প্রেস বিজ্ঞপ্তিঃ

বিস্তৃত অববাহিকা ও জীবন্ত বদ্বীপের দেশ বাংলাদেশ। নদী-এর ইতিহাস, নদী-এর ঐতিহ্য, নদী-এর সাংস্কৃতিক অলংকার। বাংলাদেশের ভিতর দিয়ে প্রবাহিত নদীসমূহ এদেশের ঐতিহ্য ও অহংকারের সচল ধারা। এদেশের নদীসমূহ লোকগাথা, শিল্প, সাহিত্য, সংস্কৃতির আঞ্চলিকতা ছাপিয়ে আন্তর্জাতিকভাবে বিকশিত করেছে ঐতিহ্যকে। নদীর অবস্থান, আচরণ, বিস্তৃতি, প্রথাগত ঐতিহ্য তাই এদেশকে শুধু নদীমাতৃক দেশে রূপান্তরিত করেনি, দিয়েছে অর্থনৈতিক,সাংস্কৃতিক ও সামাজিকভাবে সমৃদ্ধি। হাজার বছরের বাঙালিয়ানার শিকড় এভাবেই প্রোথিত হয়েছে গভীরে। সীমাহীন অতলে ।

মুক্ত জলাশয় ও নদীকে সুরক্ষার প্রতিশ্রুতির লক্ষ্যে, এডভোকেট আবুহেনা মোস্তফা কামাল সভাপতি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শামশুল আলম শ্রাবণ সাধারণ সম্পাদক ও তরুণ সংগঠক ইলিয়াছ মিয়াকে সাংগঠনিক সম্পাদক করে ২০১৮-১৯ সেশনের জন্য কক্সবাজার নদী পরিব্রাজক দলের কমিটি গঠিত হয়েছে। কমিটির অন্যান্য সদস্যরা হলেন, সিনিয়র সহ-সভাপতি-,নবনির্বাচিত কাউন্সিলর শাহাব উদ্দিন সিকদার,সাংবাদিক আজাদ মনসুর, সহ-সভাপতি সেলিম চৌধুরী, কায়েস সিকদার,মোহাম্মদ তুহিন, মিনার হাসান, যুগ্ম সাঃ সম্পাদক-সৈয়দুল আরফিন, আইন বিষয়ক সম্পাদক এডভোকেট রুহুল আমিন চৌ: রাসেল, অর্থ সম্পাদক আবু সাদাত , জীব বৈচিত্র্য সম্পাদক আসিফ বাপ্পি, সাংস্কৃতিক সম্পাদক হুমায়ুন কাবির, সাহিত্য সম্পাদক সাইফুর রহমান, তথ্য গবেষনা হালিম মোঃ জয় , ভ্রমন সম্পাদক আতাউল্লাহ আতু, প্রচার ও প্রকাশনা সম্পাদক নিহাল উদ্দিন নিহাল, তথ্য ও প্রযুক্তি সম্পাদক আমজাদ হোসেন, পাঠ চক্র সম্পাদক হাবিবুর রহমান তওহীদ, নির্বাহী  সদস্য আজিজুল হক রুবেল,মাহমুদুল হাসান নোমান, মুসা হাশমি, মাওলানা হাবীব উল্লাহ, তৈয়ব উল্লাহ, মিনহাজ উদ্দিন মিরু, তামজিদুল ইসলাম, মঞ্জুর আলম, রাগিব নাদিম, আবু হেনা, মোর্শেদ আলম, মো কায়েস , মোঃ সাকিব, জাহেদুল ইসলাম খোকা, আবছার সাজু, রমজান আলী নিরব, হেলাল উদ্দিন, মোঃ জুয়েল, ইয়াছমিন আক্তার,উম্মে রুমায়ূন সহ ৫১সদস্য বিশিষ্ট কমিটি ঘোষনা করা হয়।

উল্লেখ্য, নদী ও পরিবেশবাদী সংগঠন নদী পরিব্রাজক দল, যারা নদী ভ্রমণ করে,সরেজমিন নদী পরিদর্শন করে, নদীর অর্থনৈতিক ও পর্যটন গুরুত্ব বিশ্লেষণ করে,নদী বিষয়ে নদী পাড়ের মানুষের সাথে তথ্যের আদান প্রদান করে, নদী পাড়ের মানুষ ও তরুণ প্রজন্মকে সচেতন করার চেষ্টা করে। সংগঠনটি বিশ্বাস করে নদী পাড়ের মানুষ ও তরুণ সমাজ নদী বিষয়ে সচেতন হলে নদী সুরক্ষার কাজটি অনেক দূর এগিয়ে যাবে। নদী পরিব্রাজক দল নদী ও জলাশয় রক্ষা,প্রতিবেশ রক্ষা, উন্নয়ণ,সংরক্ষণ ও নদীর তীরবর্তী জনগোষ্ঠীর কল্যাণে গঠিত একটি স্বেচ্ছাসেবী নেটওয়ার্ক। নদী বাংলাদেশের জীবন রেখা। নদী বাঁচলেই বাংলাদেশ বাঁচবে। নদী বাঁচলেই প্রাণের অস্তিত্ব টিকে থাকবে। সভ্যতা ও সংস্কৃতি টিকে থাকবে। তাই তরুণ সমাজসহ সকলকে নদী বিষয়ে আগ্রহী ও উদ্যোগী করতে সংগঠনটি নদী রক্ষায় নদী ভ্রমণ, নদী পরিদর্শনসহ বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ করে ও নদীর পাড়ের মানুষের কল্যাণে বিভিন্ন উদ্যোগ গ্রহন করে।