নজরুল যে সব বিষয়ের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষনা করেছিলেন তা এখনো প্রাসঙ্গিক

আতিকুর রহমান মানিক:
সাম্যের কবি, মানবতার কবি, জাতীয় জাগরণের কবি ও বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম যে সব বিষয়ের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষনা করেছিলেন, তা এখনো প্রাসঙ্গিক।
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪২ তম মৃত্যু দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলে বক্তারা উপরোক্ত মন্তব্য করেছেন। ভাদ্রের বিনা নোটিশের বৃষ্টিধারা উপেক্ষা করে বুধবার বিকালে উক্ত অনুষ্ঠানে সমবেত হয়েছিলেন কক্সবাজারের নজরুল বোদ্ধাগন।
নজরুল-আব্বাস উদ্দীন সেন্টার কক্সবাজার ২৯ আগষ্ট (বুধবার) বিকাল ৪ টায় কক্সবাজার প্রেসক্লাব মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করে।
অনুষ্ঠান শুরুর পর থেকেই আলোচনা জমে উঠছিল। কবিতা-ছড়া, গজল, ইসলামী সঙ্গীত, প্রেম ও দ্রোহের গান, রণ সঙ্গীত, ছোট গল্পসহ বাংলা সাহিত্যের বিভিন্ন শাখায় পদচারনাকারী কাজী নজরুল ইসলামের অনবদ্য ও চিরসবুজ সব সৃষ্টি সম্বন্ধে প্রাঞ্জল ও সরস আলোচনায় সরগরম হয়ে উঠেছিল প্রেসক্লাব মিলনায়তন।
আলোচনায় বক্তারা বলেন, নজরুলের বিদ্রোহী সত্ত্বা শুধুমাত্র বিদ্রোহ প্রকাশের মধ্যে সীমাবদ্ধ ছিলনা। তিনি যে সব বিষয়ের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষনা করেছিলেন, তা এখনো প্রাসঙ্গিক। তিনি বিদ্রোহ ঘোষনা করেছিলেন জাতি বৈষম্য ও বর্ণ বৈষম্যের বিরুদ্ধে। তিনি আমাদের জাতীয় কবি, জাতীয় জাগরণের অগ্রনায়ক। তাই নিজস্ব স্বাধীনতা, স্বকীয়তা, সাহিত্য সংস্কৃতি রক্ষা ও মূল্যবোধের অবক্ষয় ঠেকাতে অবিরাম নজরুল চর্চার বিকল্প নেই।
অনুষ্ঠানে এক একজন বক্তা আলোচনা করছিলেন আর তন্ময় হয়ে শুনছিলেন শ্রোতারা। এরি মধ্যেই বিকাল গড়িয়ে সন্ধ্যা নামল আর অশেষ মুগ্ধতা ছড়িয়ে শেষ হল নজরুল চারন।
নজরুল-আব্বাস উদ্দীন সেন্টার কক্সবাজার’র নির্বাহী পরিচালক ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহকারী মহাসচিব জিএএম আশেক উল্লাহ’র সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার জেলা আইনজীবি সমিতির সাবেক সাধারণ সম্পাদক এডভেকেট হোসাইন আহমদ আনসারী। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সৃষ্টি, সাহিত্য ও শিল্পকর্মের বিভিন্ন দিক সম্পর্কে আলোকপাত করে এতে আরো আলোচনা করেন সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার’র সেক্রেটারী ও দৈনিক হিমছড়ি সম্পাদক হাসানুর রশিদ, কক্সবাজার নিউজ ডট কম (সিবিএন) এর বার্তা সম্পাদক ইমাম খাইর, রামু লেখক ফোরামের সভাপতি হাফেজ আবুল মনজুর, শামশুল আলম শ্রাবন ও মোঃ ইলিয়াছ প্রমূখ। ইসলাম মাহমুদের সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে নজরুল-আব্বাস উদ্দীন সেন্টারের পরিচালক অধ্যক্ষ মোঃ দিদার উল্লাহ, সাংবাদিক হুমায়ুন সিকদার ও দৈনিক আমাদের কক্সবাজার’র চীফ রিপোর্টার আতিকুর রহমান মানিকসহ সাংবাদিক, লেখক, আইনজীবি, শিক্ষক-ছাত্র ও সাহিত্যপ্রেমী এবং বিভিন্ন শ্রেণী-পেশার বিদগ্ধজনরা উপস্হিত ছিলেন।

সর্বশেষ সংবাদ

‘বিদেশের মাটিতে সিবিএন যেন এক টুকরো বাংলাদেশ’

বারবাকিয়া রেঞ্জের উপকারভোগীদের মাঝে চেক বিতরণ

কাতারে কক্সবাজারের কৃতি সন্তান ড. মামুনকে নাগরিক সমাজের সংবর্ধনা

এনজিওদের দেয়া ত্রাণের পণ্য খোলাবাজারে বিক্রি করছে রোহিঙ্গারা

পেকুয়ায় ইয়াবাসহ স্বেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার

উখিয়ায় পাহাড় চাপায় আবারো শ্রমিক নিহত

চট্টগ্রামে ৩দিনেও মেরামত হয়নি গ্যাস লাইন, চরম ভোগান্তি

ঝাউবনে ছিনতাইয়ের প্রস্তুতিকালে ১২ মামলার আসামী নেজাম গ্রেফতার

চকরিয়ায় ১৭ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

নাইক্ষ্যংছড়িতে ১৫ প্রার্থীর মনোনয়ন দাখিল

রিক সম্পর্কে প্রকাশিত সংবাদের প্রতিবাদ

পানির দরে লবণ!

জীবন ঝুঁকি নিয়ে শিক্ষার্থীদের মহাসড়ক পারাপার!

নাইক্ষ্যংছড়িতে উৎসব মুখর পরিবেশে মনোনয়নপত্র জমা

সোনারপাড়ার মুক্তিযোদ্ধা লোকমান মাস্টার আর নেই : জোহরের পর জানাজা

দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ এর সঙ্গে শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠক

লামা ও আলীকদম উপজেলা নির্বাচনে তিন পদে ২২ প্রার্থীর মনোনয়নপত্র জমা

দেশী-বিদেশী পর্যটকদের জন্য কক্সবাজারে নিরাপত্তাবলয়

আলীকদমে তিনটি পদে ৯ জনের মনোনয়নপত্র দাখিল

সিবিএন এর প্রতিষ্ঠা বার্ষিকীতে সাবেক ছাত্রনেতা শামশুল আলমের শুভেচ্ছা