নজরুল যে সব বিষয়ের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষনা করেছিলেন তা এখনো প্রাসঙ্গিক

আতিকুর রহমান মানিক:
সাম্যের কবি, মানবতার কবি, জাতীয় জাগরণের কবি ও বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম যে সব বিষয়ের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষনা করেছিলেন, তা এখনো প্রাসঙ্গিক।
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪২ তম মৃত্যু দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলে বক্তারা উপরোক্ত মন্তব্য করেছেন। ভাদ্রের বিনা নোটিশের বৃষ্টিধারা উপেক্ষা করে বুধবার বিকালে উক্ত অনুষ্ঠানে সমবেত হয়েছিলেন কক্সবাজারের নজরুল বোদ্ধাগন।
নজরুল-আব্বাস উদ্দীন সেন্টার কক্সবাজার ২৯ আগষ্ট (বুধবার) বিকাল ৪ টায় কক্সবাজার প্রেসক্লাব মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করে।
অনুষ্ঠান শুরুর পর থেকেই আলোচনা জমে উঠছিল। কবিতা-ছড়া, গজল, ইসলামী সঙ্গীত, প্রেম ও দ্রোহের গান, রণ সঙ্গীত, ছোট গল্পসহ বাংলা সাহিত্যের বিভিন্ন শাখায় পদচারনাকারী কাজী নজরুল ইসলামের অনবদ্য ও চিরসবুজ সব সৃষ্টি সম্বন্ধে প্রাঞ্জল ও সরস আলোচনায় সরগরম হয়ে উঠেছিল প্রেসক্লাব মিলনায়তন।
আলোচনায় বক্তারা বলেন, নজরুলের বিদ্রোহী সত্ত্বা শুধুমাত্র বিদ্রোহ প্রকাশের মধ্যে সীমাবদ্ধ ছিলনা। তিনি যে সব বিষয়ের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষনা করেছিলেন, তা এখনো প্রাসঙ্গিক। তিনি বিদ্রোহ ঘোষনা করেছিলেন জাতি বৈষম্য ও বর্ণ বৈষম্যের বিরুদ্ধে। তিনি আমাদের জাতীয় কবি, জাতীয় জাগরণের অগ্রনায়ক। তাই নিজস্ব স্বাধীনতা, স্বকীয়তা, সাহিত্য সংস্কৃতি রক্ষা ও মূল্যবোধের অবক্ষয় ঠেকাতে অবিরাম নজরুল চর্চার বিকল্প নেই।
অনুষ্ঠানে এক একজন বক্তা আলোচনা করছিলেন আর তন্ময় হয়ে শুনছিলেন শ্রোতারা। এরি মধ্যেই বিকাল গড়িয়ে সন্ধ্যা নামল আর অশেষ মুগ্ধতা ছড়িয়ে শেষ হল নজরুল চারন।
নজরুল-আব্বাস উদ্দীন সেন্টার কক্সবাজার’র নির্বাহী পরিচালক ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহকারী মহাসচিব জিএএম আশেক উল্লাহ’র সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার জেলা আইনজীবি সমিতির সাবেক সাধারণ সম্পাদক এডভেকেট হোসাইন আহমদ আনসারী। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সৃষ্টি, সাহিত্য ও শিল্পকর্মের বিভিন্ন দিক সম্পর্কে আলোকপাত করে এতে আরো আলোচনা করেন সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার’র সেক্রেটারী ও দৈনিক হিমছড়ি সম্পাদক হাসানুর রশিদ, কক্সবাজার নিউজ ডট কম (সিবিএন) এর বার্তা সম্পাদক ইমাম খাইর, রামু লেখক ফোরামের সভাপতি হাফেজ আবুল মনজুর, শামশুল আলম শ্রাবন ও মোঃ ইলিয়াছ প্রমূখ। ইসলাম মাহমুদের সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে নজরুল-আব্বাস উদ্দীন সেন্টারের পরিচালক অধ্যক্ষ মোঃ দিদার উল্লাহ, সাংবাদিক হুমায়ুন সিকদার ও দৈনিক আমাদের কক্সবাজার’র চীফ রিপোর্টার আতিকুর রহমান মানিকসহ সাংবাদিক, লেখক, আইনজীবি, শিক্ষক-ছাত্র ও সাহিত্যপ্রেমী এবং বিভিন্ন শ্রেণী-পেশার বিদগ্ধজনরা উপস্হিত ছিলেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

রোববার থেকে বিএনপির সাক্ষাৎকার শুরু

মিয়ানমারে শতাধিক রোহিঙ্গা গ্রেফতার

বিএনপি নেতা আবু সুফিয়ান (চট্টগ্রাম-৮) আসনে মনোনয়নপত্র নিলেন

কক্সবাজার-২ আসনে কারাবন্দী আবুবকরের পক্ষে মনোনয়ন ফরম জমা

ঈদগাঁওতে ইউনিক পরিবহন ও টমটমের মুখোমুখি সংঘর্ষে আহত ৪

চবির ‘প্রফেসর’ পদোন্নতি পেলেন কক্সবাজারের হাসমত আলী

খুটাখালীর মহাসড়ক কিনারায় অবৈধ ভাসমান দোকানপাট উচ্ছেদ

চবিতে গণিত বিভাগের ২দিন ব্যাপী সুবর্ণজয়ন্তী অনুষ্ঠান শুরু

১৯দিন ব্যাপী চুনতির সীরত মাহফিল ১৯ নভেম্বর

ভারত থেকে বাংলাদেশে প্রবেশের সময় শিশুসহ ৪১ জন আটক

গর্জনিয়ার জমিদার ফরুক আহমদ শিকদারের সহধর্মিনীর ইন্তেকাল

মালিকবিহীন ৪০ হাজার ইয়াবা উদ্ধার

আকিদা ঠিক করেন, সব ঠিক হয়ে যাবে -শাহ আহমদ শফি

গাজাসহ ডিআরসি কর্মকর্তা আটক

কক্সবাজার-৩ আসনে ইসলামী আন্দোলন বাংলাদেশের চূড়ান্ত প্রার্থী আলহাজ্ব ডাঃ মুহাম্মদ আমীন

চট্টগ্রাম মেডিকেল হাসপাতালে আধুনিক সিটি স্ক্যান মেশিন

খাশোগি হত্যায় ৫ সৌদি কর্মকর্তার ফাঁসির আদেশ

কেন শুরু হলো না রোহিঙ্গা প্রত্যাবাসন?

মেরিন ড্রাইভ সড়কে যুবকের গুলিবিদ্ধ লাশ

জুমার দিনের দোয়া: নাজিমরা ফিরে আসুক কল্যাণের পথে