চবিতে স্নাতক ভর্তি পরীক্ষার আবেদন ১৩ সেপ্টেম্বর

জুবাইর উদ্দিন, চবিঃ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হবে ১৩ সেপ্টেম্বর,দুপুর সাড়ে ১১টা থেকে।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের আই টি ভবনের ভার্চুয়াল ক্লাস রুমে উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী আবেদন প্রক্রিয়া উদ্বোধন করেন।

১৩ সেপ্টেম্বর থেকে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে চলবে ৬ অক্টোবর রাত ১২টা পর্যন্ত।

‘সি’ ইউনিট ২৭ অক্টোবর,’ডি’ ইউনিট ২৮ অক্টোবর, ‘বি’ ইউনিট ২৯ অক্টোবর,’এ’ ইউনিট ৩০ অক্টোবর এবং ‘বি১’ও ‘ডি১’উপ-ইউনিটের পরীক্ষা ৩১ অক্টোবর যথাক্রমে সকাল ১০টায় ও বিকাল ২টা ৩০ মিনিটে অনুষ্ঠিত হবে বলে জানানো হয়েছে।

আরও জানানো হয়, চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিটে এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং ব্যবহারিক(প্রযোজ্য ক্ষেত্রে) পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।প্রতি শিক্ষার্থী সর্বোচ্চ দুটি ইউনিটে পরীক্ষা দেয়ার জন্য আবেদন করতে পারবে।

আরও জানানো হয়, ২০১৮ সালের উচ্চ মাধ্যমিক বা সমমান, ডিপ্লোমা ইন কমার্স, বিএফএ, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে মাধ্যমিক (ভোকেশনাল) ও উচ্চ মাধ্যমিক (ভোকেশনাল) ‘ও’ লেভেল ও ‘এ’ লেভেল এবং অন্যান্য সমমান পরীক্ষায় কৃতকার্য শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য A ইউনিটে বিজ্ঞান শাখা থেকে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.২৫ সহ মোট জিপিএ ৭.০০ থাকতে হবে।

B ইউনিটে মানবিক শাখা থেকে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ নূন্যতম জিপিএ ২.৫০সহ মোট জিপিএ ৬.০০এবং বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.০০সহ মোট জিপিএ ৬.৫০ থাকতে হবে।

C ইউনিটে ব্যবসায় শিক্ষা শাখা থেকে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ পেতে হবে।

D ইউনিটে যেকোন শাখা থেকে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ নূন্যতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৬.৫০ থাকতে হবে।তবে অনুষদ ভিত্তিক যোগ্যতা প্রযোজ্য হবে।

ডেপুটি রেজিস্টার(একাডেমি) এস এম আকবর হোছাইন জানান, ইন্সটিটিউট অব মেরিন সায়েন্সস এন্ড ফিশারিজকে অনুষদ করে তিনটি বিভাগ করা হয়েছে।

২০১৮-১৯ শিক্ষাবর্ষে আসন সংখ্যা ‘এ’ ইউনিটে ১৩৫৬, ‘বি’ ইউনিটে ১৫৫৬, ‘সি’ ইউনিটে ৭৫২ ‘ডি’ ইউনিটে ১১৭০

৪টি ইউনিটে(উপ-ইউনিটসহ) ৯টি অনুষদের অধীন ৪৯টি বিভাগ ও ৪টি ইন্সটিটিউটে মোট ৪৮৩২ টি আসনে ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করতে পারবে।

এছাড়া ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য প্রতেকটি ইউনিটের ৪৭৫ টাকা করে আবেদন ফি দিতে হবে। সাথে প্রসেসিং ফি যুক্ত হবে।ভর্তি ফি বিকাশ ও রকেটের মাধ্যমে পরিশোধ করা যাবে।
০৭ অক্টোবর ২০১৮ তারিখ রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত ইউনিট/উপ-ইউনিট প্রতি নির্ধারিত আবেদন ফি জমা দেয়া যাবে।

চবিতে ভর্তি পরীক্ষা হয় মোট ১২০ নম্বরের।যার মধ্যে GPA-২০ এবং ভর্তি
পরীক্ষায় নম্বর-১০০।SSC GPA কে ১.৬ এবং HSC GPA কে
২.৪ দ্বারা গুণ করে জানা যাবে জিপিএ কত নাম্বার আছে ২০ এর মাঝে।

