ঈদগড় মেডিকেল সেন্টার এন্ড হাসপাতালে নাকে দিলেন মুখে খাওয়ার ঔষুধ !

শাহিদ মোস্তফা শাহিদ, কক্সবাজার সদর:

কক্সবাজারের রামু উপজেলার ঈদগড় ইউনিয়নে স্থাপিত মেডিকেল সেন্টার এন্ড হাসপাতালের এক চিকিৎসকের বিরুদ্ধে ব্যতিক্রমধর্মী চিকিৎসার অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় ঈদগড় জুড়ে ব্যাপক চাঞ্চল্যকর পরিস্থিতি সৃষ্টি হয়েছে। সংঘটিত ঘটনায় হাসপাতাল কর্তৃপক্ষ আইওয়াশ গনমাধ্যম কর্মীদের কাছে দুঃখ প্রকাশ করেছে।

অভিযোগে জানা গেছে, ঈদগড় মোহাম্মদ শরিফ পাড়ার সালাহ উদ্দিনের পাঁচ মাস বয়সী এক শিশুকে ১১ সেপ্টেম্বর উক্ত মেডিকেল সেন্টারে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে প্রাথমিক চিকিৎসা শেষে নাক কান গলা বিশেষজ্ঞ ডাক্তারের কাছে রেফার করে। এসময় শিশুটিকে ডাক্তার প্রদত্ত উল্লেখিত মেডিকেল সেন্টারের প্যাড়ে টি-সেফ (পিডি) ও এ্যালাট্রল (পিডি) ঔষুধগুলো নাকে ব্যাবহার করতে লিখে দেন। বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে ঔষধগুলো শুধুমাত্র মুখে সেবন করার নিয়ম রয়েছে। সে ক্ষেত্রে কর্তব্যরত চিকিৎসক দায়িত্ব পালনে চরম অযোগ্যের পরিচয় দিয়েছে বলে স্থানীয়রা জানায়। সংবাদটি ছড়িয়ে পড়লে চিকিৎসকসহ সচেতন মহলের মাঝে নানা মন্তব্য ও বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

এ ব্যাপারে জানতে ব্যাবস্থাপত্র প্রদানকারী ডাঃ তারেক মাসুদের সাথে যোগাযোগের জন্য উক্ত হাসপাতালে যাওয়া হলে কৌশলে হাসপাতাল ত্যাগ করে। পরক্ষণে হাসপাতালের চেয়ারম্যান ছৈয়দুল হক গনমাধ্যমের সামনে আসে। ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেন এবং স্থানীয় কিছু কুচক্রী মহল ষড়যন্ত্র করে যাচ্ছে বলে দাবি করেন তিনি। তবে ওইদিনের চিকিৎসক ডাঃ তারেক মাসুদ খন্ডকালিন চিকিৎসক হিসেবে নিয়োগ দিয়েছেন বলে তিনি উল্লেখ করেন।

হাসপাতালটি শেয়ার হোল্ডার দাবিদার মনিরুল ইসলাম মনির নামের এক ব্যক্তি জানায় বিষয়টি নিয়ে অনেক বিশেষজ্ঞ চিকিৎসকের সাথে আলাপ করেছে। এবং নাকেও ঔষুধগুলো ব্যবহার করা যায় বলে তিনি জানান। ঔষধগুলো সেবন ও ব্যবহার বিষয়ে জানতে চাইলে ঈদগাঁওর এক বিশেষজ্ঞ চিকিৎসক বলেন, ‘টি-সেফ’ ঔষুধটি মুখে সেবনের একটি এন্টিবায়োটিক এবং ‘এ্যালাট্রল’ একটি এন্টিহিস্টামিন। ঔষুধগুলো মুখে সেবনের জন্যে নির্দেশিত। এদিকে মুখে সেবনের ঔষুধ নাকে ব্যবহার লিখে দেওয়ায় ঈদগড় এলাকায় ব্যাপক চাঞ্চল্যকর পরিস্থিতি সৃষ্টি হয়। রোগীর স্বজন ও হাসপাতাল কর্তৃপক্ষের সাথে বাকবিতন্ডা ও মারমুখী অবস্থার সৃষ্টি হয়। সচেতন লোকজন তদন্ত পূর্বক এঘটনার সুষ্ঠ বিচার চেয়ে হাসপাতাল কর্তৃপক্ষ ও চিকিৎসকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে স্বাস্থ্য অধিদপ্তরের জরুরী হস্তক্ষেপ কামনা করেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

ইসলামাবাদে বিয়ের আগেই হবু স্বামীর আত্নহত্যা!

ব্রেকাপ

জেলার উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে শিল্প মন্ত্রীর মতবিনিময়

মুক্তিপণ দিয়ে ছাড় পেল অপহৃত তারেক!

৩দিন সাগরে ভেসে ফিরে আসল কুতুবজোমের জেলে রফিক

১০ হাজার ইয়াবাসহ ট্রাক চালক ও হেলপার আটক

এমপি হওয়া বড় কথা নয়, শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী করাই বড় কথা

লুৎফুর রহমান কাজলের স্টাটাস : নাড়া দিয়েছে সচেতন মহলে

মাতৃস্বাস্থ্যের সেবাদানে কুতুপালং আইওএম ক্লিনিক জাতীয় পুরস্কারের জন্য মনোনীত

কলাতলী থেকে মেরিন ড্রাইভ সড়ক পর্যন্ত সড়কের বেহাল দশা

পেকুয়ায় ৩০ পরিবারের চলাচলের একমাত্র রাস্তা বন্ধ করে দিল প্রভাবশালী

সকল ষড়যন্ত্র প্রতিহত করে আগামী নির্বাচনে আওয়ামী লীগের বিজয়ী হবে : আমু

শিল্পমন্ত্রীকে আমির হোসেন আমুকে ফুলেল শুভেচ্ছা

মেয়র মুজিবের আবেদনে শহরের প্রধান সড়ক সংস্কারের নির্দেশ মন্ত্রী ওবায়দুল কাদেরের

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ১৩

পেকুয়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

পেকুয়ায় ইয়াবা সহ যুবক আটক

চকরিয়ায় সাজাপ্রাপ্তসহ ৪ আসামি গ্রেফতার

নাইক্ষ্যংছড়িতে পরিচ্ছনতা অভিযান

কক্সবাজারে কিন্ডার গার্ডেন এসোসিয়েশন’র বৃত্তি প্রদান অনুষ্ঠান সম্পন্ন