মাদরাসা ও সাধারণ শিক্ষার মধ্যে সমন্বয় সাধন করেছে দারুল আরক্বম : সিরাজুল ইসলাম

সংবাদদাতা:
ইসলামের প্রকৃত শিক্ষা বিস্তার ও নৈতিক মূল্যবোধ সম্পন্ন সুনাগরিক তৈরিতে ইসলামিক ফাউন্ডেশন পরিচালিত ‘দারুল আরকাম ইবতেদায়ী মাদরাসা’ ভূমিকা রাখবে। এ শিক্ষা ব্যবস্থার কারিকুলাম ও পাঠ্যসূচীতে আমাদের দেশে প্রচলিত মাদরাসা শিক্ষা ও সাধারণ শিক্ষার মধ্যে সন্তোষজনক সমন্বয় সাধন করা হয়েছে।
ইসলামিক ফাউন্ডেশন কক্সবাজার আয়োজিত জেলা পর্যায়ে দারুল আরকাম ইবতেদায়ী মাদরাসার কারিকুলাম সিলেবাস ও পাঠ্যপুস্তক পর্যালোচনা শীর্ষক কর্মশালার গ্রুপ লিডার সমন্বয়ক ও কক্সবাজার বায়তুশ শরফ কমপ্লেক্সের মহাপরিচালক শিক্ষাবিদ আলহাজ্ব এমএম সিরাজুল ইসলাম এ কথা বলেন।
বুধবার (৫ সেপ্টেম্বর) ইফার সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কর্মশালায় তিনি বলেন, ইসলাম প্রচার প্রসারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালে ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। আজকের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৮ সালে ‘‘দারুল আরকাম’’ মাদরাসা প্রতিষ্ঠা করে ইসলামী শিক্ষা বিস্তারে যুগোপযোগী ও ঐতিহাসিক খেদমত আঞ্জাম দিয়েছেন। তাঁর এ উদ্যোগকে এ দেশের সর্বস্তরের আলেম-ওলামা স্বাগত জানিয়েছেন।
কর্মশালার প্রধান সমন্বয়ক ও উপ-পরিচালক ফাহমিদা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সহকারী পরিচালক মোঃ সরওয়ার আকবর।
কর্মশালায় আলিয়া নেছাবের ১০ জন, কওমী নেছাবের ১০ জন, কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও বুদ্ধিজীবী ক্যাটাগরীর ১০ জন, পেশাজীবী সমিতির ৫ জন এবং দারুল আরকাম ইবতেদায়ী মাদারাসার ৩৩ জন শিক্ষক অংশগ্রহন করেন।
সকাল ৯টা থেকে দুপুর ১.১৫টা পর্যন্ত সিলেবাস পর্যালোচনা, ব্রেইন স্টমিং ফরম ও পাঠ্যপুস্তক পর্যালোচনা ফরম পুরণ এবং গ্রুপ ডিসকাশন করা হয়। দুপুর ১.১৫ টা থেকে ২টা পর্যন্ত নামাজ ও মধ্যাহ্নভোজ বিরতির পর বেলা ২ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত লিডার সমন্বয়কের তুলনামুলক পর্যালোচনা শেষে সভাপতির সমাপনী বক্তব্যের মাধ্যমে কর্মশালার সমাপ্তি ঘোষনা করা হয়।
উল্লেখ্য, ২০১৮ সালে সারা দেশে ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে সরকারীভাবে ১০১০ টি দারুল আরকাম ইবতেদায়ী মাদরাসা প্রতিষ্ঠা করা হয়। মাদরাসা গুলি পর্যাক্রমে উচ্চতর স্তরে উপনীত হবে।

সর্বশেষ সংবাদ

পরিবর্তন হচ্ছে পাঠ্যক্রম

স্তন ক্যান্সার, ডায়াবেটিস ও সর্দি-কাশি তাড়াতে যে সবজি খাবেন!

সাপের ভয়ে অফিস যাচ্ছেন না লাইবেরিয়ার প্রেসিডেন্ট

টেকনাফে দু’গ্রুপের মধ্যে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত

মানবিক কাজে যাত্রা করলো হামীম এন্ড মুজিবুর রহমান ফাউন্ডেশন

রোহিঙ্গাদের অবশ্যই ফিরে যেতে হবে: প্রধানমন্ত্রী

নুসরাত হত্যা ও ইসলাম ধর্মের অবমাননার প্রতিবাদে মহেশখালীতে বিক্ষোভ সমাবেশ 

রশিদ নগরে প্রতিবন্ধি শিশু টুম্পা নিখোঁজ

সমৃদ্ধ জীবনের প্রত্যাশায় সম্পন্ন জলকেলি উৎসব

কলাতলী মোড় থেকে ১ হাজার ইয়াবাসহ যুবক আটক

বিয়ের সাজে মুমিনুল-ফারিহা

নুসরাতকে নিচ থেকে ছাদে নিয়ে হাত বাঁধে শম্পা

বোরকার দোকান ও ঘটনাস্থল ঘুরে নুসরাতকে হত্যার বিবরণ দিল মণি

কক্সবাজারে টয়ো ফিডের ডিলার সম্মেলন অনুষ্ঠিত

চকরিয়া থানার ৫ পুলিশ কর্মকর্তার বিদায় 

হালিশহরে রাকিব বাহিনীর ছুরিকাঘাতে যুবক গুরুতর আহত

দেশের বেকারত্ব দূরীকরনে কর্মমুখী শিক্ষা দরকার : মন্ত্রী পরিষদ সচিব শফিউল আলম

আ.লীগের জনপ্রিয়তা আরও বৃদ্ধি পেয়েছে : প্রধানমন্ত্রী

হোয়াইক্যংয়ে রোগাক্রান্তদের সুস্থতা কামনা করে স্টুডেন্ট এসোসিয়শনের দোয়া মাহফিল

কোন অপশক্তি রামুর সম্প্রীতি বিনষ্ট করতে পারবে না- এমপি কমল