লামায় আশ্রয়ন প্রকল্পের জায়গা জবর দখলের চেষ্টা

মো. নুরুল করিম আরমান, লামা :

বান্দরবানের লামা উপজেলায় আবুল কাশেম নামের এক ব্যক্তির বিরুদ্ধে মেরাখোলা আশ্রয়ণ প্রকল্পের জাযগা জবর দখল চেষ্ঠার অভিযোগ পাওয়া গেছে। শুধু তাই নয়, জায়গা জবর দখল করতে না পেরে নিরীহ প্রকল্পবাসীকে মিথ্যা মামলায় জড়িয়ে হয়রানীও করছেন তিনি। ভুক্তভোগী প্রকল্পবাসীরা বৃহস্পতিবার দুপুরে উপজেলা নির্বাহী অফিসারের বরাবরে লিখিতভাবে এ অভিযোগ করেন। এ সময় প্রকল্পের সর্দার মো. সেকান্দর, মসজিদ পরিচালনা কমিটির সভাপতি মো. হারুণসহ প্রায় অর্ধশত নারী পুরুষ উপস্থিত ছিলেন। মিথ্যা মামলা থেকে রেহাই পেতে ও প্রকল্পের জায়গা রক্ষায় প্রশাসনের জরুরী হস্তক্ষেপ কামনা করেন আশ্রয়ণ প্রকল্পবাসীরা।

অভিযোগে জানা যায়, প্রধান মন্ত্রীর বিশেষ প্রকল্পের আওতায় লামা সদর ইউনিয়নে মেরাখোলা আশ্রয়ণ প্রকল্পটি ২৫ একর জায়গার ওপর স্থাপন করা হয়। এতে এলাকার হত দরিদ্র গৃহহীন ৯৭টি পরিবারের প্রায় সাড়ে ৩শ মানুষের মাথা গোঁজার ঠাই হয়। ওই সময় সরকারী অর্থায়নে প্রকল্পের খালি জায়গায় বাগানও সৃজন করে আশ্রিতরা। পাশাপাশি প্রশাসনের পক্ষ থেকে প্রকল্পের চৌহদ্দী ধরে দেয়া হয়। চৌহদ্দী মতে, উত্তরে রয়েছে- পুকুরের পাড় ও ওসমান, দক্ষিণে রয়েছে- চলাচলের রাস্তা ও ইউনিয়ন পরিষদ ভবন, পূর্বে রয়েছে- রাস্তা ও মসজিদ এবং পশ্চিমে রয়েছে- উজ্জলের জায়গা। মানুষ মারা গেলে আশপাশ এলাকায় কোন কবরস্থান না থাকায় প্রকল্পবাসী ও স্থানীয় ব্যক্তিবর্গের সর্ব সম্মতিক্রমে প্রকল্পের ৬০শতক জায়গা কবরস্থানের জন্য নির্ধারণ করা হয়। ইতিমধ্যে কবরস্থানে লাশও দাপন করা হয়। সম্প্রতি লামা পৌরসভা এলাকার পশ্চিম রাজবাড়ী এলাকার বাসিন্দা দেলোয়ার হোসেনের ছেলে আবুল কাশেম ওই জায়গা তার দাবী করে বিভিন্নভাবে জবর দখলের চেষ্টা শুরু করেন। এেেত ব্যর্থ হয়ে ইতিমধ্যে প্রকল্পের আশ্রিত মো. হোসেন, জিয়াবুল, ইউছুপ আলী, ছফুরা খাতুনের বিরুদ্ধে গাছ কাটার মিথ্যা অভিযোগ তুলে আদালতে মামলা করেন আবুল কাশেম। এছাড়াও মসজিদ কমিটির সভাপতি মো. হারুণ ও মনির আহমদ নামের এক ব্যক্তির বিরুদ্ধেও অহেতুক মিথ্যা অভিযোগ তুলে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বরাবরে অভিযোগ করেন জবরদখলকারী। অভিযোগ মিথ্যা দাবী করে অভিযুক্ত আবুল কাশেম জানান, মেরাখোলায় তার বন্দোবস্তিকৃত জায়গা রয়েছে। এদিকে কবরস্থানের জায়গাটি আশ্রয়ণ প্রুকল্পের চৌহদ্দীর মধ্যে বলে জানান স্থানীয়রা।

