চকরিয়ায় সড়ক দুর্ঘটনা রোধে জনসচেতনতা মূলক ট্রাফিক ক্যাম্পেইন ও র‌্যালি

এম.মনছুর আলম, চকরিয়া :

কক্সবাজার-চট্রগ্রাম মহাসড়কে উপজেলার চকরিয়ায় কুমিল্লা রিজিয়ন হাইওয়ে পুলিশের আওতাধীন চিরিংগা হাইওয়ে পুলিশ ও মালুমঘাট হাইওয়ে পুলিশ পৃথক ভাবে মহাসড়কে ত্রুটিপূর্ন ও নিষিদ্ধ যানবাহন বিরুদ্ধে ব্যবস্থা, পথচারীদের করনীয় সংক্রান্ত সড়ক দুর্ঘটনা রোধে ‘ট্রাফিক আইন মেনে চলি, সড়ক দুর্ঘটনার ঝুঁকি কমায়, জীবন রক্ষা করি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে জনসচেতনতা মূলক ট্রাফিক ক্যাম্পেইন ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।

ট্রাফিক ব্যবস্থাপনাকে কার্যকর, গতিশীল ও ট্রাফিক আইন মেনে চলার বিষয়ে উদ্ধুদ্ধকরণ জনসচেতনতা মূলক এ ট্রাফিক ক্যাম্পেইন ও র‌্যালি অনুষ্ঠিত হয়। শনিবার (৮সেপ্টেম্বর) দুপুরে চকরিয়া পৌরশহরের পুরাতন বাস ষ্টেশন, চকরিয়া কলেজ গেইট ও ডুলাহাজারা কলেজ গেইট এলাকায় পৃথক ভাবে চিরিংগা এবং মালুমঘাট হাইওয়ে পুলিশ এ ক্যাম্পেইন ও র‌্যালির আয়োজন করেন। জনসচেতনতা সৃষ্টির লক্ষে র‌্যালিটি কক্সবাজার মহাসড়কের পৌরশহরে প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে সচেতনতা মূলক ক্যাম্পেইন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন মালুমঘাট হাইওয়ে পুলিশ ফাঁড়ির পুলিশ পরিদর্শক মো: আলমগীর হোসেন,

চিরিংগা হাইওয়ে পুলিশ ফাঁড়ির সার্জেন্ট নুরে আলম পলাশ, হাইওয়ে পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মিজানুর রহমান, জসিম উদ্দিন, এটিএস আই সুমন পাঠোয়ারী, ছবিউল্লাহসহ মালিক, শ্রমিক নেতা, স্কাউট শিক্ষার্থীরা।

ট্রাফিক ক্যাম্পেইন ও আলোচনা সভায় হাইওয়ে পুলিশের কর্মকর্তারা উপস্থিত স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থী, গাড়ীর মালিক-চালক, শ্রমিক ও সাধারণ জনগনের উদ্দেশ্যে বলেন, সড়ক দুর্ঘটনা ঘটার অনেক দৃশ্যমান কারণ রয়েছে। এর মধ্যে সাধারণ জনগণের ট্রাফিক আইন না মানার প্রবণতাও অন্যতম। গণপরিবহনের মালিক, চালক এবং তার সহযোগীরা অবশ্যই দায়ী। তবে ব্যক্তির অসচেতনতা বা স্বেচ্ছাচারী আচরণও কম দায়ী নয়। যে কারণে সবাইকেই একটি শৃঙ্খলিত নিয়মের আওতায় থাকা জরুরী। এতে সড়কে শৃঙ্খলা ফিরে আসবে। দুর্ঘটনার হার কমে আসবে। তবে এর জন্য সম্মিলিত প্রচেষ্টাও থাকতে হবে। আমরা সকলে ট্রাফিক আইন মেনে চলি এবং ট্রফিক আইন মেনে চলতে সকলকে উৎসাহিত করি। এতে করে সড়ক দুর্ঘটনা থেকে সকলে রক্ষা পাব। তারা আরো বলেন, মহাসড়কে দুর্ঘটনা রোধে সিএনজি চালিত অটোরিকশা, লেগুনা নছিমন, ব্যাটারি চালিত অটোরিকশা চলতে দেয়া হবে না। তাদেরকে বিনয়ের সাথে বুঝিয়ে এসব গাড়ি বিকল্প (আঞ্চলিক) সড়কে চলাচলের সুযোগ করে দিতে হবে আমাদের। এরপরও যদি তারা মহাসড়কে উঠে আমরা আইনগত ব্যবস্থা নিতে বাধ্য হব। সড়ক দুর্ঘটনা রোধে এবং শৃঙ্খলা ফিরিয়ে আনতে চকরিয়া উপজেলার সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

ক্ষমতায় গেলে সব শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ করবে ঐক্যফ্রন্ট

“বিড়ালের গলায় মুক্তার মালা !”

লবণ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে গবেষণার বিকল্প নাই : বিসিক চেয়ারম্যান

চট্টগ্রামে দৈনিক কর্ণফুলী সম্পাদক আফসার উদ্দিন গ্রেফতার

চার দিনব্যাপী আয়কর মেলা সমাপ্ত, ৮০ লাখ ৫১ হাজার ৭৮০ টাকা রাজস্ব আদায়

নাইক্ষ্যংছড়িতে বীর বাহাদুরের পক্ষে একাট্টা

মাউশির নতুন মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক

পৌর এলাকাকে ‘স্বাস্থ্যকর শহর’ করার ঘোষণা দিলেন মেয়র মুজিবুর রহমান

রাফিয়া আলম জেবা : অদম্য এক পিইসি পরীক্ষার্থী

ইসলামাবাদ থেকে অস্ত্রসহ যুবক গ্রেফতার

#METOO নারীর ভয়ঙ্কর কষ্টের কথা

সারাদেশে অবৈধ অস্ত্র উদ্ধার অভিযান শুরু : চকরিয়ায় আইজিপি

৫২টি নভেম্বর পেরিয়ে ৫৩তে পদার্পণ চবির

মনোনয়ন আবেদন বিক্রি করে বিএনপি আ’লীগের আয় ২৬ কোটি টাকা

হিজড়াদের ৮ বিভাগে ৮টি সংরক্ষিত আসন দাবী

৩০ নভেম্বরের মধ্যে বিনা জরিমানায় আয়কর রিটার্ন জমা দেয়া যাবে

চট্টগ্রামের কর্ণফুলীতে পুনরায় মাল্টি চ্যানেল স্লিপওয়ে নির্মাণ শুরু

স্কুল,কলেজ ফাঁকি দিয়ে শিক্ষার্থীরা কি করে দেখার আহবান মেয়র নাছিরের

পল্টন থানার তিন মামলায় মির্জা আব্বাস ও আফরোজা আব্বাসের আগাম জামিন

মহেশখালীতে বন্দুক ও কাতুর্জসহ মানবপাচার মামলার আসামী গ্রেফতার