ডেস্ক নিউজ:
পাঁচ লাখ ফিলিস্তিনিদের জন্য জাতিসংঘের শরণার্থী সংস্থায় (ইউএনআরডব্লিউএ) তহবিল বাতিল করেছে যুক্তরাষ্ট্র। এই সংস্থাকে অবিশ্বাস্যরকমের ত্রুটিপূর্ণ উল্লেখ করে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, বড় ধরনের অসামঞ্জস্যপূর্ণ এই বোঝা আর যুক্তরাষ্ট্র বহন করতে চায় না।

ফিলিস্তিনিদের জন্য গঠিত জাতিসংঘের এই সংস্থার ৩০ ভাগ ব্যয় বহন করতো যুক্তরাষ্ট্র। গত বছর যুক্তরাষ্ট্র ২৬৪ মিলিয়ন ডলার তহবিল দিয়েছিল। পররাষ্ট্র মন্ত্রণালয়ের নারী মুখপাত্র হিদার নোয়ার্ট জানান, এই বছর জানুয়ারিতে যে ৬০ মিলিয়ন ডলার দেওয়া হয়েছে এরপর আর কোনও তহবিল দেওয়া হবে না।

এই সংস্থা ফিলিস্তিন, লেবানন, সিরিয়া ও জর্ডানে কয়েক লাখ মানুষকে সহযোগিতা ও শিক্ষা প্রদান করে থাকে।

মুখপাত্র জানান, পররাষ্ট্র মন্ত্রণালয় জাতিসংঘ ও আন্তর্জাতিক স্বার্থ সংশ্লিষ্ট পক্ষগুলোর সঙ্গে এই সংস্থার নতুন মডেল ও প্রবণতা নিয়ে সংলাপ জোরদার করবে। তিনি বলেন, এ উদ্যোগের মধ্যে থাকবে জাতিসংঘ ও অন্যান্য মিত্রদের কাছ থেকে সরাসরি দ্বিপক্ষীয় সহযোগিতা। যা আজকের ফিলিস্তিনি শিশুদের উজ্জ্বল ভবিষ্যতের আরও দীর্ঘমেয়াদি ও নির্ভরযোগ্য পথ দেখাবে।

যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তকে দুঃখজনক ও হতাশার বলে আখ্যায়িত করেছে ইউএনআরডব্লিউএ।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের এক মুখপাত্র জানান, এই তহবিল বাতিল হলো শাস্তি। এই অঞ্চলের সংকট সমাধানে যুক্তরাষ্ট্রের কোনও ভূমিকা নেই।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দিয়ে সেখানে যুক্তরাষ্ট্রের দূতাবাস স্থানান্তরের পর থেকেই ফিলিস্তিনের সঙ্গে দেশটির সম্পর্কের অবনতি হয়। ফিলিস্তিন জানায়, যুক্তরাষ্ট্রের মধ্যস্ততায় ইসরায়েলের সঙ্গে শান্তি আলোচনায় অংশ নেবে না তারা।