চকরিয়ায় সড়ক দুর্ঘটনা রোধে জনসচেতনতা মূলক ট্রাফিক ক্যাম্পেইন ও র‌্যালি

এম.মনছুর আলম, চকরিয়া :

কক্সবাজার-চট্রগ্রাম মহাসড়কে উপজেলার চকরিয়ায় কুমিল্লা রিজিয়ন হাইওয়ে পুলিশের আওতাধীন চিরিংগা হাইওয়ে পুলিশ ও মালুমঘাট হাইওয়ে পুলিশ পৃথক ভাবে মহাসড়কে ত্রুটিপূর্ন ও নিষিদ্ধ যানবাহন বিরুদ্ধে ব্যবস্থা, পথচারীদের করনীয় সংক্রান্ত সড়ক দুর্ঘটনা রোধে ‘ট্রাফিক আইন মেনে চলি, সড়ক দুর্ঘটনার ঝুঁকি কমায়, জীবন রক্ষা করি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে জনসচেতনতা মূলক ট্রাফিক ক্যাম্পেইন ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।

ট্রাফিক ব্যবস্থাপনাকে কার্যকর, গতিশীল ও ট্রাফিক আইন মেনে চলার বিষয়ে উদ্ধুদ্ধকরণ জনসচেতনতা মূলক এ ট্রাফিক ক্যাম্পেইন ও র‌্যালি অনুষ্ঠিত হয়। শনিবার (৮সেপ্টেম্বর) দুপুরে চকরিয়া পৌরশহরের পুরাতন বাস ষ্টেশন, চকরিয়া কলেজ গেইট ও ডুলাহাজারা কলেজ গেইট এলাকায় পৃথক ভাবে চিরিংগা এবং মালুমঘাট হাইওয়ে পুলিশ এ ক্যাম্পেইন ও র‌্যালির আয়োজন করেন। জনসচেতনতা সৃষ্টির লক্ষে র‌্যালিটি কক্সবাজার মহাসড়কের পৌরশহরে প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে সচেতনতা মূলক ক্যাম্পেইন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন মালুমঘাট হাইওয়ে পুলিশ ফাঁড়ির পুলিশ পরিদর্শক মো: আলমগীর হোসেন,

চিরিংগা হাইওয়ে পুলিশ ফাঁড়ির সার্জেন্ট নুরে আলম পলাশ, হাইওয়ে পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মিজানুর রহমান, জসিম উদ্দিন, এটিএস আই সুমন পাঠোয়ারী, ছবিউল্লাহসহ মালিক, শ্রমিক নেতা, স্কাউট শিক্ষার্থীরা।

ট্রাফিক ক্যাম্পেইন ও আলোচনা সভায় হাইওয়ে পুলিশের কর্মকর্তারা উপস্থিত স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থী, গাড়ীর মালিক-চালক, শ্রমিক ও সাধারণ জনগনের উদ্দেশ্যে বলেন, সড়ক দুর্ঘটনা ঘটার অনেক দৃশ্যমান কারণ রয়েছে। এর মধ্যে সাধারণ জনগণের ট্রাফিক আইন না মানার প্রবণতাও অন্যতম। গণপরিবহনের মালিক, চালক এবং তার সহযোগীরা অবশ্যই দায়ী। তবে ব্যক্তির অসচেতনতা বা স্বেচ্ছাচারী আচরণও কম দায়ী নয়। যে কারণে সবাইকেই একটি শৃঙ্খলিত নিয়মের আওতায় থাকা জরুরী। এতে সড়কে শৃঙ্খলা ফিরে আসবে। দুর্ঘটনার হার কমে আসবে। তবে এর জন্য সম্মিলিত প্রচেষ্টাও থাকতে হবে। আমরা সকলে ট্রাফিক আইন মেনে চলি এবং ট্রফিক আইন মেনে চলতে সকলকে উৎসাহিত করি। এতে করে সড়ক দুর্ঘটনা থেকে সকলে রক্ষা পাব। তারা আরো বলেন, মহাসড়কে দুর্ঘটনা রোধে সিএনজি চালিত অটোরিকশা, লেগুনা নছিমন, ব্যাটারি চালিত অটোরিকশা চলতে দেয়া হবে না। তাদেরকে বিনয়ের সাথে বুঝিয়ে এসব গাড়ি বিকল্প (আঞ্চলিক) সড়কে চলাচলের সুযোগ করে দিতে হবে আমাদের। এরপরও যদি তারা মহাসড়কে উঠে আমরা আইনগত ব্যবস্থা নিতে বাধ্য হব। সড়ক দুর্ঘটনা রোধে এবং শৃঙ্খলা ফিরিয়ে আনতে চকরিয়া উপজেলার সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

সর্বশেষ সংবাদ

কেইপিজেডের ‘ব্যাম্বু হাউস’ পুড়ে ছাই

রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের দায়বদ্ধতাকে গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ

রোহিঙ্গা ক্যাম্পে ২ বছরে অন্তত ৬০ হাজার শিশুর জন্ম

‘রুমিন হয়তো শিগগির বিয়েশাদি করবেন, তাই তার একটা প্লট দরকার’

রাখাইনে তুমুল সংঘর্ষ, সেনাবাহিনীর বিমান হামলা

মহেশখালীতে স্কুলে জ্ঞান হারায় ছাত্রী , রাতে ‍মৃত্যু

রোহিঙ্গা নিয়ে ভাবনা ও সরল অংক

টেকনাফে নিহত যুবলীগ নেতার ভাইকে অপহরণচেষ্টা, ক্যাম্পে অভিযান

ঘুরে আসলাম সূর্যোদয়-অস্তের কুয়াকাটা

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ১৮

হালিশহরে মহেশখালের উপর অবৈধ স্থাপনা গুঁড়িয়ে দিল সিডিএ

মহাসড়কের ঈদগাঁওতে যত্রতত্রে গাড়ি পার্কিং : ব্যবসায়ীরা বিপাকে

সাবেক সাংসদ ও রাষ্ট্রদূত ওসমান সরওয়ার আলম চৌধুরীর ৯ম মৃত্যু বার্ষিকী মঙ্গলবার

এনজিওর ইন্ধনে রোহিঙ্গা প্রত্যাবাসন সন্দেহ-সংশয়

পেকুয়ায় ভূঁয়া এনএসআই কর্মকর্তা আটক

এবার বাহরাইনেও সম্মাননায় ভূষিত নরেন্দ্র মোদি

এবার ব্যবস্থা নেয়া হচ্ছে নারী সহকর্মী সানজিদা’র বিরুদ্ধে

পেকুয়ায় ডেঙ্গু রোগী শনাক্ত

চকরিয়ায় ইয়াবাসহ যুবক গ্রেপ্তার

সৌদিআরবে প্রবাসী সমাবেশ ও হাজীদের সংবর্ধনা