সনদ বিহীন এমবিবিএস!

মোঃ নিজাম উদ্দিন, চকরিয়া:
চকরিয়া উপজেলার মালুমঘাট মা-মনি হাসপাতালের আরএমও ডাঃ দুলালী মন্ডল। মালুমঘাট চা বাগান সড়কের এ প্রাইভেট হাসপাতালে মহিলাদের ডেলিভারিসহ সকল চিকিৎসা কার্যক্রম চালান তিনি। তার প্রচারণা ব্যানারে নামের পাশে এমবিবিএস (সিইউ) সিএমইউ উল্লেখ রয়েছে।
সরেজমিনে যাচাই করে ডাক্তার ও হাসপাতাল কর্তৃপক্ষ এর কোনপ্রকার সনদ দেখাতে পারেননি। মহিলা চিকিৎসক দুলালী মন্ডল নিজেকে ভূয়া নয় বলে দাবী করেন। তিনি জানান, এমবিবিএস পাশ করার পর তার সনদপত্র এখনো উত্তোলন করেননি। সনদ উত্তোলনের ফি জমা দিয়েছেন। আগামী দু’একদিনের মধ্যে তা নিয়ে আসবেন।
স্থানীয়রা জানায়, মালুমঘাট চা বাগান সড়কে প্রতিষ্ঠানটি নির্মাণের পর বিভিন্ন হাসপাতাল ও ডাক্তারেরা রোগীদের পরীক্ষা-নিরিক্ষার জন্য এখানে পাঠাতেন। পরে সন্দেহভাজন ডাক্তার দিয়ে রোগী দেখা শুরু করে দেয়। মালুমঘাটের মা-মনি নামধারী এ হাসপাতালে প্রতিনিয়ত গলাকাটা বানিজ্যের অভিযোগ তুলেন ভুক্তভোগীরা। অদূরবর্তী পার্বত্য এলাকার লোকজনসহ স্থানীয় মহিলাদের ডেলিভারীসহ অন্যান্য চিকিৎসা নিতে গেলে, ফেরার সময় হাসপাতাল থেকে মোটা অংকের একটি বীল স্লিপ হাতে ধরিয়ে দেয়। এছাড়াও পরিক্ষা-নিরিক্ষায় ভুল রিপোর্ট প্রদানের অভিযোগ রয়েছে হাসপাতালটির বিরুদ্ধে।
সরেজমিনে হাসপাতালটিতে ১০-১৫টি রোগীর সীট থাকলেও চিকিৎসক লক্ষ্য করা গেছে এমডি নিকোলাস ছাড়া মাত্র একজন। এদিকে সচেতন মহলের অভিমত, ভিএমডিসির অনুমোদন বিহীন ডাক্তার, যত্রতত্র প্রাইভেট হাসপাতাল ও ক্লিনিকের গলাকাটা বানিজ্যিক ফাঁদে প্রতারিত হচ্ছে সাধারণ লোকজন। তাদের দাবী এসব অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া আবশ্যক। অন্যতায় চিকিৎসা খাতের উপর আস্থা হারাবে জনসাধারণ।
মালুমঘাট মা-মনি হাসপাতালের এমডি ডাঃ নিকোলাস হালদার প্রথমে অস্বীকার করলেও পরে ডাঃ দুলালীর কোন প্রকার সনদপত্র না থাকার বিষয় স্বীকার করেন। তিনি জানান, আগামী এক সপ্তাহের মধ্যে ডাক্তার দুলালীর এমবিবিএস ও ভিএমডিসি’র সনদসহ সকল কাগজপত্র জমা দিতে বলা হয়েছে।
এব্যপারে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুদ্দিন মুহাম্মদ শিবলী নোমান বলেন বিষয়টি আমি এখন অবগত হয়েছি। তা খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।
কক্সবাজার সিভিল সার্জন ডাক্তার আবদুস সালাম বলেন ভূয়া ডাক্তারদের ছাড় দেওয়া হবে না। অভিযোগ পেলে তাৎক্ষণিক ওই ডাক্তারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। কোন চিকিৎসক ভূয়া প্রমাণিত হলে তাকে আইনের আওতায় আনা হবে।

সর্বশেষ সংবাদ

হিন্দু কলেজ ছাত্রীকে কোরান বিলির নির্দেশ ভারতের আদালতের

মিন্নির পাশে কেউ নেই! পুলিশ সুপারের ভূমিকা প্রশ্নবিদ্ধ

রুবেল মিয়ার মেজ ভাইয়ের মৃত্যুতে সদর ছাত্রদলের শোক প্রকাশ

হালদা দূষণের অপরাধে বিদ্যুৎকেন্দ্র বন্ধ রাখার নির্দেশ : জরিমানা ২০ লাখ টাকা

তরুণ সাংবাদিক হাফিজের শুভ জন্মদিন আজ

চকরিয়া উপজেলা চেয়ারম্যান সাঈদী’র বরাদ্দ থেকে ১৫০০ পরিবারে চাউল বিতরণ

কলেজ আমার কাছে দ্বিতীয় পরিবার

রামু উপজেলা ছাত্রদল যুগ্ম আহবায়ক সানাউল্লাহ সেলিম কে শোকজ

No more than 2500 Easy Bikes in the city, Acting D.c Ashraf

An awaiting repatriation

25 elites relate to Yaba, SP Masud Hussain

উদ্বিগ্ন হওয়ার কারণ নেই : সড়ক বিভাগের জমিতেই নান্দনিক ৪ লেন সড়ক

কক্সবাজারে এইচএসসিতে পাসের হার ৫৪.৩৯%

নিজেকে চেয়ারম্যান ঘোষণা করতে পারেন কাদের

ফল পুনঃনিরীক্ষার আবেদন করবেন যেভাবে

নিমিষেই এনআইডি যাচাই করবে ‘পরিচয়’

মনের শক্তিতে জিপিএ-৫ পেলো পটিয়ার সাইফুদ্দিন রাফি

হজে এবার ৮০০ কোটির ওপরে আয় করবে বিমান

ধর্মীয় নেতাদের উসকানিমূলক বক্তব্য নিয়ন্ত্রণের প্রস্তাব ডিসি সম্মেলনে

ওসি খায়েরের চ্যালেঞ্জ ছিল রোহিঙ্গা, মনসুরের চ্যালেঞ্জ ইয়াবা