নির্বাচনকালীন সরকারে আলোচনায় নানা নাম

ডেস্ক নিউজ:

নাটকীয় কোনো পরিবর্তন না হলে আগামী ডিসেম্বরই হচ্ছে একাদশ সংসদ নির্বাচন। নির্বাচনের তিন মাস আগে অর্থাৎ আগামী অক্টোবরে গঠন হবে নির্বাচনকালীন সরকার। এই সরকারে কারা কারা থাকবেন, সেটা নিয়ে চলছে আলোচনা। এ নিয়ে এরই মধ্যেই কাজ শুরু করেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে।
মন্ত্রিপরিষদের একজন সদস্য ঢাকাটাইমসকে জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের নির্বাচনকালীন সরকার ২০১৪ সালের আদলেই হবে। জাতীয় সংসদে বিদ্যমান দলগুলোর মধ্যে থেকে আনুপাতিক হারে সদস্য নিয়ে একটি ছোট মন্ত্রিসভা দায়িত্ব পালন করবে।

ওই মন্ত্রী ঢাকাটাইমসকে বলেছেন, ‘আমরা একটি নির্বাচনকালীন সরকারের কাঠামো তৈরির কাজ প্রায় চূড়ান্ত করে ফেলেছি। ওই মন্ত্রিসভা ছোট হলেও, এর সংখ্যা এবং ব্যক্তিদের বাছাই করবেন প্রধানমন্ত্রী নিজে। তবে এই সংখ্যা গতবারের চেয়ে একটু বাড়তে পারে। সেটিও ২০ এর মধ্যে থাকবে।’

মন্ত্রিসভায় কারা থাকবেন তাদের মধ্যে আলোচনায় রয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, এলজিআরডি মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, শিল্পমন্ত্রী আমীর হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। জাতীয় পার্টির বর্তমান মন্ত্রিসভার সদস্যদের পরিবর্তন করা হতে পারে।

ওই মন্ত্রী আরও জানান, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ মন্ত্রিসভার জন্য তিনজনের নাম প্রস্তাব করেছেন। তারা হলেন, জিয়াউদ্দিন আহমেদ বাবলু, রুহুল আমিন হাওলাদার এবং কাজী ফিরোজ রশীদ। এখান থেকে একজনকে প্রধানমন্ত্রী বেছে নিতে পারেন। জাসদ থেকে হাসানুল হক ইনু, ওয়ার্কার্স পার্টির রাশেদ খান মেনন নির্বাচনকালীন সরকারে যুক্ত হতে পারেন।

তবে প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ সূত্রগুলো বলছে, প্রধানমন্ত্রী নির্বাচনকালীন সরকারে আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য করার জন্য বেশ কিছু চমক আনবেন। বিএনপি নির্বাচনে অংশ নিলে আর না নিলে কী হবে, সে নিয়েই সাজানো হচ্ছে পরিকল্পনা।

যুক্তফ্রন্ট ও বিএনপি নেতৃত্বাধীন ২০দলীয় জোটের শরিক দলের দুই একজন নেতাকেও সরকারে রাখার চেষ্টা করা হচ্ছে। এলডিপি সভাপতি কর্নেল অবসরপ্রাপ্ত অলি আহমেদ ও কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকীর নাম আছে আলোচনায়। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর রাজি থাকলে তার জন্যও জায়গা থাকবে।

জানতে চাইলে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম ঢাকাটাইমসকে বলেন, ‘নির্বাচনকালীন সরকার অক্টোবরেই হবে। তবে কারা কারা থাকবেন সেটি এখনই বলা যাচ্ছে না। নির্বাচনকালীন সরকার গঠনের কাজ চলছে।’

২০১৪ এর নির্বাচনের আগে প্রথম দলীয় নির্বাচনকালীন সরকার গঠিত হয়েছিল, সে সময় প্রধানমন্ত্রী ২০০৮ সালের নবম জাতীয় সংসদের সকল রাজনৈতিক দলের অংশগ্রহণে নির্বাচনকালীন সরকার গঠনের ঘোষণা দিয়েছিলেন। তৎকালীন জাতীয় সংসদে প্রধান বিরোধী দল বিএনপিকেও নির্বাচনকালীন সরকারের মন্ত্রিসভায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় দেওয়ার প্রস্তাব করেছিলেন প্রধানমন্ত্রী।

