ঈদগাঁও মেহেরঘোনা রেঞ্জের লোক দেখানো সংবাদ সম্মেলন ও নিহতের পরিবারের বিবৃতি 

বার্তা পরিবেশক:
কক্সবাজার উত্তর বনবিভাগের আওতাধীন মেহেরঘোনা বনবিটের সংরক্ষিত বনাঞ্চলে ৫০ বছর আগে দখলকৃত জায়গায় বনকর্মীর গুলিতে মোস্তাক আহমদ নিহতের ঘটনায় লোক দেখানো সংবাদ সম্মেলনের আয়োজন করে মেহেরঘোনা রেঞ্জ অফিসার মামুন মিয়া। ২৫ আগষ্ট শনিবার দুপুর বারটার দিকে নিজ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সম্পূর্ণ বিভান্তিকর কিছু তথ্য পাঠ করে অনলাইনসহ বিভিন্ন  পত্র-পত্রিকায় প্রকাশ করার অপচেষ্টা চালাচ্ছেন বলে মন্তব্য করেন নিহতের স্বজনরা। এমন সংবাদে বিভান্ত না হওয়ার অনুরোধ জানিয়ে নিহতের ছোটভাই শফি আলম ও স্থানীয় প্রত্যেক্ষদর্শীরা।
তারা মূল ঘটনাটি তুলে ধরেছেন- চাঁন্দেরঘোনা অছিন্যা মোরা এলাকায় একজন লোক বাড়ি নির্মাণ করে কিছুদিন আগে। রেঞ্জ অফিসার মামুন মিয়া ও বিট কর্মকর্তা আশরাফুল মোটা অংকের টাকা না পাওয়ায় ঘটনার আগের শুক্রবারে টিন সেটের বাড়িটি ভেঙে দেয়। পরে অসহায় ঐ পরিবারের লোকজন পলিতিন দিয়ে কোন রখম দিন অতিক্রম করছিল। কিন্তু ঈদের আগে মামুন মিয়া আবারো মোটা অংকের চাঁদা দাবী করলে তারা টাকা দিতে অপারগতা পোষণ করায় ১৭ আগষ্ট আবারো অভিযানের নামে বনকর্মীরা ঐ পরিবারের সাথে অসৌজন্য মূলক আচরণ করে এমনকি একপর্যায়ে তার স্ত্রীকে শ্লীলতাহানির চেষ্টা করে। তখন তাদের সৌর-চিৎকার শুনে এলাকার লোকজন এগিয়ে এসে বাধা দিলে বনকর্মীরা স্থানীয়দের লক্ষ্যকরে বেপরোয়া কয়েক রাউন্ড গুলি চালায় তখন সৌদি আরব থেকে আসা সেচ্ছাসেবকলীগ নেতা মোস্তাক আহমদ গুলিবিদ্ধ হয়ে মাটিতে পড়ে যায়। এলাকার লোকজন বনকর্মীদের দাওয়া করলে তারা পালিয়ে যায়। পালিয়ে যাওয়ার সময় তরাও কিছুটা আঘাত হয়েছে বলে যানাযায়। গুরুতর আহত অবস্থায় স্থানীয়রা মোস্তাককে উদ্ধার  করে হাসপাতালে নিয়ে যাওয়ার পথে সে মারা যায়। পরে দাফন প্রক্রিয়া শেষে তাকে দাফন করা হয়।
এদিকে বনকর্মীরা ঘটনা ধামাচাপা দিতে উল্টো নিহতের পরিবার সদস্যদের আসামী করে থানায় ১৪৩/১৮৬/৩৩২/৩৩৩/৩৫৩/ ৩০২দ:বি: ১৮/০৮/২০১৮ইং তারিখে একটি মামলা দায়ের করে, যার নং ৪৯। যেখানে ৫ জনসহ অজ্ঞাত ১৫/২০ কে আসামী করা হয়েছে।
প্রত্যেক্ষদর্শীদের মতে ঐ মামলার ২ জন আসামী মিছবাহ উদ্দিন ও রফিক উদ্দিন ঘটনা স্থলে না থাকার পরেও তাদের নামে মামলা দেওয়া হয়েছে। যেটা সম্পুর্ণ মিথ্যা, বানোয়াট ও ভিত্তিহীন। সকাল ১০ দিকে এ ঘটনায় শত শত সাক্ষী থাকার  পরেও কেন এমন তালবাহানা শুরু হয়েছে তা নিয়ে স্থানীয়দের মাঝে চাপা ক্ষোভ বিরাজ করছে।
ঘটনাটি সরেজমিন তদন্তপূর্বক দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্যে আইন প্র‍য়োগ সংস্থানকারীকে অনুরোধ জানিয়েছেন সচেতন মহল। এদিকে রেঞ্জকর্মকর্তা মামুন মিয়া ঘটনার সাক্ষীদের মামলায় ঢুকিয়ে দেওয়া হুমকি দিচ্ছে বলেও জানান স্থানীয়রা। এ ব্যাপারে সাংবাদিক বন্ধুদের বিভ্রান্ত না হয়ে বস্তু নিষ্ঠ সংবাদ পরিবেশন ও নিরীহদের পক্ষে সহযোগিতা করার অনুরোধ জানান নিহতের পরিবার।
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

অপরাধ দমনে চট্টগ্রামে আইপি ক্যামেরা বসাচ্ছে সিএমপি পুলিশ 

বিশ্ব ইজতেমা স্থগিত হয়নি: স্বরাষ্ট্রমন্ত্রণালয়

রামুতে ৩৮ হাজার ইয়াবার ট্রাক সহ আটক ২

খুরুস্কুল বাসীকে কাঁদিয়ে চির বিদায় নিল মেধাবী ছাত্র মিশুক

টেকনাফে অভিযানেও থামছে না ৩ ভাইয়ের ইয়াবা বানিজ্য

পেকুয়ায় চাঁদার দাবীতে দোকান সংস্কারে বাধা ও ভাংচুর

গণমাধ্যম ও সাংবাদিকদের সহযোগিতা চেয়েছেন মেয়র মুজিবুর রহমান

চকরিয়ায় সুরাজপুর আলোকশিখা পাঠাগার’র চিত্রাংকন প্রতিযোগিতা পুরস্কার বিতরণ ও গুণীশিক্ষক সংবর্ধনা

কক্সবাজার ক্রীড়া লেখক সমিতির কমিটি গঠিত

সাংবাদিক বশিরের মাতার জানাযা সম্পন্ন বিভিন্নমহলের শোক

বিজিবি ক্যাম্প এলাকায় সরকারের উন্নয়ন কর্মকান্ডের প্রামান্য চিত্র প্রদর্শন

টেকনাফ সাংবাদিক ফোরাম’র আহবায়ক কমিটি গঠিত

কক্সবাজার-৩ আসনে বিএনপির মনোনয়নপত্র জমা দিলেন অধ্যাপক আজিজ

“দুখরে রোগে ও ভয় পায়!”

নিরাপদ জীবনে ফিরতে চায় ইয়াবা ব্যবসায়ীরা

রোববার থেকে বিএনপির সাক্ষাৎকার শুরু

মিয়ানমারে শতাধিক রোহিঙ্গা গ্রেফতার

বিএনপি নেতা আবু সুফিয়ান (চট্টগ্রাম-৮) আসনে মনোনয়নপত্র নিলেন

কক্সবাজার-২ আসনে কারাবন্দী আবুবকরের পক্ষে মনোনয়ন ফরম জমা

ঈদগাঁওতে ইউনিক পরিবহন ও টমটমের মুখোমুখি সংঘর্ষে আহত ৪