সনদ বিহীন এমবিবিএস!

মোঃ নিজাম উদ্দিন, চকরিয়া:
চকরিয়া উপজেলার মালুমঘাট মা-মনি হাসপাতালের আরএমও ডাঃ দুলালী মন্ডল। মালুমঘাট চা বাগান সড়কের এ প্রাইভেট হাসপাতালে মহিলাদের ডেলিভারিসহ সকল চিকিৎসা কার্যক্রম চালান তিনি। তার প্রচারণা ব্যানারে নামের পাশে এমবিবিএস (সিইউ) সিএমইউ উল্লেখ রয়েছে।
সরেজমিনে যাচাই করে ডাক্তার ও হাসপাতাল কর্তৃপক্ষ এর কোনপ্রকার সনদ দেখাতে পারেননি। মহিলা চিকিৎসক দুলালী মন্ডল নিজেকে ভূয়া নয় বলে দাবী করেন। তিনি জানান, এমবিবিএস পাশ করার পর তার সনদপত্র এখনো উত্তোলন করেননি। সনদ উত্তোলনের ফি জমা দিয়েছেন। আগামী দু’একদিনের মধ্যে তা নিয়ে আসবেন।
স্থানীয়রা জানায়, মালুমঘাট চা বাগান সড়কে প্রতিষ্ঠানটি নির্মাণের পর বিভিন্ন হাসপাতাল ও ডাক্তারেরা রোগীদের পরীক্ষা-নিরিক্ষার জন্য এখানে পাঠাতেন। পরে সন্দেহভাজন ডাক্তার দিয়ে রোগী দেখা শুরু করে দেয়। মালুমঘাটের মা-মনি নামধারী এ হাসপাতালে প্রতিনিয়ত গলাকাটা বানিজ্যের অভিযোগ তুলেন ভুক্তভোগীরা। অদূরবর্তী পার্বত্য এলাকার লোকজনসহ স্থানীয় মহিলাদের ডেলিভারীসহ অন্যান্য চিকিৎসা নিতে গেলে, ফেরার সময় হাসপাতাল থেকে মোটা অংকের একটি বীল স্লিপ হাতে ধরিয়ে দেয়। এছাড়াও পরিক্ষা-নিরিক্ষায় ভুল রিপোর্ট প্রদানের অভিযোগ রয়েছে হাসপাতালটির বিরুদ্ধে।
সরেজমিনে হাসপাতালটিতে ১০-১৫টি রোগীর সীট থাকলেও চিকিৎসক লক্ষ্য করা গেছে এমডি নিকোলাস ছাড়া মাত্র একজন। এদিকে সচেতন মহলের অভিমত, ভিএমডিসির অনুমোদন বিহীন ডাক্তার, যত্রতত্র প্রাইভেট হাসপাতাল ও ক্লিনিকের গলাকাটা বানিজ্যিক ফাঁদে প্রতারিত হচ্ছে সাধারণ লোকজন। তাদের দাবী এসব অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া আবশ্যক। অন্যতায় চিকিৎসা খাতের উপর আস্থা হারাবে জনসাধারণ।
মালুমঘাট মা-মনি হাসপাতালের এমডি ডাঃ নিকোলাস হালদার প্রথমে অস্বীকার করলেও পরে ডাঃ দুলালীর কোন প্রকার সনদপত্র না থাকার বিষয় স্বীকার করেন। তিনি জানান, আগামী এক সপ্তাহের মধ্যে ডাক্তার দুলালীর এমবিবিএস ও ভিএমডিসি’র সনদসহ সকল কাগজপত্র জমা দিতে বলা হয়েছে।
এব্যপারে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুদ্দিন মুহাম্মদ শিবলী নোমান বলেন বিষয়টি আমি এখন অবগত হয়েছি। তা খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।
কক্সবাজার সিভিল সার্জন ডাক্তার আবদুস সালাম বলেন ভূয়া ডাক্তারদের ছাড় দেওয়া হবে না। অভিযোগ পেলে তাৎক্ষণিক ওই ডাক্তারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। কোন চিকিৎসক ভূয়া প্রমাণিত হলে তাকে আইনের আওতায় আনা হবে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

পোকখালীতে চিংড়ি ঘেরে ডাকাতির চেষ্টা, মালিককে কুপিয়ে জখম

মহেশখালীতে ৩দিন ব্যাপী কঠিন চীবর দানোৎসব শুরু

ইন্টারনেট সুবিধার আওতায় কক্সবাজার প্রেসক্লাব

আওয়ামীলীগ ভাওতাবাজিতে চ্যাম্পিয়ন : ড. কামাল

সত্য বলায় এসকে সিনহাকে জোর করে বিদেশ পাঠানো হয়েছে: মির্জা ফখরুল

সাতকানিয়ায় মাদকসহ আটক ২

কক্সবাজারে হোটেল থেকে বন্দী ঢাকার তরুণী উদ্ধার

৩০০ আসনে প্রার্থী চূড়ান্ত ইসলামী আন্দোলনের

রোহিঙ্গা ক্যাম্পে খেলনা বেলুনের সিলিন্ডার বিস্ফোরণে আহত ৯

চকরিয়া আসছেন পুলিশের আইজি, উদ্বোধন করবেন থানার নতুন ভবন

না ফেরার দেশে গর্জনিয়ার জমিদার পরিবারের দুই মহিয়সী নারী

চকরিয়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু

চকরিয়ায় ৪০শতক জমিতে দরিদ্র কৃষকের ক্ষেতে দুবৃর্ত্তের তান্ডব

পিসফুল ইউনাইটেড ক্লাবের অগ্নিদগ্ধে মৃত রায়হানের স্বরণ সভা ও দোয়া মাহফিল 

১০ নম্বরি হলেও নির্বাচন বয়কট করবো না : ড. কামাল

প্রকৃত নেতা মাত্রই পল্টিবাজ : ইমরান খান

ক্যারিবীয়দের বিপক্ষে অধিনায়ক সাকিব, ফিরেছেন সৌম্য

বিজয় ফুল তৈরী প্রতিযোগিতায় চট্টগ্রাম বিভাগে প্রথম উখিয়ার নওশিন

চকরিয়ার রুবেল বাঁচতে চায়

দূর্নীতির দায়ে চট্টগ্রামের কারা ডিআইজি প্রিজন ও জেল সুপারের বদলী