১,৬৩,৭৫৩ রোগীর বিনামূল্যে সেবা দিয়ে বিদায় রংধনু ফ্রেন্ডশীপ হাসপাতাল

এফ এম সুমন:
১,৬৩,৭৫৩ রোগীর বিনামূল্যে সেবা দিয়ে পেকুয়া কুতুবদিয়ার উপকুল থেকে বিদায় নিল ভাসমান রংধনু ফ্রেন্ডশীপ হাসপাতাল। দীর্ধ পাচঁ টি বছর ধরে বঙ্গোপসাগরের উপকুলের মানুষের দুয়ারে দুয়ারে এসে সেবা দিয়েছিল এই ভাসমান হাসপাতালটি। পাচঁ বছরের এই দীর্ঘ সময়ে তারা নোঙর করেছে কখনো পেকুয়ার উপকুল কখনো বা কুতুবদিয়ার উপকুল।
বিনামূল্যে তাদের সেবা নিয়েছে ১৬৩,৭৫৩ জন রোগী। তার মধ্যে অস্ত্রপ্রচার করেছে সাড়ে পাচঁ হাজারের ও বেশি মানুষের। তার মধ্যে চোখের অপারেশন ছিল অন্যতম।
কুতুবদিয়া বড়ঘোপ এলাকা থেকে চোখের চিকিৎসা নিতে আসা বৃদ্ধ জসিম উদ্দিন বলেন,আমি এসে সত্যি অবাক হয়েছি। ইতিমধ্যেই আমি চিকিৎসা নিয়েছি মনে হচ্ছে সেবার মান অনেক ভালো। কিন্ত বিনে পয়শায় এমন সেবা আর কোথাও নেই বলে তিনি উল্লেখ করেন। তার মতই কথা হচ্ছিল সেবা নিতে আসা মরিয়ম বেগম (৪০) সাথে তিনি বলেন আমার মায়ের চোখের অস্ত্রপ্রচার হয়েছে এখানে আমি এই রকম সেবা কোথাও আর দেখিনি। রংধনু চলে যাবে শুনে তার মুখটি শুকিয়ে আসে।
কুতুবদিয়া উপজেলা চেয়ারম্যান এটিএম নুরুল বশর চৌধুরী বলেন, আমি মনে কষ্ট পেয়েছি রংধনু চলে যাবে শুনে তবে তাদের ধন্যবাদ ও দিতে চাই তারা যে আমার এলাকার গরীব মানুষকে বিনে পয়শায় সেবা দেয়ার জন্য। তবে তারা কথা দিয়েছে কুতুবদিয়ায় স্থলভাগে হাসপাতাল নির্মাণ করবেন। তার পরে ও ভাসমান এইরকম হাসপাতাল গরীব মানুষের খুব বেশি উপকারে আসে তাই এই রকম উদ্যোগ যেন চলমান থাকে।
পেকুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান শাফায়েত আজিজ রাজু বলেন, এটা সত্যিকার অর্থে গরিবের সেবা। সাধারণ মানুষ এখানে এসে সেবা নেন উপকৃত হন জনপ্রতিনিধি হিসেবে খুবই ভালো লাগে তবে তারা চলে যাচ্ছেন এটা খারাপ লাগছে। আশা করবো সামনে তারা নতুন জাহাজ দিয়ে যেন এ সেবা অব্যাহত রাখেন।
গত ২৭শে আগষ্ট কুতুবদিয়ার উপকুলে জাহাজের হল রুমে এক সমাপনি অনুষ্টানের মাধ্যমে তাদের এই ভাসমান সেবা কার্যক্রম আনুষ্টানিকভাবে শেষ করেন। এসময় রংধনু ফ্রেন্ডশীপের প্রতিষ্টাতা নির্বাহী পরিচালক রুনা খান বলেন, জাহাজের মেয়াদ শেষ হওয়ায় তারা এই ভাসমান সেবা কার্যক্রম বন্ধ করে দিয়েছেন। তবে সামনে কুতুবদিয়ার স্থলভাগে চ্যাটেলাইট হাসপাতালের মাধ্যমে তাদের চিকিৎসা সেবা চলমান থাকবে। সমাপনি অনুষ্টানে পেকুয়া উপজেলা চেয়ারম্যান শাফায়াত আজিজ রাজু, কুতুবদিয়া উপজেলা চেয়ারম্যান এটিএম নুরুল বশর চৌধুরী, পেকুয়া উপজেলা সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার মুজিবুর রহমান, কুতুবদিয়া উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা বিধান কান্তি রুদ্র উপস্থিত ছিলেন।

সর্বশেষ সংবাদ

যারা ফেসঅ্যাপে বুড়ো হয়েছেন তাদের জন্য দু:সংবাদ

সেতু নির্মাণের আড়াই বছরেও হয়নি পাকা সংযোগ সড়ক

লামায় বন্যা আক্রান্তদের সেবায় হোপ ফাউন্ডেশনের ফ্রি মেডিকেল ক্যাম্প

কক্সবাজার থেকে বছরে ৫০০ কোটি টাকা কর আদায় সম্ভব

রোহিঙ্গা নির্যাতনের তদন্ত শুরু করবে আইসিসি

দুর্নীতির অভিযোগে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী আব্বাসি গ্রেফতার

তুরস্কে বাস দুর্ঘটনায় বাংলাদেশিসহ নিহত ১৫

প্রধানমন্ত্রীর এটুআই প্রোগ্রামের জেলা এম্বাসেডর পেকুয়ার আছহাব উদ্দিন

শহরের সড়ক-উপসড়কের বেহালদশা

মাদকের সাথে জড়িত কেউ রেহাই পাবে না

কক্সবাজারে জাতীয় মৎস্য সপ্তাহের বর্ণাঢ্য উদ্বোধন

পশুর জন্য ভালবাসা

চকরিয়ায় দু’দফা বন্যায় ক্ষতিগ্রস্থ ৪০ হাজার বসতঘর , ভেসে গেছে ৫৬ কোটি টাকার মাছ

বিদেশ সফর শেষে রামুতে শ্রেষ্ঠ চেয়াারম্যান ফরিদুল আলম সংবর্ধিত

অক্টোবরের পর রোহিঙ্গা নির্যাতনের তদন্ত শুরু করতে চায় আইসিসি

ফাঁসিয়াখালী ইউপি’র উপ নির্বাচন শতভাগ সুষ্ঠু হবে : সাঈদী’কে ইসি কবিতা খানম

টেকনাফের যুবদল নেতা রাশেদের মৃত্যুতে সাবেক এমপি শাহজাহান চৌধুরীর শোক

চিকিৎসার জন্য রফিকুল ইসলাম মিয়াকে সিঙ্গাপুর নেওয়া হয়েছে

শিশুর মাথা ব্যাগে নিয়ে মদ খেতে গিয়েছিল সেই যুবক

সব রেকর্ড ভেঙেছে যমুনা-তিস্তার পানি