হারবাং বনবিট লাগোয়া রিজার্ভ ভূমিতে পাকা দালান নির্মাণ নিয়ে উত্তেজনা

আবদুল মজিদ,চকরিয়া:

চকরিয়া উপজেলার হারবাং বনবিট অফিস লাগোয়া সংরক্ষিত বনভূমিতে জোরপূর্বক পাকা দালান নির্মানের অভিযোগ উঠেছে। তবে সংশ্লিষ্ট বনবিভাগ দখলবাজদের বিরুদ্ধে রহস্যজনকভাবে কোনরূপ ব্যবস্থা না নেওয়ায় স্থানীয়দের মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে।

অভিযোগে জানাগেছে, চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের চুনতি রেঞ্জের অধীন হারবাং বনবিট অফিস সংলগ্ন সংরক্ষিত বনভূমিতে উত্তর হারবাং বৃন্দাবনখীল গ্রামের মৃত ওবাইদুল হাকিমের পুত্র ফরিদুল ইসলাম জোরপূর্বক পাকা দালান নির্মাণের চেষ্টা চালাচ্ছে। ইতিমধ্যে বিট অফিসের উপর দিয়ে ট্রাকে করে ইট-বালিসহ বিভিন্ন নির্মাণ সামগ্রী পরিবহন করে ওই জায়গায় স্তুপ করেছে। এতে অফিসের ভেতরের সড়কটি নষ্ট হয়ে চলাচল অনুপযোগি হয়ে পড়েছে। গাছ-পালার ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে।

জানাগেছে, অভিযুক্ত ফরিদুল ইসলাম একজন উশৃংখল, প্রভাবশালী ও দখলবাজ প্রকৃতির লোক হওয়ায় স্থানীয়রা দেখেও বাধা দেওয়ার সাহস পাচ্ছেনা। গত ২০আগষ্ট দুপুর থেকে দালান নির্মাণ চেষ্টা অব্যাহত রাখলেও সংশ্লিষ্ট বনবিভাগের কোন ব্যবস্থা গ্রহণ করেনি। স্থানীয়রা জানিয়েছেন, সরকার বনভূমি রক্ষায় বনবিভাগ রাখলেও হারবাং বনবিটের একেবারে লাগোয়া রিজার্ভ ভূমিতে কিভাবে প্রকাশ্যে স্থাপনা নির্মাণকাজ চালাতে পারে। বনবিভাগের অফিসের রাস্তা দিয়ে জনসাধারণের চলাচলে বাধা নিষেধ থাকা সত্ত্বেও অফিসের রাস্তা দিয়ে এসব ইট-বালি ট্রাকগাড়ী যোগে পরিবহন করা হচ্ছে। এরপরও বনবিভাগ কোন ব্যবস্থা না নিলে দখলবাজদের বিরুদ্ধে শেষ পযর্ন্ত স্থানীয় ফুঁসে উঠতে পারে। যার দায়-দায়িত্ব বনবিভাগকেই নিতে হবে।

এ প্রসঙ্গে হারবাং বনবিট কর্মকর্তা রুহুল ইসলাম তুহিন জানিয়েছেন, উল্লেখিত ফরিদুল ইসলামকে কোন ধরণের স্থাপনা না করতে বাধা নিষেধ করা হয়েছে। কিন্তু বনবিভাগের বাধা উপেক্ষা করে স্থাপনা নির্মাণ অব্যাহত রাখার চেষ্টা করছে। এ বিষয়টি চুনতি রেঞ্জ অফিসকে জানানো হয়েছে।

সর্বশেষ সংবাদ

জিএম রহিমুল্লাহর মৃত্যুতে ছাত্রশিবিরের শোক 

এলাকাবাসীকে কাঁদিয়ে না ফেরার দেশে জননেতা জিএম রহিমুল্লাহ

চকরিয়ায় পিকনিকের বাস উল্টে খাদে পড়ে গার্মেন্টস কর্মী নিহত,আহত অর্ধশত

সাতকানিয়ায় নির্বাচনী প্রচার সামগ্রী অপসারণ

বাংলাদেশি স্বামী পেয়ে সুখী মালয়েশীয় নারীরা

টেকনাফে পুলিশের সাথে ‘বন্দুকযুদ্ধে’ দুইজন নিহত

জিএম রহিমুল্লাহর প্রথম জানাযা সম্পন্ন, শোকাহত জনতার ঢল

সৌদিআরবে জিএম রহিমুল্লাহর গায়েবানা জানাজা

মহাজোটের মনোনয়নে ইলিয়াসসহ জাপার ৯ এমপি বাদ!

বৃহস্পতিবারের মধ্যে চূড়ান্ত হতে পারে মহাজোটের আসন বণ্টন

ভোটের আগে ওয়াজ মাহফিল বন্ধ

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) আজ

নড়াইলে মাশরাফির প্রচারণা শুরু

৬৪ আসনে মনোনয়ন তুলেছে জামায়াত

বিএনপি নেতা রফিকুল ইসলাম মিয়া গ্রেফতার

তিন মাস পর কারামুক্ত শহিদুল আলম

কাবুলে ঈদে মিলাদুন্নবীর জমায়েতে বোমা হামলায় নিহত ৪০

হেফাজত কাউকে সমর্থন দেবে না : আল্লামা শফী

কক্সবাজার শহরে যানজট নিরসনে জেলা পুলিশের চেকপোস্ট স্থাপন

নির্বাচনী সমীকরণ : আসন কক্সবাজার-৪