ঈদগাঁও মেহেরঘোনা রেঞ্জের লোক দেখানো সংবাদ সম্মেলন ও নিহতের পরিবারের বিবৃতি 

বার্তা পরিবেশক:
কক্সবাজার উত্তর বনবিভাগের আওতাধীন মেহেরঘোনা বনবিটের সংরক্ষিত বনাঞ্চলে ৫০ বছর আগে দখলকৃত জায়গায় বনকর্মীর গুলিতে মোস্তাক আহমদ নিহতের ঘটনায় লোক দেখানো সংবাদ সম্মেলনের আয়োজন করে মেহেরঘোনা রেঞ্জ অফিসার মামুন মিয়া। ২৫ আগষ্ট শনিবার দুপুর বারটার দিকে নিজ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সম্পূর্ণ বিভান্তিকর কিছু তথ্য পাঠ করে অনলাইনসহ বিভিন্ন  পত্র-পত্রিকায় প্রকাশ করার অপচেষ্টা চালাচ্ছেন বলে মন্তব্য করেন নিহতের স্বজনরা। এমন সংবাদে বিভান্ত না হওয়ার অনুরোধ জানিয়ে নিহতের ছোটভাই শফি আলম ও স্থানীয় প্রত্যেক্ষদর্শীরা।
তারা মূল ঘটনাটি তুলে ধরেছেন- চাঁন্দেরঘোনা অছিন্যা মোরা এলাকায় একজন লোক বাড়ি নির্মাণ করে কিছুদিন আগে। রেঞ্জ অফিসার মামুন মিয়া ও বিট কর্মকর্তা আশরাফুল মোটা অংকের টাকা না পাওয়ায় ঘটনার আগের শুক্রবারে টিন সেটের বাড়িটি ভেঙে দেয়। পরে অসহায় ঐ পরিবারের লোকজন পলিতিন দিয়ে কোন রখম দিন অতিক্রম করছিল। কিন্তু ঈদের আগে মামুন মিয়া আবারো মোটা অংকের চাঁদা দাবী করলে তারা টাকা দিতে অপারগতা পোষণ করায় ১৭ আগষ্ট আবারো অভিযানের নামে বনকর্মীরা ঐ পরিবারের সাথে অসৌজন্য মূলক আচরণ করে এমনকি একপর্যায়ে তার স্ত্রীকে শ্লীলতাহানির চেষ্টা করে। তখন তাদের সৌর-চিৎকার শুনে এলাকার লোকজন এগিয়ে এসে বাধা দিলে বনকর্মীরা স্থানীয়দের লক্ষ্যকরে বেপরোয়া কয়েক রাউন্ড গুলি চালায় তখন সৌদি আরব থেকে আসা সেচ্ছাসেবকলীগ নেতা মোস্তাক আহমদ গুলিবিদ্ধ হয়ে মাটিতে পড়ে যায়। এলাকার লোকজন বনকর্মীদের দাওয়া করলে তারা পালিয়ে যায়। পালিয়ে যাওয়ার সময় তরাও কিছুটা আঘাত হয়েছে বলে যানাযায়। গুরুতর আহত অবস্থায় স্থানীয়রা মোস্তাককে উদ্ধার  করে হাসপাতালে নিয়ে যাওয়ার পথে সে মারা যায়। পরে দাফন প্রক্রিয়া শেষে তাকে দাফন করা হয়।
এদিকে বনকর্মীরা ঘটনা ধামাচাপা দিতে উল্টো নিহতের পরিবার সদস্যদের আসামী করে থানায় ১৪৩/১৮৬/৩৩২/৩৩৩/৩৫৩/ ৩০২দ:বি: ১৮/০৮/২০১৮ইং তারিখে একটি মামলা দায়ের করে, যার নং ৪৯। যেখানে ৫ জনসহ অজ্ঞাত ১৫/২০ কে আসামী করা হয়েছে।
প্রত্যেক্ষদর্শীদের মতে ঐ মামলার ২ জন আসামী মিছবাহ উদ্দিন ও রফিক উদ্দিন ঘটনা স্থলে না থাকার পরেও তাদের নামে মামলা দেওয়া হয়েছে। যেটা সম্পুর্ণ মিথ্যা, বানোয়াট ও ভিত্তিহীন। সকাল ১০ দিকে এ ঘটনায় শত শত সাক্ষী থাকার  পরেও কেন এমন তালবাহানা শুরু হয়েছে তা নিয়ে স্থানীয়দের মাঝে চাপা ক্ষোভ বিরাজ করছে।
ঘটনাটি সরেজমিন তদন্তপূর্বক দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্যে আইন প্র‍য়োগ সংস্থানকারীকে অনুরোধ জানিয়েছেন সচেতন মহল। এদিকে রেঞ্জকর্মকর্তা মামুন মিয়া ঘটনার সাক্ষীদের মামলায় ঢুকিয়ে দেওয়া হুমকি দিচ্ছে বলেও জানান স্থানীয়রা। এ ব্যাপারে সাংবাদিক বন্ধুদের বিভ্রান্ত না হয়ে বস্তু নিষ্ঠ সংবাদ পরিবেশন ও নিরীহদের পক্ষে সহযোগিতা করার অনুরোধ জানান নিহতের পরিবার।
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

লবণ আমদানি হবেনা, মজুদদারের বিরুদ্ধে ব্যবস্থা -শিল্পমন্ত্রী আমির হোসেন আমু

১ লাখ ৬০ হাজার মেট্রিকটন লবণ উদ্বৃত্ত, তবু আমদানির চক্রান্ত

ঈদগাঁও থেকে দোকানদার অপহরণঃ ৫ লাখ টাকা মুক্তিপণ দাবী!

‘হিংসাবিহীন মানুষ পাওয়া কঠিন’

যখন দশম শ্রেণির ছাত্রী এই সময়ের পিয়া

উখিয়ায় অসহায় মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছেন এসিল্যান্ড একরামুল ছিদ্দিক

কক্সবাজার শহরে বেড়েই চলছে চুরি ছিনতাই

হোটেল সী-গালের সংবর্ধনায় সিক্ত মেয়র মুজিবুর রহমান

বর্জ্য অপসারণে আরো একটি গাড়ি সংযোজন করলেন মেয়র মুজিব

মদ পানের অভিযোগে প্রধানমন্ত্রীর ফ্লাইটের ক্রু বহিষ্কার

এই জনপদটি ইয়াবা নামক বিষ বৃক্ষের আবক্ষে নিম্মজ্জিত : সকলের সহযোগিতা প্রয়োজন

যুগ্মসচিব হলেন কক্সবাজারের সন্তান শফিউল আজিম : অভিনন্দন

ধর্মীয় শিক্ষা মানুষের মাঝে মূলবোধের সৃষ্টি করে-এমপি কমল

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে ১৪জন আসামী গ্রেফতার

কক্সবাজার জেলা পুলিশকে আইসিআরসির ২৫০ বডি ব্যাগ হস্তান্তর

চকরিয়ায় পল্লীবিদ্যুতের ভুতুড়ে জরিমানা নিয়ে আতঙ্ক!

ঈদগাঁওয়ে পাহাড় কাটার দায়ে এক নারীকে ১ বছর কারাদন্ড

শুধু চালককে অভিযুক্ত করে লাভ নেই আমাদেরও সচেতন হতে হবে-ইলিয়াছ কাঞ্চন

মাওলানা সিরাজুল্লাহর মৃত্যুতে জেলা জামায়াতের শোক

কক্সবাজারের ৩দিন ব্যাপী ‘প্রাথমিক চক্ষু পরিচর্যা’ কর্মশালার উদ্বোধন