“যুগ যুগ ধরে বেঁচে থাকুক এবং মানুষের সেবা করুক ‘জাগৃতি’”

মোহাম্মদ হোসেন, হাটহাজারী:

উদ্দেশ্য যদি সৎ হয়, মানুষের ভাগ্য উন্নয়নের জন্য যদি কাজ করা হয়, আর সেটি যদি মানুষ বা কোনো প্রতিষ্ঠান হয় তার ঠিকে থাকবে আমাদের মাঝে বহু বছর ধরে। যেমনটা উত্তর চট্টলায় অর্ধশত বছর ধরে আমাদের মাঝে ঠিকে আছে ‘‘জাগৃতি’’। যেটি সামাজিক, সাংস্কৃতিক ও ক্রীড়াঙ্গনসহ সমাজের সুখে দুঃখে যে প্রতিষ্ঠানটিকে খুঁজে পাওয়া যায় সেটি হল জাগৃতি। আমি চায় এই প্রতিষ্ঠানটি যুগ যুগ ধরে বেঁচে থাকুক এবং মানুষের সেবা করুক। ৫০ বছর পূর্তির সমাপনীতে এই আমার প্রত্যাশা মানুষের হৃদয়ে স্থান করে নিবে জাগৃতি।

গত বৃহষ্পতিবার (৮ সেপ্টেম্বর) রাত সাড়ে ৯টায় উত্তর চট্টগ্রামের ঐহিত্যবাহী সামাজিক সাংস্কৃতিক ও ক্রীড়া প্রতিষ্ঠান জাগৃতি’র গৌরবের ৫০ বছর পূর্তি উৎসব উপলক্ষে আয়োজিত তিনদিন ব্যাপী গৃহিত বর্ণাঢ্য অনুষ্ঠানমালার সমাপনীতে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে পরিবেশ, বন ও জলবাযু পরিবর্তন বিষয়ক মন্ত্রনালনের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি এসব অভিমত ব্যাক্ত করেন।

সংগঠনটির সভাপতি মোস্তফা কামাল মঞ্জুর সভাপত্বিতে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সাবেক সেনা প্রধান ও বীর মুক্তিযোদ্ধা লে. জেনারেল (অব:) হারুণ অব রশিদ বীর প্রতীক। তিনি বলেন, কোনো একটি সংগঠন করা যত সহজ তাকে এগিয়ে নিয়ে যাওয়া অনেক কঠিন। আপনারা জানেন, প্রতিনিয়ত এদেশে কতনা ক্লাব সংগঠনের জন্ম হচ্ছে। আমরা দেখি কি, কিছু দিন যেতে না যেতেই সেই সব সংগঠন হারিয়ে যাই। এর মধ্যে এই সংগঠনিটর বয়স হয়েছে ৫০ বছর। এতে বুঝা যায়, সংগঠনটির কর্ণধাররা কিভাবে জাগৃতি’কে এগিয়ে নিয়ে গেছে। এখানে থেকে গেলে চলবে না। সুন্দর ও সার্থক হাটহাজারী নির্মাণে এ সংগঠনকে এগিয়ে আসতে হবে। এতে করে হাটহাজারীকে একটি সমৃদ্ধ উপজেলা হিসেবে স্বীকৃতি দেওয়া যাবে।

সংগঠনটির সাধারণ সম্পাদক মো. রুবেল পারভেজ চৌধুরী জাহেদের সঞ্চালনায় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাটহাজারী উপজেলা পরষিদ চেয়ারম্যান ও জাগৃতি’র সাবেক সভাপতি মাহবুবুল আলম চৌধুরী, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সাবেক সদস্য আলহাজ্ব ইউনুস গণী চৌধুরী, হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার আক্তার উননেছা শিউলী, হাটহাজারী সরকারী কলেজের অধ্যক্ষ মির কফিল উদ্দিন, সিক্স ইভেণ্টস এর সিও এবং বারকোড রেস্টুরেণ্ট গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মঞ্জুরুল হক, এজি গ্রুপের চেয়ারম্যান ও ব্যস্থাপনা পরিচালক ড. মোহাম্মদ আলমগীর আলম।

