ঈদগাঁওতে মহাসড়কে পশুর হাট, জনদূর্ভোগ চরমে 

এম আবুহেনা সাগর, ঈদগাঁও:

প্রতিবছরের ধারাবাহিকতায় এ বছরো চট্রগ্রাম কক্সবাজার মহাসড়কের ঈদগাঁওর বাসষ্টেশনের দুইপাশ জুড়েই কোরবানীর পশুর হাট বসানোর  ফলে তীব্র যানজটের পাশাপাশি জনদূর্ভোগে চরমে উঠেছে। মহাসড়ক থেকে পশুর হাটটি অনত্রে সরানোর দাবী সচেতন মহলের। আর দুইদিন পার হলেই পবিত্র ঈদুল আযহা বা কোর বানের ঈদ। এ ঈদে বৃহত্তর ঈদগাঁওর প্রত্যান্ত গ্রামাঞ্চল থেকে আসা ক্রেতা বিক্রেতা ছাড়াও পাশ্বর্বতী রামুর ঈদগড়, রশিদনগর, খুটাখালী এবং বাইশারীর লোকজনও প্রতিবছর কোর বানের পশু ক্রয় বিক্রয়ের লক্ষে জেলা সদরের বৃহৎ বানিজ্যেক উপশহর ঈদগাঁও বাজারের বিশাল গরু মহিষের হাটে এসে থাকে।  চট্রগ্রাম কক্সবাজার মহাসড়কের ঈদগাঁওর বাসষ্টেশনের উপর পশু বাজার হওয়ার পাড়া মহল্লা থেকে আসা ক্রেতা বিক্রেতারা রাস্তা পারা পারকালে অনেকটা ঝুঁকিপূণ অবস্থায় রয়েছে। দুরপাল্লাসহ ছোট বড় পরিবহন দূর্ঘটনার ভয় আর আতংক নিয়ে তাদের পালিত গরু মহিষ গুলো বিকিকিনি করে যাচ্ছে এই হাটবাজারে। ঈদগাঁওর প্রধান কোরবানের পশুর হাটে ভিন দেশীয় গরু মহিষের পাশাপাশি দেশীয় গরুর কদর রয়েছে প্রচুর পরিমান। কোরবান আরো দুয়েকদিন বাকী থাকায় স্থানীয়সহ দুরদুরান্তের ক্রেতারা এখনো বাজার ঘুরে ঘুরে দেখছেন। সামান্য পরিমান গরু মহিষ বেচাকেনা হয়েছে বলে জানান বাজার অবস্থানরত লোকজন। আবার অনেকে দরদাম নিয়ে বিপাকে পড়েছে।

দেখা যায়, ১৮ আগষ্ট বিকেলে মহাসড়কের ঈদগাঁও বাসষ্টেশনের দুইপাশ জুড়েই পশুর বাজার জমে উঠছে। তবে শুরুতেই বিপুল সংখ্যক ক্রেতা বিক্রেতাদের ভীড় যেন লক্ষ্যনীয়। মেহেরঘোনা কবরস্থান থেকে বাসষ্টেশনের কেজি স্কুল গেইট পর্যন্ত গরু মহিষে ভরপুর। বৃহৎ এই পুরো বাজারটি সিসি ক্যামরা নিয়ন্ত্রিত রয়েছে। পশুর হাটে ক্রেতা বিক্রেতাদের জালটাকা সনাক্ত করনে ব্যাংক কতৃক বুথ বসানো হয়েছে। আরো দেখা যায়,পশুর হাটে বিকেলের দিকে উভয় দিকের ছোট বড় অসংখ্য যানবাহন আটকা পড়ে প্রায় আধঘন্টা যাবত। কিন্তু দু:খজনক হলেও সত্য যে, কক্সবাজার থেকে এক মূর্মূষ রোগীকে এম্বুলেন্সে করে চট্রগ্রামে নিয়ে যাওয়ার সময় আটকা পড়ে অনেকক্ষণ ধরে। পরে নানা কষ্টের বিনিময়ে চলে যায়। এবার পশুর হাটে বিশৃংখলা এড়াতে পুলিশদল টহল রয়েছে।

এদিকে রশিদ নগরের এক বয়োবৃদ্ধ ক্রেতা জানান, ঈদগাঁও বাজারের এই পশুর হাটে প্রবেশ করে বের হতে দীর্ঘসময় অতিবাহিত হয়,যানবাহন দূর্ঘটনার ভয়ে নাতিকে সাথে রাস্তা পার হতে পারি নাই। পরে বহু কষ্টের বিনিময়ে বেরিয়ে আসছি। এই  রকম বিপাকে পড়েছে আরো অনেকে।

cbn
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

কক্সবাজার কলেজ বাংলা বিভাগের শিক্ষা সফর : ব্যক্তিগত অনুভূতি

কক্সবাজারে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নতুন সভাকক্ষ উদ্বোধন

যুবসমাজের আনন্দায়োজন: কিছু ভাবনা , কিছু কথা…

সর্বক্ষেত্রে আল্লাহর নির্দেশ মেনে চলার নাম ইবাদত

উখিয়ায় উপজেলা নির্বাচনী হাওয়া : মাঠে বীর মুক্তিযোদ্ধা জাফর আলম চৌধুরী

চাকরি প্রত্যাশিদের তালিকা তৈরি কার্যক্রমের উদ্বোধন করল ‘জাগো উখিয়া’

শহীদ জিয়ার জন্মবার্ষিকীতে সুবিধাবঞ্চিত ও দুস্থদের পাশে চ.বি ছাত্রদল

মালয়েশিয়া প্রবাসী যুবককে মুঠোফোনে হুমকির অভিযোগ

দূর্গম পাহাড়ে স্বেচ্ছাশ্রমে নির্মিত হলো ১০ কি:মি: রাস্তা

পেকুয়ায় ইমামকে কুপিয়ে আহত

উখিয়া উপজেলা ভাইস চেয়ারম্যান সুলতান মাহমুদ জামিনে মুক্ত

মোহাম্মদ নাছির উদ্দিন’র পিএইচডি ডিগ্রী লাভ

কক্সবাজার বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের নতুন নির্বাহী প্রকৌশলী মোঃ আব্দুল কাদের গণি

শেখ হাসিনার বদান্যতায় মাথা গোজার ঠাঁই পেল গৃহহীন ১২৬ পরিবার

বিশ্বের সর্বাধিক হতদরিদ্র মানুষের বাস ভারতে

সবচেয়ে ‘কিউট’ কুকুরের মৃত্যু

চট্টগ্রামে ইয়াবা নিয়ে রোহিঙ্গা দম্পতিসহ গ্রেপ্তার ৪

মাদকবিরোধী অভিযানের সঙ্গে সমাজে ফেরার সুযোগও দিতে হবে: প্রধানমন্ত্রী

টেকনাফে গ্রেপ্তার মাদকের আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত

এনজিওতে স্থানীয়দের ছাঁটাই উদ্বেগের