মাদরাসা ও সাধারণ শিক্ষার মধ্যে সমন্বয় সাধন করেছে দারুল আরক্বম : সিরাজুল ইসলাম

সংবাদদাতা:
ইসলামের প্রকৃত শিক্ষা বিস্তার ও নৈতিক মূল্যবোধ সম্পন্ন সুনাগরিক তৈরিতে ইসলামিক ফাউন্ডেশন পরিচালিত ‘দারুল আরকাম ইবতেদায়ী মাদরাসা’ ভূমিকা রাখবে। এ শিক্ষা ব্যবস্থার কারিকুলাম ও পাঠ্যসূচীতে আমাদের দেশে প্রচলিত মাদরাসা শিক্ষা ও সাধারণ শিক্ষার মধ্যে সন্তোষজনক সমন্বয় সাধন করা হয়েছে।
ইসলামিক ফাউন্ডেশন কক্সবাজার আয়োজিত জেলা পর্যায়ে দারুল আরকাম ইবতেদায়ী মাদরাসার কারিকুলাম সিলেবাস ও পাঠ্যপুস্তক পর্যালোচনা শীর্ষক কর্মশালার গ্রুপ লিডার সমন্বয়ক ও কক্সবাজার বায়তুশ শরফ কমপ্লেক্সের মহাপরিচালক শিক্ষাবিদ আলহাজ্ব এমএম সিরাজুল ইসলাম এ কথা বলেন।
বুধবার (৫ সেপ্টেম্বর) ইফার সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কর্মশালায় তিনি বলেন, ইসলাম প্রচার প্রসারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালে ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। আজকের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৮ সালে ‘‘দারুল আরকাম’’ মাদরাসা প্রতিষ্ঠা করে ইসলামী শিক্ষা বিস্তারে যুগোপযোগী ও ঐতিহাসিক খেদমত আঞ্জাম দিয়েছেন। তাঁর এ উদ্যোগকে এ দেশের সর্বস্তরের আলেম-ওলামা স্বাগত জানিয়েছেন।
কর্মশালার প্রধান সমন্বয়ক ও উপ-পরিচালক ফাহমিদা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সহকারী পরিচালক মোঃ সরওয়ার আকবর।
কর্মশালায় আলিয়া নেছাবের ১০ জন, কওমী নেছাবের ১০ জন, কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও বুদ্ধিজীবী ক্যাটাগরীর ১০ জন, পেশাজীবী সমিতির ৫ জন এবং দারুল আরকাম ইবতেদায়ী মাদারাসার ৩৩ জন শিক্ষক অংশগ্রহন করেন।
সকাল ৯টা থেকে দুপুর ১.১৫টা পর্যন্ত সিলেবাস পর্যালোচনা, ব্রেইন স্টমিং ফরম ও পাঠ্যপুস্তক পর্যালোচনা ফরম পুরণ এবং গ্রুপ ডিসকাশন করা হয়। দুপুর ১.১৫ টা থেকে ২টা পর্যন্ত নামাজ ও মধ্যাহ্নভোজ বিরতির পর বেলা ২ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত লিডার সমন্বয়কের তুলনামুলক পর্যালোচনা শেষে সভাপতির সমাপনী বক্তব্যের মাধ্যমে কর্মশালার সমাপ্তি ঘোষনা করা হয়।
উল্লেখ্য, ২০১৮ সালে সারা দেশে ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে সরকারীভাবে ১০১০ টি দারুল আরকাম ইবতেদায়ী মাদরাসা প্রতিষ্ঠা করা হয়। মাদরাসা গুলি পর্যাক্রমে উচ্চতর স্তরে উপনীত হবে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

কক্সবাজার সিটি কলেজে নিয়োগ বিজ্ঞপ্তি

অবশেষে সেই বৃদ্ধা মায়ের বাড়ির হদিস পাওয়া গেল!

কক্সবাজারের ৪ আসনে আ. লীগের মনোনয়নপত্র জমা দিয়েছেন ৭০ জন

বিএনপিতে ফিরলেন যে সব নেতা

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালেরও খেতাব হারালেন সু চি

সৌদি আরবে এক বছরের জন্য বাদশাহ হবেন আহমেদ!

এলাকায় জনপ্রিয়দের প্রাধান্য দেবে আওয়ামী লীগ

চলে গেলেন স্পাইডারম্যান-আয়রনম্যান স্রষ্টা

নির্বাচনে প্রার্থী হতে পারবেন কি খালেদা জিয়া?

বাংলাদেশের নির্বাচনকে কঠিনভাবে নিয়েছে যুক্তরাষ্ট্র

জিয়াবুল বাঁচতে চায়

বান্দরবানে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সন্ত্রাসীদের গুলিবিনিময়ে স্কুলছাত্র নিহত

ফেসবুক-ইনস্টাগ্রামে কম সময় দিলে লাভ বেশি

খরুলিয়ায় ছেলের ছুরিকাঘাতে পিতার মৃত্যু

তফসিল ঘোষণার পর থেকেই নির্বাচনকালীন সরকার শুরু -মন্ত্রিপরিষদ সচিব

চট্টগ্রামে বিএনপির মনোনয়ন ফরম নিলেন ৫ জন

সংসদ নির্বাচনের মাঠে যেসব ফুটবলাররা

নির্বাচনের পরিবেশ অনুকূল নয়, কূটনীতিকদের জানালো বিএনপি

কক্সবাজার-৩ আসনে আওয়ামী লীগের ২৪ জনের মনোনয়ন ফরম জমা

মধ্য জানুয়ারিতে ভোট চায় ঐক্যফ্রন্ট