এতে বক্তব্য রাখেন হাটহাজারী পার্বতী মডেল সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জসীম উদ্দীন, জাগৃতি’র সাবেক সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী, নিজাম উদ্দীন চৌধুরী, এস.এ.এম আছলাম মোরশেদ, মো. সোরোওয়ার্দী চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক আহমদ ইউছুফ হারুন, মো. জাফর, মো. সিরাজদ্দৌলা মেহেদী।

আরোও উপস্থিত ছিলেন সহ-সভাপতি মো. আনোয়ার কামাল, উপ সহ-সভাপতি অ্যাডভোকেট জামাল, জাগৃতি’র ৫০ বছর পূর্তি উদযাপন পরিষদের যুগ্ম আহবায়ক অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মোরশেদুল ইসলাম, জাতীয় অ্যাথলেট নাছিরুল আলম হেজাজী, হাটহাজারী কলেজের প্রভাষক সাংবাদিক আবু তালেব, জাৃগতি’র যুগ্ম সাধারণ সম্পাদক এ.কে.এম মহীউদ্দীন কাশেম, সাংগঠনিক সম্পাদক মো. বোরহান উদ্দীন চৌধুরী ও সদস্য মোহাম্মদ রাশেদ চৌধুরী প্রমুখ।

এদিকে সকাল ১০টায় ‘মাদকমুক্ত পরিচ্ছন্ন হাটহাজারী বির্নিমাণে সামাজিক সংগঠনগুলোর ভূমিকা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। উক্ত সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক মো. মোরশেদুল আলম। সেমিনার শেষে পাবর্তী উচ্চ বিদ্যালয় মাঠে লায়ন্স ক্লাব ইণ্টারন্যাশনাল এর সৌজন্যে চক্ষু চিকিৎসা সেবা ও রক্তের গ্রুপ নির্ণয় করা হয়।

রাত সাড়ে ৯টায় আলোচনা সভা শেষে প্রধান অতিথি বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় বিভিন্ন ব্যক্তিবর্গকে সম্মাননা সূচক ক্রেস্ট প্রদান করেন এবং দেশের বরেণ্য শিল্পীদের অংশগ্রহনে অনুষ্ঠিত মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানটি হাজার হাজার দর্শক উপভোগ করেন। সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হয়।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

নির্বাচনী সমীকরণ : আসন কক্সবাজার-৪

জিএম রহিমুল্লাহর ইন্তেকালে নেজামে ইসলাম পার্টি ও ইসলামী ছাত্রসমাজের শোক

আদর্শ নেতৃত্ব সৃষ্টির জন্য সৎকর্মশীলদের সান্নিধ্য অপরিহার্য

শেষ মুহূর্তে তারুণ্যের শক্তি দেখাতে চান সফল উদ্যোক্তা আনিসুল হক চৌধুরী সোহাগ

রামুতে মাসব্যাপী পণ্য প্রদর্শনী মেলা উদ্বোধন

রামুতে জেএসসিতে এ-প্লাস ও বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা

’সুজন’ চকরিয়া উপজেলা কমিটি গঠিত

বদির স্ত্রীকে আ. লীগের প্রার্থী ঘোষণা

প্রেমে বাঁধা দেওয়ায় ছাত্রীর মাকে কুপিয়ে হত্যা করেছে গৃহশিক্ষক

কক্সবাজারে অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার

জিএম রহিমুল্লাহর মৃতুতে জেলা বিএনপির শোক

জিএম রহিমুল্লাহ’র মৃত্যুতে কক্সবাজার পৌর পরিষদের শোক

বিশ্বের সর্বোচ্চ ১৫০ বছর বয়সের জীবিত মানুষ খুটাখালীর সিকান্দর!

আলোকচিত্রী শহিদুল আলম কারামুক্ত

৩০ নভেম্বর কক্সবাজারে অনুষ্ঠিত হবে ‘ওয়াকাথন ২০১৮’

কক্সবাজারের ৪টি আসনেই লড়বে ইসলামী আন্দোলন বাংলাদেশ

রাঙামাটিতে ৯৪দিন পর অপহৃত চাকমা তরুনী উদ্ধার : আটক-৩

জিএম রহিমুল্লাহর মৃত্যুতে জামায়াতের শোক

বিএনপি জামায়াতের ১০ নেতার আগাম জামিন লাভ

কেন্দ্রীয় ছাত্রলীগ সাধারণ সম্পাদকের রোগ মুক্তি কামনায় দোয়া মাহফিল