‘কক্সবাজারের সাম্প্রতিক সাহিত্যচর্চা আশাব্যঞ্জক নয়’

প্রেস বিজ্ঞপ্তি:

প্রান্তিক জেলা কক্সবাজারের সাহিত্য-সংস্কৃতির একটি নিজস্ব বৈশিষ্ট্য ছিলো, ছিলো পৃথক পরিচিতি। বিশেষ করে স্বাধীন আরাকানের অভিন্ন অংশ হিসেবে কক্সবাজাৃর প্রাচীন জনপদ রামুসহ সন্নিহিত এলাকায় মধ্যযুগ থেকে সাহিত্যচর্চা হয়ে এসেছে। বিশেষ করে আরাকান রাজসভার অমাত্যবর্গের সাহিত্যচর্চা ও সাহিত্যিক মননের কারণেই এখানে সাহিত্যচর্চার ক্রমধারা অব্যাহত ছিলো। যার ধারাবাহিকতা বাংলাদেশের স্বাধীনতার পরবর্তীকালেও গতিশীল ছিলো। দেশের স্বাধীনতার পরবর্তীতে বিশেষ করে বিগত শতকের নব্বই দশক পর্যন্ত কক্সবাজার জেলার সর্বত্র মোটামুটিভাবে সাহিত্যচর্চা হয়ে এসেছে। বিশেষ বিশেষ দিন উপলক্ষে যেমন একুশে ফেব্রুয়ারি, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, বাংলা নববর্ষ, ঈদসহ জাতীয় দিবসসমূহে লিটল ম্যাগে পুরো জেলা সয়লাব হয়ে যেতো। আর লিটল ম্যাগের সুবাধে অনেকেই লিখে হাত পাকিয়েছেন। কিন্তু সাম্প্রতিক সময়ে জেলার সাহিত্যচর্চায় ভাটা পড়েছে। বর্তমানে কালেভদ্রে প্রকাশ হয় লিটল ম্যাগ। শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বৃদ্ধি পেলেও এসব প্রতিষ্ঠান থেকে লিটল ম্যাগ বা প্রতিষ্ঠানের কোনো স্মরণিকা প্রকাশিত হয়। যা বা প্রকাশিত হয় তা হাতে গুনা।

বক্তাগণ বলেন, বর্তমানের তরুন প্রজন্ম সাহিত্য চর্চার প্রতি আগ্রহী নয়। তরুনেরা এখন সাহিত্য চর্চার চেয়ে পাঠ্য বইসহ ফেইসবুক নিয়েই ব্যস্ত। ভবিষ্যত প্রজন্ম শিশুরা সাহিত্য চর্চা কি তাও অনেকেই জানার সুযোগ পাচ্ছে না। শিক্ষা প্রতিষ্ঠানে শিশুদেরকে পুরস্কার হিসেবে প্রদান করা হয় মেলামাইনের পণ্যসমাগ্রী। ফলে কক্সবাজারের ভবিষ্যৎ সাহিত্যচর্চা অনেকটাই অন্ধকারে। এখান থেকে উত্তরণের একমাত্র উপায় হচ্ছে শিশু ও তরুনদেরকে সাহিত্য চর্চার প্রতি আগ্রহ সৃষ্টি করতে সম্ভব সব কিছু করা। এসব কাজগুলো করতে হবে শিক্ষা প্রতিষ্ঠানসমূহকে। পাশাপাশি সাহিত্য সংগঠনসমূহ এব্যাপারে বিভিন্ন কর্মসূচি নিয়ে তরুন ও শিশুদেরকে সাহিত্যচর্চায় সম্পৃক্ত করতে পারে।

কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪২৭ তম পাক্ষিক সাহিত্য সভা বক্তাগণ এসব কথা বলেন।

৩১ আগস্ট ২০১৮ শুক্রবার, বিকাল ৪টায় শহরের এন্ডারসন সড়কের একাডেমীর অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত পাক্ষিক সাহিত্য সভায় সভাপতিত্ব করেন একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম। এবারের পাক্ষিকে আলোচনার বিষয় ছিলো ‘কক্সবাজারের সাম্প্রতিক সাহিত্যচর্চা’।

একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুলের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনায় অংশ গ্রহণ করেন একাডেমীর স্থায়ী পরিষদের চেয়ারম্যান এডভোকেট কবি সুলতান আহমেদ, স্থায়ী পরিষদের সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, মূল্যায়ন সম্পাদক কবি অমিত চৌধুরী, একাডেমীর সহ-সভাপতি কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ছড়াকার মো. নাছির উদ্দিন, এডভোকেট নুরুল হক ও একাডেমীর সহকারী স্ধাারণ সম্পাদক কক্সবাজার কেজি এন্ড মডেল হাইস্কুলের সহকারি শিক্ষক ছড়াকার জহির ইসলাম।

৭ সেপ্টেম্বর একাডেমীর ৪২৮তম সাহিত্য সভা

কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪২৮তম পাক্ষিক সাহিত্য সভা আগামী ৭ সেপ্টেম্বর ২০১৮ শুক্রবার বিকাল ৪টায় একাডেমীর এন্ডারসন রোডস্থ অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত হবে। উক্ত সাহিত্য সভায় সাহিত্য একাডেমীর প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে প্রকাশিত সমুদ্র সংলাপের উপর আলোচনা করা হবে।

অনুষ্ঠানে একাডেমীর সংশ্লিষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদি, সাহিত্যানুরাগী, চিন্তাশীল গবেষক, বুদ্ধিজীবীদেরকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল অনুরোধ জানিয়েছেন।

cbn
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

লালদীঘির পাড় পতিতার হাট!

মহেশখালীতে সন্ত্রাসীদের দায়ের কোপে পানচাষি নিহত

টমটমের শহরে টমটম উধাও

সিঙ্গাপুরে যেমন আছেন এরশাদ

রোহিঙ্গা সংকটে ২০১৯ সালে প্রয়োজন ৯২ কোটি ডলার

আফগান সেনা ঘাঁটিতে তালেবান হামলা, নিহত শতাধিক

উপজেলা নির্বাচনে তৃণমূলের মতামতেই প্রার্থী দেবে আ. লীগ

বিনিয়োগ বাড়াতে আসছে নতুন মুদ্রানীতি

কুল চাষে স্বাবলম্বী হচ্ছে চাষীরা

সীমান্তে পাকা স্থাপনা নির্মাণে মিয়ানমারের দুঃখ প্রকাশ

নাইক্ষ্যংছড়ি বালিকা উচ্চ বিদ্যালয়ে ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা উদ্বোধন

চট্টগ্রাম প্রেসক্লাব সভাপতি কলিম সরওয়ারকে আমিরাতে সংবর্ধনা

রিহ্যাব শারজাহ মেলায় অংশ নিচ্ছে ৫০ কোম্পানি ও ১০ ব্যাংক

হোপ হসপিটালে পোড়া রোগীদের সার্জারি ক্যাম্প

রামু কলেজে উগ্রবাদ-সহিংসতা প্রতিরোধে বিতর্ক প্রতিযোগিতা ও ওরিয়েন্টেশন

আওয়ামী লীগের সঙ্গে সম্পর্ক নেই ওলামা লীগের

বিয়েতে সৌদি নারীদের পছন্দের শীর্ষে বাংলাদেশি পুরুষরা

চুরি যাওয়া মোবাইল লক করে দেওয়ার সেবা চালু করছে বিটিআরসি

মহেশখালীতে বসতি উচ্ছেদ করে কয়লাবিদ্যুৎ প্রকল্পের রাস্তা নির্মাণ, উৎকন্ঠা

ফেরিওয়ালা