আবেদনকারীরা ১৫ অক্টোবর ২০১৮ তারিখ থেকে পরীক্ষা শুরু হওয়ার এক ঘন্টা পূর্ব পর্যন্ত সংশ্লিষ্ট ইউনিট/উপ-ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড ও সংগ্রহ করতে পারবে।১৩ সেপ্টেম্বর থেকে ১১ অক্টোবর পর্যন্ত আবেদনপত্র সংশোধন করা যাবে।সেক্ষেত্রে ৩০০ টাকা সার্ভিস চার্জ প্রযোজ্য হবে।

সকল ইউনিটের ভর্তি প্রার্থীরা পরীক্ষা কেন্দ্রে FX-100 বা এর নিচে সাধারন মানের(মেমোরি অপশন ব্যতিত) ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে।তবে পরীক্ষার হলে মোবাইল ফোন, মেমোরিযুক্ত ক্যালকুলেটর ইলেকট্রনিক্স ডিভাইস সম্বলিত ঘড়ি ও কলম বা যেকোন ধরনের ডিভাইস সঙ্গে রাখা/ব্যবহার সম্পূর্ণভাবে নিষিদ্ধ।

আবেদন সংক্রান্ত যে কোনো তথ্য জানা যাবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (http://admission.cu.ac.bd/undergraduate)

ওয়েবসাইটে প্রচারিত ভর্তি নির্দেশিকায় উল্লেখ নেই এমন এমন কোন তথ্য জানতে হলে ভর্তি নির্দেশিকায় উল্লিখিত সংশ্লিষ্ট ইউনিট কার্যালয় /হেল্প ডেস্ক/হটলাইন এর নির্দিষ্ট ফোন নম্বরে যোগাযোগ করতে হবে।

বিঃদ্রঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর ভর্তি পরীক্ষা ২০১৮-১৯ সেকেন্ড টাইম দেয়া যাবে না।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

রোববার থেকে বিএনপির সাক্ষাৎকার শুরু

মিয়ানমারে শতাধিক রোহিঙ্গা গ্রেফতার

বিএনপি নেতা আবু সুফিয়ান (চট্টগ্রাম-৮) আসনে মনোনয়নপত্র নিলেন

কক্সবাজার-২ আসনে কারাবন্দী আবুবকরের পক্ষে মনোনয়ন ফরম জমা

ঈদগাঁওতে ইউনিক পরিবহন ও টমটমের মুখোমুখি সংঘর্ষে আহত ৪

চবির ‘প্রফেসর’ পদোন্নতি পেলেন কক্সবাজারের হাসমত আলী

খুটাখালীর মহাসড়ক কিনারায় অবৈধ ভাসমান দোকানপাট উচ্ছেদ

চবিতে গণিত বিভাগের ২দিন ব্যাপী সুবর্ণজয়ন্তী অনুষ্ঠান শুরু

১৯দিন ব্যাপী চুনতির সীরত মাহফিল ১৯ নভেম্বর

ভারত থেকে বাংলাদেশে প্রবেশের সময় শিশুসহ ৪১ জন আটক

গর্জনিয়ার জমিদার ফরুক আহমদ শিকদারের সহধর্মিনীর ইন্তেকাল

মালিকবিহীন ৪০ হাজার ইয়াবা উদ্ধার

আকিদা ঠিক করেন, সব ঠিক হয়ে যাবে -শাহ আহমদ শফি

গাজাসহ ডিআরসি কর্মকর্তা আটক

কক্সবাজার-৩ আসনে ইসলামী আন্দোলন বাংলাদেশের চূড়ান্ত প্রার্থী আলহাজ্ব ডাঃ মুহাম্মদ আমীন

চট্টগ্রাম মেডিকেল হাসপাতালে আধুনিক সিটি স্ক্যান মেশিন

খাশোগি হত্যায় ৫ সৌদি কর্মকর্তার ফাঁসির আদেশ

কেন শুরু হলো না রোহিঙ্গা প্রত্যাবাসন?

মেরিন ড্রাইভ সড়কে যুবকের গুলিবিদ্ধ লাশ

জুমার দিনের দোয়া: নাজিমরা ফিরে আসুক কল্যাণের পথে