cbn  

চবি সংবাদদাতাঃ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের(চবি) উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতির এক অনন্য দৃষ্টান্ত আমাদের এই বাংলাদেশ। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ও সাম্প্রদায়িক সম্প্রীতির একটি অনন্য বিদ্যাপীঠ।এখানে সকল ধর্ম, বর্ণ,গোত্রের মানুষ অত্যন্ত সৌহার্দ্য ও সম্প্রীতির মাধ্যমে আবহমান কাল থেকে বসবাস করে আসছে এবং সকল ধর্মের মানুষ তাঁদের স্ব স্ব ধর্ম সুন্দরভাবে পালন করছেন।

আজ রবিবার সনাতন ধর্ম পরিষদ,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় -এর উদ্যোগে ভগবান শ্রীকৃষ্ঞের ৫২৪০ তম জন্মাষ্টমী উৎযাপন উপলক্ষে ‘শ্রীকৃষ্ঞ, স্বরস্বতী নদী ও হরপ্পা সভ্যতা’ শীর্ষক এক আলোচনা সভায় এ কথা বলেন।

সনাতন ধর্ম পরিষদের সভাপতি প্রফেসর ড. সজীব কুমার ঘোষের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, বিশেষ অতিথি চবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. আহমদ সালাউদ্দিন ও সাধারন সম্পাদক প্রফেসর ড. অলক পাল। অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন চবি সমাজতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. ইন্দ্রজিৎ কুন্ডু।

চবি উপাচার্য বলেন, কোন ধর্মেই জঙ্গি -সন্ত্রাস, হিংসা, বিদ্বেষ, হানাহানির কথা উল্লেখ নেই।সকল ধর্মের মর্মবাণী হলো মানবপ্রেম।তাই যুগে যুগে মহাপুরুষের আবির্ভাব ছিল বিশ্ব মানবকূলের জন্য আশীর্বাদ সরূপ।

তিনি আরও বলেন, ধর্মীয় অনুশাসন মেনে চললে মানুষের মধ্যে বিবেকবোধ জাগ্রত হয় এবং মনুষ্যত্বের বিকাশ ঘটে। সর্বোপরি সকল প্রকার অন্যায়- অনাচার থেকে নিজেকে নিভৃত রাখার সুযোগ ঘটে।

উপাচার্য সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীদের ভগবান শ্রীকৃষ্ঞের জীবনচরিত হৃদয়ঙ্গম করে একাডেমিক শিক্ষার পাশাপাশি নিজেদেরকে সৎ, চরিত্রবান ও আলোকিত মানুষ হিসেবে গড়ে উঠার আহ্বান জানান। পূর্বাহ্নে উপাচার্য সবাইকে সাথে নিয়ে প্রদীপ প্রজ্জ্বলন করেন এবং উপাচার্য সহ সকল অতিথিবৃন্দকে সনাতন ধর্ম পরিষদের পক্ষ থেকে উত্তরীয় পরিয়ে দেয়া হয়।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন চবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. আহমদ সালাউদ্দিন,সাধারণ সম্পাদক প্রফেসর ড. অলক পাল,সমাজতত্ত্ব বিভাগের প্রফেসর ড.ইন্দ্রজিৎ কুন্ডু,সনাতন ধর্ম পরিষদের সাধারণ সম্পাদক প্রফেসর ড. সজীব কুমার ঘোষ,হিসাব বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. রণজিৎ কুমার ও রসায়ন বিভাগের প্রফেসর বেনু কুমার দে।

অনুষ্ঠানে আয়োজক কমিটির আহ্বায়ক পার্থ প্রতীমসহ সনাতন ধর্ম পরিষদের সম্মানিত শিক্ষক ও বিপুলসংখ্যক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •