নজরুল যে সব বিষয়ের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষনা করেছিলেন তা এখনো প্রাসঙ্গিক

আতিকুর রহমান মানিক:
সাম্যের কবি, মানবতার কবি, জাতীয় জাগরণের কবি ও বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম যে সব বিষয়ের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষনা করেছিলেন, তা এখনো প্রাসঙ্গিক।
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪২ তম মৃত্যু দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলে বক্তারা উপরোক্ত মন্তব্য করেছেন। ভাদ্রের বিনা নোটিশের বৃষ্টিধারা উপেক্ষা করে বুধবার বিকালে উক্ত অনুষ্ঠানে সমবেত হয়েছিলেন কক্সবাজারের নজরুল বোদ্ধাগন।
নজরুল-আব্বাস উদ্দীন সেন্টার কক্সবাজার ২৯ আগষ্ট (বুধবার) বিকাল ৪ টায় কক্সবাজার প্রেসক্লাব মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করে।
অনুষ্ঠান শুরুর পর থেকেই আলোচনা জমে উঠছিল। কবিতা-ছড়া, গজল, ইসলামী সঙ্গীত, প্রেম ও দ্রোহের গান, রণ সঙ্গীত, ছোট গল্পসহ বাংলা সাহিত্যের বিভিন্ন শাখায় পদচারনাকারী কাজী নজরুল ইসলামের অনবদ্য ও চিরসবুজ সব সৃষ্টি সম্বন্ধে প্রাঞ্জল ও সরস আলোচনায় সরগরম হয়ে উঠেছিল প্রেসক্লাব মিলনায়তন।
আলোচনায় বক্তারা বলেন, নজরুলের বিদ্রোহী সত্ত্বা শুধুমাত্র বিদ্রোহ প্রকাশের মধ্যে সীমাবদ্ধ ছিলনা। তিনি যে সব বিষয়ের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষনা করেছিলেন, তা এখনো প্রাসঙ্গিক। তিনি বিদ্রোহ ঘোষনা করেছিলেন জাতি বৈষম্য ও বর্ণ বৈষম্যের বিরুদ্ধে। তিনি আমাদের জাতীয় কবি, জাতীয় জাগরণের অগ্রনায়ক। তাই নিজস্ব স্বাধীনতা, স্বকীয়তা, সাহিত্য সংস্কৃতি রক্ষা ও মূল্যবোধের অবক্ষয় ঠেকাতে অবিরাম নজরুল চর্চার বিকল্প নেই।
অনুষ্ঠানে এক একজন বক্তা আলোচনা করছিলেন আর তন্ময় হয়ে শুনছিলেন শ্রোতারা। এরি মধ্যেই বিকাল গড়িয়ে সন্ধ্যা নামল আর অশেষ মুগ্ধতা ছড়িয়ে শেষ হল নজরুল চারন।
নজরুল-আব্বাস উদ্দীন সেন্টার কক্সবাজার’র নির্বাহী পরিচালক ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহকারী মহাসচিব জিএএম আশেক উল্লাহ’র সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার জেলা আইনজীবি সমিতির সাবেক সাধারণ সম্পাদক এডভেকেট হোসাইন আহমদ আনসারী। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সৃষ্টি, সাহিত্য ও শিল্পকর্মের বিভিন্ন দিক সম্পর্কে আলোকপাত করে এতে আরো আলোচনা করেন সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার’র সেক্রেটারী ও দৈনিক হিমছড়ি সম্পাদক হাসানুর রশিদ, কক্সবাজার নিউজ ডট কম (সিবিএন) এর বার্তা সম্পাদক ইমাম খাইর, রামু লেখক ফোরামের সভাপতি হাফেজ আবুল মনজুর, শামশুল আলম শ্রাবন ও মোঃ ইলিয়াছ প্রমূখ। ইসলাম মাহমুদের সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে নজরুল-আব্বাস উদ্দীন সেন্টারের পরিচালক অধ্যক্ষ মোঃ দিদার উল্লাহ, সাংবাদিক হুমায়ুন সিকদার ও দৈনিক আমাদের কক্সবাজার’র চীফ রিপোর্টার আতিকুর রহমান মানিকসহ সাংবাদিক, লেখক, আইনজীবি, শিক্ষক-ছাত্র ও সাহিত্যপ্রেমী এবং বিভিন্ন শ্রেণী-পেশার বিদগ্ধজনরা উপস্হিত ছিলেন।

সর্বশেষ সংবাদ

কক্সবাজারে প্রথম নির্মিত হচ্ছে সি,আই কোম্পানি ইন্ডাস্ট্রি

মহেশখালী পৌর ছাত্রদলের আংশিক কমিটি বিলুপ্ত ঘোষণা

এসপি মাসুদ হোসাইনের কক্সবাজারে যোগদান, ডিসি’র সাথে সৌজন্য সাক্ষাত

জেলা প্রশাসকের কার্যালয়ে দূর্যোগ ব্যবস্থাপনার জন্য ইওসি স্থাপন

পেকুয়ায় প্রবাহমান খালে মাটি ভরাট করলেন প্রভাবশালী

কোনাখালীতে দোকান পুড়ে ছাই

বুবলীর সঙ্গে শাকিবের বিয়ে, গুঞ্জন নাকি সত্যি?

সাবেক ডিসি ও ইউএনওসহ তিনজনের কারাদণ্ড

ইয়াবাসহ আইন মন্ত্রণালয়ের কর্মকর্তা আটক

চকরিয়া উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

চকরিয়ায় কথিত চিকিৎসকের ভূল চিকিৎসার শিকার বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী

রামুর গর্জনিয়ায় বজ্রপাতে একই পরিবারের নারীসহ আহত ৫

মালুমঘাটে প্রভাবশালীর সহযোগিতায় চলছে বাল্য বিবাহ!

চট্টগ্রাম কলেজে ছাত্রলীগের কমিটি নিয়ে দফায় দফায় সংঘর্ষ

নিরাপদ সড়ক চাই: নিজে বাঁচব, অপরকে বাঁচাব

বিএনপির ১৭৩ প্রার্থী প্রায় চূড়ান্ত

চবি উপাচার্যের সাথে মিশর আল আযহার বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলের সাক্ষাৎ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে সংবর্ধনা

বিমানবন্দর থেকে ইয়াবাসহ বরিশালের দুই তরুণী আটক

ইয়াবা পাচারের দায়ে টেকনাফের যুবকের ১০ বছর জেল