আন্তর্জাতিক ডেস্ক:
ইসরায়েলের কাছে থেকে ‘আয়রন ডোম’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনেছে সৌদি আরব। এর মাধ্যমে দুই দেশ সমঝোতার দিকে এগুচ্ছেন বলে মনে করছে কূটনীতিকরা। বেশ কয়েকটি কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে সংযুক্ত আরব আমিরাতের আরবি ভাষার দৈনিক আল খালিজ অনলাইন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

কূটনীতিকরা বলছেন, সৌদি আরব ইসরায়েলের সঙ্গে শুধুমাত্র রাজনৈতিক সংহতিই চায় না বরং তারা দেশটির সঙ্গে এমন এটি পর্যায়ে পৌঁছাতে চায়; যেখানে তেলআবিবের কাছে থেকে ভারী এবং উন্নতমানের আধুনিক অস্ত্র সরঞ্জাম প্রকাশ্যেই কিনতে পারে। যেমনটা কিনছে সংযুক্ত আরব আমিরাত।

সম্প্রতি ইসরায়েলি সেনাবাহিনীর প্রধান জেনারেল গাদি আইসেনকত ব্রিটেনভিত্তিক সংবাদমাধ্যম সৌদি এলাফকে এক সাক্ষাৎকার দেন। এই সাক্ষাৎকারে তিনি বলেন, ইসরায়েল-সৌদি আরবের মাঝে এ যাবৎকালের সর্বোত্তম সম্পর্ক বিরাজ করছে।

আরও পড়ুন : স্যুপে মৃত ইঁদুর ঘিরে তোলপাড়

জেনারেল গাদি আইসেনকত বলেন, ‘ইরানের প্রভাব মোকাবেলায় সৌদি আরবের সঙ্গে গোয়েন্দা তথ্য বিনিময় করতে প্রস্তুত আছে ইসরায়েল।

ইসরায়েলি সেনাবাহিনীর জ্যেষ্ঠ এক কর্মকর্তা বলেছেন, ‘সৌদি আরবের প্রখ্যাত দু’জন আমিরের সঙ্গে সম্প্রতি তিনি বৈঠক করেছেন। তারা (দুই আমির) নিশ্চিত করেছেন যে, ইসরায়েল এখন আর সৌদি আরবের শত্রু নেই।’

সম্প্রতি সৌদি আরবের কাছে আয়রন ডোম বিক্রি করতে শক্তিশালী লবিংয়ের মাধ্যমে ইসরায়েলকে রাজি করিয়েছে যুক্তরাষ্ট্র। এ দুই দেশের মাঝে উন্নতমানের অস্ত্র বিক্রির লক্ষ্যে ওয়াশিংটনে ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়।