এ নিয়ে সংলাপের আমন্ত্রণ জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে টেলিফোন করেছিলেন। কিন্তু বিএনপি এবং বেগম খালেদা জিয়া নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবিতে অনড় থেকে ঐ নির্বাচন বর্জন করেছিলেন।

বিএনপি নির্বাচন বর্জন করলেও ওই অন্তর্বতী সরকারে বেগম রওশন এরশাদ ও জাতীয় পার্টির প্রতিনিধিরা, জাসদ নেতা হাসানুল হক ইনু, ওয়ার্কাস পার্টির রাশেদ খান মেনন যোগ দিয়েছিলেন।

২০১৪ সালের জাতীয় নির্বাচনের আগে অন্তর্বর্তী সরকারে মন্ত্রী ছিলেন বেগম মতিয়া চৌধুরী, নূরুল ইসলাম নাহিদ, আবুল মাল আবদুল মুহিত, খন্দকার মোশারফ হোসেন প্রমুখ। সে সময় তোফায়েল আহমেদ, আমির হোসেন আমুর মতো ডাকসাইটে নেতারা যারা আওয়ামী লীগ সরকারের মন্ত্রিসভায় ছিলেন না, তাদেরকেও নির্বাচনকালীন মন্ত্রিসভায় রাখা হয়। আর জাতীয় পার্টির সালমা ইসলামের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করা ছিল অনেকটাই চমকের মতো।

আওয়ামী লীগের একাধিক সূত্র বলছে, এবারও নির্বাচনকালীন সরকারে অনেক নতুন মুখ থাকবে। তবে, নির্বাচনকালীন সরকারকে একটি নিরপেক্ষ আদল দেওয়ার ভাবনা আওয়ামী লীগে বেশ জোরেসোরেই আলোচিত হচ্ছে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

নবাগত জেলা জজ দায়িত্ব গ্রহন করে কোর্ট পরিচালনা করেছেন

নজিব আমার রাজনৈতিক বাগানের প্রথম ফুটন্ত ফুল- মেয়র মুজিবুর রহমান

কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে  “শুদ্ধ উচ্চারণ, আবৃত্তি, সংবাদপাঠ ও সাংবাদিকতা” বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা 

রামুর কচ্ছপিয়াতে রুমির বাল্য বিবাহের আয়োজন

সরকার শিক্ষাকে সর্বাধিক গুরুত্ব দিয়েছে- এমপি কমল

আইসক্রিমের নামে শিশুরা কী খাচ্ছে?

উদীচী কক্সবাজার সরকারি কলেজ শাখার দ্বিতীয় সম্মেলন অনুষ্ঠিত

পেকুয়ায় বৃদ্ধকে কুপিয়ে জখম

আনিস উল্লাহ টেকনাফ উপজেলার শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত

চকরিয়া উপজেলা যুবদলের কমিটি বিলুপ্ত ও আহবায়ক কমিটি গঠিত

জেলা আ.লীগের জরুরি সভা শুক্রবার

চবি উপাচার্যের সাথে হিস্ট্রি ক্লাবের সাক্ষাৎ

পেকুয়ায় কুপে আহত ব্যবসায়ী হাসপাতালে যন্ত্রনায় কাতরাচ্ছে

সদর-রামু আসনে নজিবুল ইসলামকে নৌকার একক প্রার্থী ঘোষণা পৌর আ. লীগের

যোগাযোগ মন্ত্রীর আগমনে ঈদগাঁওতে চলছে ব্যাপক প্রস্তুতি

রাষ্ট্রপতির প্রতি আহবান: ডিজিটাল নিরাপত্তা আইনে স্বাক্ষর না সংসদে ফেরৎ পাঠান

উত্তপ্ত চট্টগ্রাম কলেজ, সক্রিয় বিবদমান তিনটি গ্রুপ

চকরিয়া কোরক বিদ্যাপীঠে আন্ত:ফুটবল টুর্ণামেন্ট উদ্বোধন

রোহিঙ্গা ক্যাম্পে হোপ ফাউন্ডেশনের ৪০শয্যার হসপিটাল উদ্বোধন

পৌর কাউন্সিলরসহ ৪ মাদক কারবারির বাড়িতে অভিযান, নারীসহ দুই জনের সাজা