নতুন করে এমপিওভুক্ত হচ্ছেন ১৫৯৭ শিক্ষক

সিবিএন ডেস্ক:
বাদ পড়া তথ্য প্রযুক্তি ও বিজ্ঞান শিক্ষক, শ্রেণি শাখা শিক্ষক এবং ডিগ্রি স্তরের তৃতীয় শিক্ষকসহ মোট এক হাজার ৫৯৭ জন শিক্ষক নতুন করে এমপিওভুক্তির (মান্থলি পেমেন্ট অর্ডার) সুযোগ পাচ্ছেন। দীর্ঘদিন ধরে বঞ্চিত এসব শিক্ষকদের এমপিওভুক্ত করতে শিগগিরই নির্দেশনা জারি করবে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।
সংশ্লিষ্ট সূত্র মতে, তথ্য প্রযুক্তি ও বিজ্ঞান এবং অতিরিক্ত শ্রেণি শাখার নিয়োগ পাওয়া শিক্ষক এবং বিভিন্ন বিষয়ের বাদ পড়া বেসরকারি কলেজের শিক্ষক রয়েছেন ৪৯৪ জন, বেসরকারি স্কুলের অতিরিক্ত শ্রেণি শাখার শিক্ষক রয়েছেন ৬৬৮ জন এবং ডিগ্রি স্তরের তৃতীয় ৪৩৫ জনসহ মোট এমপিও বঞ্চিতের সংখ্যা এক হাজার ৫৯৭ জন। এসব শিক্ষক ছাড়াও কোনও শিক্ষক বাদ পড়লে তারাও এমপিওভুক্তির সুযোগ পাবেন বলে জানায় শিক্ষা মন্ত্রণালয়।
মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, অতিরিক্ত শ্রেণি শাখা অনুমোদনের বিপরীতে নিয়োগ দেওয়া শিক্ষকদের ২০১১ সালের ১৩ নভেম্বর পরিপত্র জারি করে এমপিও বন্ধ করে দেয় শিক্ষা মন্ত্রণালয়। ওই পরিপত্রে বলা হয়েছিল, এমপিও নির্দেশিকা ২০১০ এ যাই থাকুক পুনরায় আদেশ না দেওয়া পর্যন্ত বেসরকারি প্রতিষ্ঠানের অতিরিক্ত শ্রেণি শাখা বা বিভাগ খোলার ক্ষেত্রে ওইসব বিষয়ের বিপরীতে নিয়োগ দেওয়া শিক্ষকদের বেতন-ভাতা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানকে বহন করতে হবে। সরকার এসব শিক্ষকদের বেতন-ভাতা বহন করবে না।
কিন্তু শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বেতন ভাতার সরকারি অংশ প্রদান সম্পর্কিত ১৯৯৫ সালের জনবল কাঠামো ২০১৩ সালে সংশোধন করে কম্পিউটার বিষয়ের সহকারী শিক্ষক পদটি প্যাটার্নভুক্ত করা হয়। আর ২০১০ সালের শিক্ষানীতি অনুযায়ী কম্পিউটার বিষয়টি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নামে সংশোধন করে তা বাধ্যতামূলক করা হয়।
এসবের পরিপ্রেক্ষিতে এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর প্রস্তাবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বিজ্ঞান ও চারুকলাসহ কয়েকটি বিষয়ের শিক্ষকদের এমপিওভুক্তির সিদ্ধান্ত নেয় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। গত বছরের ৩১ ডিসেম্বর, দীর্ঘদিন বঞ্চিত থাকা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বিজ্ঞান ও উৎপাদন ব্যবস্থাপনাসহ কয়েক বিষয়ের ৭ হাজার ১৪৬ শিক্ষককে এমপিওভুক্ত করে সরকার। এ সময় বাদ পড়েন বেশ কিছু শিক্ষক। আর ডিগ্রি স্তরের তৃতীয় শিক্ষকরাও এমপিওবঞ্চিত হন।
অন্যদিকে, জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি স্তরে বিষয় অধিভুক্তির ক্ষেত্রে সংশ্লিষ্ট বিষয়ে তিনজন শিক্ষক থাকার বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু এমপিও নীতিমালা অনুযায়ী, ডিগ্রি প্যাটার্নে দুইজন শিক্ষকের বেতন-ভাতার সরকারি অংশ দেওয়া হয়। তবে তৃতীয় শিক্ষককের বেতন-ভাতার সরকারি অংশ দেওয়ার বিষয়ে বিবেচনা করতে হাইকোর্ট একটি নির্দেশনা দেন।
এর পরিপ্রেক্ষিতে এসব শিক্ষকদের এমপিও দিতে গত ১ আগস্ট শিক্ষা মন্ত্রণালয়ে সভা অনুষ্ঠিত হয়। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্টিত ওই সভায় বঞ্চিত এসব শিক্ষকদের এমপিওভুক্ত করতে সিদ্ধান্ত নেওয়া হয়।
এ বিষয়ে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বেসরকারি মাধ্যমিক) জবেদ আহমেদ বলেন, ‘বাদ পড়া তথ্য প্রযুক্তি ও বিজ্ঞান বিষয়ের শিক্ষক, অতিরিক্ত শ্রেণি শাখা শিক্ষক এবং ডিগ্রিস্তরের তৃতীয় শিক্ষকদের এমপিও দিতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিগগিরই এমপিও প্রদানে নির্দেশনা জারি করা হবে।’
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) প্রস্তাবের বাইরেও যদি কোনও শিক্ষক বাদ পড়ে থাকেন তারাও নির্দেশনার আলোকেই এমপিওভুক্তির সুযোগ পাবেন বলে জানান এই কর্মকর্তা।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

একান্ত সাক্ষাৎকারে অতিরিক্ত পুলিশ সুপার ইকবাল হোসাইন অপরাধীর সাথে আপোষ নয়

প্রসঙ্গ : প্রাথমিক বিদ্যালয়ে চলতি দায়িত্ব

বৃহত্তর ঈদগাঁওয়ের প্রায় ১শ কি.মি সড়ক চলাচলের অনুপযোগী, সেতুমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ

টেকপাড়ায় মাঠে গড়াল বৃহত্তর গোল্ডকাপ ফুটবল টূর্ণামেন্টের ৫ম আসর

মাতারবাড়ী কয়লাবিদ্যুৎ প্রকল্প পরিদর্শনে গেলেন বিভাগীয় কমিশনার

নতুন বাহারছড়ার সেলিমের অকাল মৃত্যু: মেয়র মুজিবসহ পৌর পরিষদের শোক

জেলা আ’ লীগের জরুরী সভা

মাদক কারবারীদের বাসাবাড়ীতে সাঁড়াশি অভিযান, ইয়াবাসহ আটক ৩

সৈকতে অনুষ্ঠিত হলো জাতীয় উন্নয়ন মেলা কনসার্ট

পেকুয়ায় অটোরিকশা চালককে তুলে নিয়ে মারধর

পুলিশ সুপারের সাথে সৌজন্য সাক্ষাৎ

ফেডারেশন অব কক্সবাজার ট্যুরিজম সার্ভিসেস এর সভাপতি সংবর্ধিত

কাউন্সিলর হেলাল কবিরকে বিশাল সংবর্ধনা

কলাতলীতে অবৈধ স্থাপনা উচ্ছেদ, দুইজনকে জরিমানা

আ. লীগের কেন্দ্রীয় টিমের জনসভায় সফল করতে জেলা শ্রমিকলীগ প্রস্তুত

মানবপাচারকারী রুস্তম আলী গ্রেফতার

দেশে গণতান্ত্রিক অধিকার নেই, পুলিশী রাষ্ট্রে পরিণত হয়েছে : শাহজাহান চৌধুরী

১২দিনেও খোঁজ মেলেনি মহেশখালীর ১৭ মাঝিমাল্লার

শেখ হাসিনার উন্নয়নের লিফলেট বিতরণ করলেন ড. আনসারুল করিম

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে গ্রেফতার-১০