সনদ বিহীন এমবিবিএস!

মোঃ নিজাম উদ্দিন, চকরিয়া:
চকরিয়া উপজেলার মালুমঘাট মা-মনি হাসপাতালের আরএমও ডাঃ দুলালী মন্ডল। মালুমঘাট চা বাগান সড়কের এ প্রাইভেট হাসপাতালে মহিলাদের ডেলিভারিসহ সকল চিকিৎসা কার্যক্রম চালান তিনি। তার প্রচারণা ব্যানারে নামের পাশে এমবিবিএস (সিইউ) সিএমইউ উল্লেখ রয়েছে।
সরেজমিনে যাচাই করে ডাক্তার ও হাসপাতাল কর্তৃপক্ষ এর কোনপ্রকার সনদ দেখাতে পারেননি। মহিলা চিকিৎসক দুলালী মন্ডল নিজেকে ভূয়া নয় বলে দাবী করেন। তিনি জানান, এমবিবিএস পাশ করার পর তার সনদপত্র এখনো উত্তোলন করেননি। সনদ উত্তোলনের ফি জমা দিয়েছেন। আগামী দু’একদিনের মধ্যে তা নিয়ে আসবেন।
স্থানীয়রা জানায়, মালুমঘাট চা বাগান সড়কে প্রতিষ্ঠানটি নির্মাণের পর বিভিন্ন হাসপাতাল ও ডাক্তারেরা রোগীদের পরীক্ষা-নিরিক্ষার জন্য এখানে পাঠাতেন। পরে সন্দেহভাজন ডাক্তার দিয়ে রোগী দেখা শুরু করে দেয়। মালুমঘাটের মা-মনি নামধারী এ হাসপাতালে প্রতিনিয়ত গলাকাটা বানিজ্যের অভিযোগ তুলেন ভুক্তভোগীরা। অদূরবর্তী পার্বত্য এলাকার লোকজনসহ স্থানীয় মহিলাদের ডেলিভারীসহ অন্যান্য চিকিৎসা নিতে গেলে, ফেরার সময় হাসপাতাল থেকে মোটা অংকের একটি বীল স্লিপ হাতে ধরিয়ে দেয়। এছাড়াও পরিক্ষা-নিরিক্ষায় ভুল রিপোর্ট প্রদানের অভিযোগ রয়েছে হাসপাতালটির বিরুদ্ধে।
সরেজমিনে হাসপাতালটিতে ১০-১৫টি রোগীর সীট থাকলেও চিকিৎসক লক্ষ্য করা গেছে এমডি নিকোলাস ছাড়া মাত্র একজন। এদিকে সচেতন মহলের অভিমত, ভিএমডিসির অনুমোদন বিহীন ডাক্তার, যত্রতত্র প্রাইভেট হাসপাতাল ও ক্লিনিকের গলাকাটা বানিজ্যিক ফাঁদে প্রতারিত হচ্ছে সাধারণ লোকজন। তাদের দাবী এসব অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া আবশ্যক। অন্যতায় চিকিৎসা খাতের উপর আস্থা হারাবে জনসাধারণ।
মালুমঘাট মা-মনি হাসপাতালের এমডি ডাঃ নিকোলাস হালদার প্রথমে অস্বীকার করলেও পরে ডাঃ দুলালীর কোন প্রকার সনদপত্র না থাকার বিষয় স্বীকার করেন। তিনি জানান, আগামী এক সপ্তাহের মধ্যে ডাক্তার দুলালীর এমবিবিএস ও ভিএমডিসি’র সনদসহ সকল কাগজপত্র জমা দিতে বলা হয়েছে।
এব্যপারে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুদ্দিন মুহাম্মদ শিবলী নোমান বলেন বিষয়টি আমি এখন অবগত হয়েছি। তা খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।
কক্সবাজার সিভিল সার্জন ডাক্তার আবদুস সালাম বলেন ভূয়া ডাক্তারদের ছাড় দেওয়া হবে না। অভিযোগ পেলে তাৎক্ষণিক ওই ডাক্তারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। কোন চিকিৎসক ভূয়া প্রমাণিত হলে তাকে আইনের আওতায় আনা হবে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

বিএনপি নেতা হাবিব-উন-নবী খান সোহেল গ্রেফতার

রামুর গর্জনিয়ায় বজ্রপাতে একই পরিবারের নারীসহ আহত ৫

কক্সবাজারে প্রথম নির্মিত হচ্ছে সি,আই কোম্পানি ইন্ডাস্ট্রি

মহেশখালী পৌর ছাত্রদলের আংশিক কমিটি বিলুপ্ত ঘোষণা

এসপি মাসুদ হোসাইনের কক্সবাজারে যোগদান, ডিসি’র সাথে সৌজন্য সাক্ষাত

জেলা প্রশাসকের কার্যালয়ে দূর্যোগ ব্যবস্থাপনার জন্য ইওসি স্থাপন

পেকুয়ায় প্রবাহমান খালে মাটি ভরাট করলেন প্রভাবশালী

কোনাখালীতে দোকান পুড়ে ছাই

বুবলীর সঙ্গে শাকিবের বিয়ে, গুঞ্জন নাকি সত্যি?

সাবেক ডিসি ও ইউএনওসহ তিনজনের কারাদণ্ড

ইয়াবাসহ আইন মন্ত্রণালয়ের কর্মকর্তা আটক

চকরিয়া উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

চকরিয়ায় কথিত চিকিৎসকের ভূল চিকিৎসার শিকার বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী

রামুর গর্জনিয়ায় বজ্রপাতে একই পরিবারের নারীসহ আহত ৫

মালুমঘাটে প্রভাবশালীর সহযোগিতায় চলছে বাল্য বিবাহ!

চট্টগ্রাম কলেজে ছাত্রলীগের কমিটি নিয়ে দফায় দফায় সংঘর্ষ

নিরাপদ সড়ক চাই: নিজে বাঁচব, অপরকে বাঁচাব

বিএনপির ১৭৩ প্রার্থী প্রায় চূড়ান্ত

চবি উপাচার্যের সাথে মিশর আল আযহার বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলের সাক্ষাৎ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে সংবর্ধনা