আতিকুর রহমান মানিকঃ

প্রায় একদশক আগের কথা। তখন জাতীয় পর্যায়ে কেবলমাত্র ২/১ টি অনলাইন নিউজ পোর্টাল যাত্রা শুরু করেছে। কক্সবাজারেও অনলাইন সাংবাদিকতার ঘরকান্না সবে শুরু হয়েছিল তখন। অনলাইনেও যে নিউজ হয়, নিয়মিত সাংবাদিকতা করা যায়, তা অনেকে মানতেই যেন চাইতেননা।
এ পরিস্হিতিতেই অনলাইন সাংবাদিকতাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছিলাম। প্রচুর লিখতাম তখন। আনাড়ি হাতের করা সব কারেন্ট ও এক্সক্লুসিভ নিউজের পাশাপাশি অনুসন্ধানী প্রতিবেদন, ফিচার, কলাম ও আর্টিকেল (অজ্ঞাত কারনে) তুমুল পাঠকপ্রিয়তা পেয়েছিল।
বস্তুনিষ্ঠ ও তথ্যবহুল এসব নিউজের ফলে অনেক দূর্ণীতিবাজ কর্মকর্তা রাতারাতি বদলি হয়েছে, সমাজের কীটদের মুখোশ উম্মোচিত হয়েছে। এরপর ধীরে ধীরে অনলাইনের ব্যাপ্তি বেড়েছে, দেশে বিদেশে পাঠক বেড়েছে।
অনলাইন সাংবাদিকতা আজ একটা নিজস্ব প্লাটফর্মে দাঁড়িয়ে গেছে। তরতাজা সংবাদের জন্য এখন সবাই অনলাইনমূখী।
সমুদ্র অববাহিকায় অনলাইন সাংবাদিকতার জনক অধ্যাপক আকতার চৌধুরীর নেতৃত্বে কয়েক বছর আগে দেশের প্রথম অনলাইন প্রেসক্লাব গঠিত হয়েছে কক্সবাজারে। এখান থেকে অনলাইন প্রেসক্লাবের ধারনা ছড়িয়ে পড়েছে বিভিন্ন জেলায়, দেশব্যাপী। এটা আমাদের অন্যতম এক অর্জন।
আধুনিক তথ্য-প্রযুক্তি নির্ভর ডিজিটাল অনলাইন সাংবাদিকতায় সবসময় আমার সহযোদ্ধা ছিলেন চারন সাংবাদিক ও প্রিয় ভাই ইমাম খাইর। সবসময়ই সহযোগিতাপরায়ন এ মানুষটির আজ জন্মদিন। জন্মদিনে বিশেষ ট্রিটের আয়োজন করার ইচ্ছা ছিল। কিন্তু সংবাদের সন্ধানে ছুটাছুটির কারনে সম্ভব হয়নাই। কারন বিশ্বব্যাপী ছড়িয়ে-ছিঁটিয়ে থাকা পাঠকদের কাছে আমরা দায়বদ্ধ।
অনলাইন সাংবাদিকতাকে এগিয়ে নেয়ার জন্য একদশক আগে আমরা যে অভিযাত্রা শুরু করেছিলাম, তার ধারাবাহিকতায় আজ অনেক শিক্ষিত ও মুক্তমনা তরুন অনলাইন সাংবাদিকতায় এগিয়ে এসেছেন। তাদের লেখনীতে দেশ-জনপদের সমস্যা সম্ভাবনা উঠে আসছে। এখন অনলাইন পোর্টাল বেড়েছে, লেখক বেড়েছে, পাঠক বেড়েছে।
আমাদের অভিযাত্রা আজ গন্তব্যের কাছাকাছি। একদিন হয়তো আমরা থাকবনা, কিন্তু আমাদের সৃষ্ট নিউজ-ফিচারগুলো ভেসে থাকবে ভার্চুয়াল ওয়ার্ল্ডে।
শুভ পয়দা দিবস, সুপ্রিয় সহকর্মী, প্রিয় ভাই Imam Khair, জগতের সব মঙ্গল আবর্তিত হোক আপনাকে ঘিরে।