আশ্রয়ন প্রকল্পের সর্দার মো. সেকান্দর ও মসজিদ পরিচালনা কমিটির সভাপতি মো. বলেন, আবুল কাশেম আশ্রয়ন প্রকল্পের জায়গা জবর দখলের উদ্দেশ্যে আমাদের ও প্রকল্পবাসীর বিরুদ্ধে আদালতসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরে মিথ্যা অভিযোগ করে হয়রানী করছেন। তার অভিযোগ সম্পূর্ণ মিথ্যা বানোয়াট ও উদ্দেশ্য প্রণোদিত। প্রকল্পবাসীরা আবুল কাশেমের জায়গা থেকে কোন ধরণের গাছ কাটেনি। আমরা এহেন মিথ্যা মামলা থেকে রেহাই পেতে ও প্রকল্পের জাযগা রক্ষায় প্রশাসনের জরুরী হস্তক্ষেপ কামনা করছি।

লামা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মিন্টু কুমার সেন জানান, প্রকল্পের জায়গা নিয়ে উভয় পক্ষই পরিষদে অভিযোগ করেছিল। বিষয়টি সমঝোতার লক্ষে উভয় পক্ষকে পরিষদে ডাকা হয়েছিল। কিন্তু কোন পক্ষই বৈঠকে সাড়া দেয়নি বিধায় উচ্চ আদালতে আশ্রয় নেওয়ার জন্য পরামর্শ দেয়া হয়েছে পক্ষদ্বয়কে।

এ বিষয়ে লামা উপজেলা নির্বাহী অফিসার নূর-এ-জান্নাত রুমি বলেন, মামলা হামলা দিয়ে হয়রানীসহ কবরস্থানের জায়গা জোর পূর্বক দখল চেষ্টার ঘটনায় আশ্রয়ণ প্রকল্পবাসীরা লিখিত অভিযোগ করেছেন। তদন্ত পূর্বক জবরদখলকারীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

cbn
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

চেয়ারম্যানকে না পেয়ে সহকারীর হাতের আঙ্গুল কেটে নিলো দুর্বৃত্তরা

৩০ ডিসেম্বরের নির্বাচন প্রশ্নবিদ্ধ : হিউম্যান রাইটস ওয়াচ

ঐক্যফ্রন্টের জাতীয় সংলাপ ৬ ফেব্রুয়ারি, থাকছে না জামায়াত

হজযাত্রীদের বিমান ভাড়া কমল ১০ হাজার টাকা

থেমে নেই বাঁকখালী দখল

চকরিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে সেবাগ্রহীতাদের তথ্য ও পরামর্শ সেবা

বাড়ছে বিবাহ বিচ্ছেদের ঘটনা

বাংলাদেশে বিতাড়নের প্রতিবাদে সৌদি আরবে অনশন ধর্মঘটে রোহিঙ্গারা

কর্ণফুলীতে সড়ক দুর্ঘটনায় পিডিবির কর্মচারী নিহত

পশ্চিম মেরংলোয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মা সমাবেশ অনুষ্ঠিত

উন্নয়ন কাজের গুণগতমান নিশ্চিতে কঠোর নির্দেশনা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার

বিশ্ব হাফেজ গড়ার কারিগর ক্বারী নাজমুলের সাথে দারুল আরক্বমের শিক্ষার্থীদের একদিন

বাংলাদেশের জনপদে ইসলামের আগমন

লামায় টেকনিক্যাল স্কুল প্রতিষ্ঠা করা হবে -জেলা প্রশাসক মো. দাউদুল ইসলাম

লামা মাহিন্দ্র চালক সমিতির সদস্যের মৃত্যুতে ১২ হাজার টাকা সহায়তা প্রদান

এসআইটিতে ‘আইটি ক্যারিয়ার হোক ভিশন ২০২১ পূরণের হাতিয়ার’ শীর্ষক সেমিনার

নুরুল বশর-জালাল-মোবারকসহ কুতুবদিয়া বিএনপি’র ১৪ নেতার জামিনে মুক্তিলাভ

ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হতে চায় মংলা মার্মা

ভাগ্যবান লোকদের আল্লাহ নেয়ামত হিসাবে উপহার দেন কন্যা সন্তান!

চমেকে অচল রেডিওথেরাপি মেশিন : চিকিৎসা না পেয়ে ফিরে যাচ্ছে রোগী