয়ে। অতীত কে কখনও ভুলে গিয়ে বর্তমানে সফল হওয়া অনেক কঠিন বলেই আমি মনে করি।শত কষ্টের মাঝেও অতীত জীবন আমার বর্তমানে সময়ের মূল‍্যবান এক হাতিয়ার হিসেবেই পথ চলতে সহয়তা করে থাকেন।

সেই সময়টা খুব কঠিন, যে সময়ে চোখের পানি ফেলতে হয়। কিন্তু ওই সময়টা তার চেয়েও অনেক বেশি কঠিন,যে সময় চোখের পানি লুকিয়ে হাসতে হয।অনেক রাতের নির্জনতায় চারদিকের শন শন বাতাসের গর্জনে কষ্টের মাত্রা বেড়েই চলেছে। দীর্ঘশ্বাস ছেড়ে কষ্টটা ঢাকার চেষ্টা করি। তখন তোমার সব স্মৃতি এসে ভিড় করে আমার মনের দরজায়। ঘুম আসেনা সেই রাতে। এতো বেশি ভালবেসে ফেলেছি তোমায়, যার জন্য সব সময় তোমার পাশে ছায়ার মতো থাকতে চাই। জীবনের কোন এক প্রান্তে যদি কখনো হোচট খাও, আমি তোমার হাত ধরে রাখব। শুধু একজন মানুষ হিসেবে সারা জীবন তোমার চলার পথের ছায়া হয়ে থাকবো ।
আমি আজও ভাবি,এবং ভাবনার শেষ আজ অব্দি খুঁজে পাইনি, তাই অনায়াসেই যখন কষ্টগুলো মনের গহীণে বাসা বাঁধে,তখন বেঁচে থাকার স্বাদ যেন হারিয়ে ফেলি খুব সহজেই। যখন কষ্ট পাই, চোখ বন্ধ করে আমি আমার অতীত স্মৃতি হাতড়ে বেড়াই।

হয়তোবা এই ভাবনাটুকু আমার মন ভালো করে দেয় কিছু সময়ের জন্য।যখন কান্না আসে,জীবনের পিছু পড়ে থাকা পুরানো স্মৃতি গুলো তখনই ভেসে উঠে আমি যেন দুচোখে দেখতে পাই।চোখে পানি কিন্তু তবুও শত কষ্টের মাঝেও মুখে হাসি রেখেই বেঁচে আছি এই পৃথিবীর বুকে। তবে ভালোবাসা জানতাম না দুখ-সুখের এক অজানা নাম, এতটাই কষ্টের হবে ভেবে দেখিনি কখনও।হয়তোবা তোমাকে একটু বেশি ভালবাসতাম আমি, কিংবা মন উজাড় করেই ভালোবাসার সবটুকুই তোমাকে দিয়েছিলাম।তাই তোমাকে হারানোর ভয় টা একটু,বেশিই ছিল,আর সেই ভয়ই আজকে তোমাকে নিয়ে স্বপ্নটা একটু বেশিই ছিলো আমার, কেননা ভালোবাসা সত্য ও পবিত্র এই বিশ্বাস রেখেই তোমাকে ভালোবেসেছিলাম।কিন্ত কোন স্বার্থ,নিয়ে তোমাকে ভালবাসিনি এ কথা আর কেউ বিশ্বাস করুক না করুক তুমি তো জানতে।তবে আমার স্বার্থ ছিল একটাই, তোমাকে আপন করে নেওয়া, কখনো জানতাম না কাউকে বেশি চাওয়া টা ভুল,মাঝে মাঝে ভাবি কিসের এত নির্ঘুম রাত কার জন্য আর্তনাদ,কার আশায় পথ চেয়ে থাকা ? কার জন্য এত অপেক্ষা?

তাই অতীত নিয়ে ভেবে থাকি, আর অতীতের স্মৃতি গুলো বর্তমান সময়ের সঙ্গী হিসেবেই বেঁধে রেখেছি কষ্টের বেড়াজালে নিজের অন্তহীন জীবনের সঙ্গে। তবুও তো বেচেঁ আছি সেই সব স্মৃতি নিয়ে, ভালোবাসার কষ্টকে নিয়ে কষ্ট গুলো আমার জীবনে এতোটা কষ্টের কাঁটা হয়ে আছে মনের গহীণে, সে কথাগুলো শত চেষ্টা করেও অন‍্যকে বুঝাতে পারিনি। তোমাকে যে আমি বড্ড বেশি ভালোবাসি আজও!কিন্তু তুমি তার প্রতিদানে আমার জীবনকে তুসের আগুনে পুড়ে ছাড়খার করে দিলে। তোমার প্রতিটি স্মৃতি এখন আমার প্রতিদিনের যন্ত্রণার সঙ্গী। এখন কষ্ট মানেই নীল আকাশে মেঘে ঢাকা চাঁদ, কষ্ট মানেই বৃষ্টি হীন মেঘের গর্জন, কখনো হাঁসাও, কখনো বা কাঁদাও, কখনো বাস্তবে আবার কখনো বা স্মৃতির পটে, কখনো বহুরূপী কখনো রহস্য ময়ী। হয়তো তুমি নও তোমার ছায়া, তবুও তো তোমারই মতো।

কিন্তু মাঝে মধ্যে মনে হয়,এই জীবন যেন বড়ই অসহনীয়, কেননা একজন মানুষ বেঁচে থাকতে চায় , একজন মনের মানুষের ভালোবাসার ছোঁয়া নিয়ে,তবুও ভালোবাসার মানুষ সুখের স্বর্গে বেঁচে থাকুক সবসময় এই দোয়া ই করি মহান রব্বুল আলামীনের দরবারে। পরিশেষে বলবো অতীতে আমার চোখে যে বর্ষণ তুমি দেখছো , তার স্বাদ নোনা নয়; তিক্ততা। আর বর্ণহীনও নয়; একটু নীলাভ।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •