১০০ টাকার নাস্তার প্যাকেট ৭০ টাকা দুর্নীতি!

উখিয়া সংবাদদাতা:
রোহিঙ্গাদের নাস্তার প্যাকেট ব্যাপক দুর্নীতির অভিযোগ উঠেছে এনজিও সংস্থা-ইপসার বিরুদ্ধে। অভিযোগ উঠেছে, ১০০ টাকার নাস্তার প্যাকেটে ৭০ টাকা দুর্নীতির। সে হিসেবে এ পর্যন্ত আত্নসাৎ করা হয়েছে প্রায় ২০ লাখ টাকা। এ বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেয়া দরকার বলে জানিয়েছে স্থানীয়রা।
সুত্র জানায়, বালুখালী ক্যাম্প (৯-১০) ২৫০০ জন, বালুখালী-২ ক্যাম্প (১১) ২৫০০ জন, জামতলী ক্যাম্প (১৫), ২৫০০ জন এবং হাকিমপাড়া শফিউল্লাহ ক্যাম্প (১৬) ২৫০০ জনের পরিবার প্রধানের জন্য মানসম্মত নাস্তার প্যাকেট দিতে ইপসাকে ১০০ টাকা করে বরাদ্দ দেয় ইউনিসেফ। গত ফেব্রুয়ারী থেকে প্রকল্পটি চলমান আছে।
অভিযোগ উঠেছে, প্রতি প্যাকেটে ১০০ টাকার নাস্তার স্থলে দেয়া হচ্ছে ৩০ থেকে সর্বোচ্চ ৩৫ টাকা। বাকী টাকা ভুয়া বিল ভাউচার বানিয়ে আত্নসাৎ করছেন প্রকল্প ব্যবস্থাপক।
হিসেব করলে দাঁড়ায়, প্রতি নাস্তার প্যাকেটে ৭০ টাকা হারে দুর্নীতি করলে দৈনিক ১০ হাজার প্যাকেট নাস্তায় গত সাড়ে ৬ মাসে (২০০ দিন) ২০ লাখ টাকা আত্নসাৎ করা হয়েছে।
এদিকে রোহিঙ্গারা তাদের জন্য কি পরিমাণ বরাদ্দ দেয়া হয়েছে না জানলেও বিভিন্ন মাধ্যমে তা প্রকাশ হওয়ায় অনেকে প্রতিবাদ করেছে। ন্যায্য অধিকার দাবী করেছে রোহিঙ্গারা। কিন্তু প্রকল্প ব্যবস্থাপক ইব্রাহিম সাকি অভিযোগকারীদের উল্টো হুমকি দেয় বলে অভিযোগ করেছে ভুক্তভোগীরা।
আরফান আজম, আবুল আলম, এনায়েত উল্লাহ, মোঃ আইয়ুব, মোঃ কাদেরসহ অনেকের অভিযোগ, নাস্তার প্যাকেট একটা জুস, এক প্যাকেট বিস্কিট দেয়া হয়। মাঝে মধ্যে অন্যান্য নাস্তা দেয়। তাতে ৩০ টাকা মতো খরচ পড়বে। মিয়ানমার থেকে তাড়িত হয়ে আসা এসব হতদরিদ্রদের পুষ্টিকর খাদ্য সামগ্রী বিতরণের টাকা আত্নসাৎকারী কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে স্থানীয়রা সংশ্লিষ্টদের অনুরোধ করেছে।
এ বিষয়ে ইপসার প্রকল্প পরিচালক খালেদা বেগম জানান, প্রতি প্যাকেট নাস্তার জন্য ৫০ টাকা করে বরাদ্দ দেয় ইউনিসেফ। সেখান থেকে ভ্যাট, ট্যাক্স, যাতায়াত ও পরিবহন খরচ কেটে বাকি টাকার নাস্তা দেয়া হয়। আর্থিক হিসেবে কোন হেরফের হয়না। নাস্তা বিতরণকালে ইউনিসেফ প্রতিনিধি উপস্থিত থাকে।
তিনি জানান, ইপসা একটি দেশীয় সনামধন্য এনজিও। প্রতিটি কাজে তাদের স্বচ্ছতা ও জবাবদিহিতা রয়েছে। অন্তরিকতা ও দায়িত্বশীলতার সাথে তারা সব কাজ করে থাকে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

খরুলিয়ায় পিক-আপ সিএনজি ও বাসের ত্রিমুখী সংঘর্ষ

টেকনাফে কথিত বন্দুকযুদ্ধে একজন নিহত

দেশে ১৬৬৬ জন মৃত্যুদন্ডপ্রাপ্ত কয়েদীর ফাঁসি হাইকোর্টে অনুমোদনের অপেক্ষায়

বিএনপি’র মনোনয়ন প্রার্থীদের সাক্ষাতকার আজ রোববার থেকে শুরু

দুবাইয়ে সেরা গীতিকারের সম্মাননা পেলেন নাটোরের মেয়ে সোহানী

আজ চকরিয়া আসছে আইজিপি ড. জাবেদ পাটোয়ারী

পেকুয়ায় বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন!

তাহলে কী জাফর-আশেক-কানিজ-বদি পাচ্ছেন নৌকার টিকেট!

ইসলামাবাদে যাত্রীবাহী বাসের ধাক্কায় যুবক নিহত

‘নেতানিয়াহু, ট্রাম্প ও বিন সালমান শয়তানের ৩ অক্ষশক্তি’

উখিয়ায় অপহৃত যুবক উদ্ধার, দুই অপহরণকারী আটক

চ্যানেল কর্ণফুলীর কক্সবাজার প্রতিনিধি সেলিম উদ্দীন

‘পারস্পরিক কল্যাণকামিতার মাধ্যমেই সমৃদ্ধ রাষ্ট্র গঠন সম্ভব’

ধানের শীষে নির্বাচন করবে জামায়াত!

কুতুবদিয়ায় দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক মহড়া অনুষ্ঠিত

কক্সবাজারে আয়কর মেলা, তিনদিনে ৫৯ লাখ টাকা রাজস্ব আদায়

পোকখালীতে চিংড়ি ঘেরে ডাকাতির চেষ্টা, মালিককে কুপিয়ে জখম

মহেশখালীতে ৩দিন ব্যাপী কঠিন চীবর দানোৎসব শুরু

ইন্টারনেট সুবিধার আওতায় কক্সবাজার প্রেসক্লাব

আওয়ামীলীগ ভাওতাবাজিতে চ্যাম্পিয়ন : ড. কামাল