এবার জাতিসংঘের দ্বারস্থ হচ্ছে বিএনপি!

ডেস্ক নিউজ:
ভারত মিশন কার্যত ব্যর্থ হওয়ার পর এবার জাতিসংঘের দ্বারস্থ হচ্ছে সংসদের বাইরে থাকা বিএনপি। এ লক্ষ্যে দলটির দুই সদস্যের একটি প্রতিনিধি দল নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছেড়েছেন।

সূত্র জানায়, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) দিনগত রাত ১টা ৪০ মিনিটে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছেড়েছেন।

তবে বিএনপি প্রতিনিধি দলের নিউইয়র্ক যাত্রার বিষয়ে দলের চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শায়রুল কবির খানের কাছে জানতে চাইলে তিনি জাগো নিউজকে বলেন, ‘এ ব্যাপারে আমি কিছু জানি না।’ এছাড়া তারা জাতিসংঘের কোন কর্মসূচিতে অংশ নিতে যাচ্ছেন সে বিষয়েও তথ্য পাওয়া যায়নি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগেই কারাবন্দি বেগম খালেদা জিয়ার মুক্তি, সরকারের পদত্যাগ, নির্বাচন কমিশন সংস্কার করে লেভেল প্লেইং ফিল্ড তৈরিসহ বিএনপির দাবি পূরণে ভারতের সমর্থন লাভের উদ্দেশ্যেই এ সফর বলে ধারণা করা হচ্ছে।

দলীয় সূত্র জানায়, নির্বাচনের আগে জাতিসংঘকে মধ্যস্থতাকারী হিসেবে দেখতে চায় বিএনপি। দলটির নেতারা মনে করেন মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া নীতি ভারতের কূটনৈতিক কৌশলের বাইরে যাবে না। বিশেষ করে, এ অঞ্চলে চীনের প্রাধান্য কমাতে ভারতকেই পাশে চায় যুক্তরাষ্ট্র।

চলতি বছরের জুনে দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু এ ইস্যুতে দিল্লি সফর করেছেন। সেখানকার প্রভাবশালী সংস্থা বিবেকানন্দ ফাউন্ডেশসহ ভারতের বেশ কিছু গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে সাক্ষাৎ করেও ভারত সরকারের পক্ষ থেকে কাঙ্ক্ষিত সিগন্যাল আদায় করতে পারেনি দলটি। তাতেও হাল ছাড়েনি বিএনপি।

এরপর থেকে জাতিসংঘসহ পশ্চিমা বিশ্বের দেশগুলোর সঙ্গে সম্পর্ক উন্নয়নের চেষ্টা করছে বিএনপি। গত মার্চে বিএনপির পক্ষ থেকে জাতিসংঘে চিঠি পাঠানো হয়। তাতে বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক করতে জাতিসংঘকে ভূমিকা রাখার আহ্বান জানানো হয়।

এ ছাড়াও কমনওয়েলথ সম্মেলনের প্রাক্কালেও সদস্য দেশগুলোকে দেশের চলমান বিচার ব্যবস্থা, স্থানীয় সরকার নির্বাচনে কারচুপি, খালেদা জিয়ার মামলা, জামিন হওয়া না হওয়ার বিষয়গুলোকে প্রাধান্য দিয়ে চিঠি দেওয়া হয়। কারণ দলটির নেতারা মনে করছেন, গণতন্ত্র, মানবাধিকার ইস্যুতে পশ্চিমা দেশগুলোর যে অবস্থান তা বিএনপির পক্ষে। এ পরিস্থিতিতে জাতিসংঘের মাধ্যমে ভারতের সমর্থন আদায়ের চেষ্টা করছে বিএনপি।

সর্বশেষ সংবাদ

ভারুয়াখালীতে স্কুলছাত্রকে অপহরণের চেষ্টা  ‘ভাই গ্রুপের’

আজ আন্তর্জা‌তিক মাতৃভাষা দিবস

মুজিবুর রহমান ও এমপি জাফরের দোয়া নিলেন ফজলুল করিম সাঈদী

মাতৃভাষার প্রতি আগ্রহ হারাচ্ছে রাখাইনদের নতুন প্রজন্ম

শুদ্ধ সংস্কৃতির চর্চার মধ্য দিয়ে অপশক্তিকে রুখতে হবে- মেয়র মুজিব

একুশে ফেব্রুয়ারি : প্রাপ্তি ও প্রত্যাশা

টেকনাফে সাড়ে ১৫ লক্ষ টাকার স্বর্ণালংকার উদ্ধার

চকরিয়ায় শিশু ও নারী নির্যাতন মামলার ৫ বছরের সাজাপ্রাপ্ত আসামী গ্রেপ্তার

২০ হাজার ইয়াবাসহ দুইজন আটক

এডভোকেট রানা দাশগুপ্তের সাথে কক্সবাজার জেলা নেতৃবৃন্দের মতবিনিময়

ইসলামে মাতৃভাষার গুরুত্ব ও তাৎপর্য

ঈদগাঁওতে পুজা কমিটির সম্মেলন নিয়ে সংঘাতের আশংকা

কক্সবাজার সিটি কলেজে শিক্ষকদের জন্য আইসিটি প্রশিক্ষণ শুরু

উখিয়ায় হাতির আক্রমণে রোহিঙ্গা যুবকের মৃত্যু

এস আলম গ্রুপের ৩ হাজার ১৭০ কোটি টাকার কর মওকুফ

মালয়েশিয়ায় ভবনে আগুন : বাংলাদেশিসহ নিহত ৬

মহেশখালীতে মনোনয়ন দৌড়ে এগিয়ে মোস্তফা আনোয়ার

চকরিয়ায় ইয়াবাসহ দুই ব্যবসায়ী আটক

চকরিয়ার চেয়ারম্যান পদে ২ জনসহ ৫ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

কোর্টরুমে সাংবাদিকদের প্রবেশাধিকার নিশ্চিত করতে হবে : প্রধান বিচারপতি