বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ স্বাধীন হতো না -কক্সবাজার সাহিত্য একাডেমীর সভায় বক্তারা

সংবাদ বিজ্ঞপ্তি
‘ব’ তে বঙ্গ, ‘ব’ তে বাঙালি, ‘ব’ তে বাংলাদেশ, ‘ব’ তে বঙ্গবন্ধু। বঙ্গ, বাঙালি, বাংলাদেশ ও বঙ্গবন্ধু এই শব্দগুলো পরস্পর পরস্পরের পরিপূরক। বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ স্বাধীন হতো না, আমরা একটি স্বাধীন ভূখ- পেতাম না, পেতাম না একটি লাল-সবুজের পতাকা।
কক্সবাজার সাহিত্য একাডেমী আয়োজিত ‘বাংলাদেশের স্বাধীনতায় বঙ্গবন্ধুর অবদান শীর্ষক আলোচনা অনুষ্ঠানে বক্তাগণ এসব কথা বলেন।
আলোচনা অনুষ্ঠানে বক্তাগণ বলেন, বঙ্গবন্ধু ছিলেন আকাশের মতো উদার মনের মানুষ। তাঁকে ১৯৭৫ সালের ১৫ আগস্টের পূর্বে বিভিন্ন দেশের গোয়েন্দ সংস্থা সতর্ক করলেও তাকে যে হত্যা করা হবে একথা তিনি বিশ্বাস করেননি। তিনি বারবার বলেছিলেন বাঙ্গালিরা আমার সন্তান, তারা আমাকে মারতে পারে না।
বক্তাগণ বলেন, বঙ্গবন্ধু কি রকম দুঃসাহসী ছিলেন তা শুধু একটি উদাহরণেই বুঝা যায়। পাকিস্তানের কারাগার থেকে দেশে ফিরে আসার সময় ভারতের প্রধানমন্ত্রী মিসেস ইন্দিরা গান্ধিকে বলেছিলেন, আমার দেশে থেকে আপনার সৈন্যবাহিনি কবে ফিরিয়ে নিয়ে আসবেন।
১৭ আগস্ট ২০১৮ শুক্রবার বিকালে হাসপাতাল সড়কের হলিচাইল্ড স্কুল এন্ড কলেজে একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে অনুষ্ঠিত হয়ে।
বক্তাগণ বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশের স্বাধীনতার জন্য, গণতন্ত্রের জন্য বাঙ্গালির স্বাধিকারের জন্য জীবনের দীর্ঘ সময় কারাগারে কাটিয়েছেন।
বক্তাগণ বলেন, বঙ্গবন্ধু পাকিস্তানের কারাগারে দীর্ঘ ১০টি মাস কাটালেও পাকিস্তানীরা তাকে হত্যা করতে পারেনি। কিন্তু সেনাবানিহীর কিছু বিভ্রান্ত, ক্ষতালিপ্সু ও বেইমান সদস্যরাই বঙ্গবন্ধুকে হত্যা করেছে।
একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল ও সহকারী সাধারণ সম্পাদক ছড়াকার জহির ইসলামের সঞ্চালনায় একাডেমীর স্থায়ী পরিষদের চেয়ারম্যান কবি সুলতান আহমেদ, মূল্যায়ন সম্পাদক কবি অমিত চৌধুরী, স্থায়ী পরিষদ সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, কক্সবাজার পিটিআইর অবসরপ্রাপ্ত সুপার মো. নাছির উদ্দিন, একাডেমীর জীবন সদস্য প্রবীণ আইনজীবী শামসসুল আলম কুতুবী, একাডেমীর সহ-সভাপতি ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ছড়াকার মো. নাছির উদ্দিন, একাডেমীর নির্বাহী সদস্য কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক গল্পকার সোহেল ইকবাল, একাডেমীর সদস্য লেখক এডভোকেট নূরুল হক, একাডেমীর নির্বাহী সদস্য নাইক্ষ্যংছড়ি হাজী আবুল কালাম সরকারি কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক হাসান আহমদ সোবহানী, একাডেমীর নির্বাহী সদস্য ছড়াকার নূরুল আলম হেলালী, নির্বাহী সদস্য কল্লোল দে চৌধুরী, হলিচাউল্ড স্কুল এন্ড কলেজের সিনিয়র শিক্ষক রোকসানা আকতার শিপু বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।
পরে সুলতান আহমেদ, অমিত চৌধুরী, মোহাম্মদ আমিরুদ্দীন, সোহেল ইকবাল, মো. নাছির উদ্দিন, হাসান আহমদ সোবহানী স্বরচিত, মিজান সিকদার, কল্লোল দে চৌধুরী ও জহির ইসলাম প্রমুখ বঙ্গবন্ধুকে উৎসর্গকৃত কবিতা পাঠ করেন।

৩১ আগস্ট একাডেমীর ৪২৬ তম পাক্ষিক সাহিত্য সভা:
কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪২৬ তম পাক্ষিক সাহিত্য সভায় আগামী ৩১ আগস্ট ২০১৮ শুক্রবার, বিকাল ৪টায় শহরের এন্ডারসন সড়কের একাডেমীর অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত হবে। পাক্ষিকে ‘কক্সবাজারের সাম্প্রতিক সাহিত্যচর্চা’ বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হবে।
অনুষ্ঠানে একাডেমীর সংশ্লি¬ষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদি, সাহিত্যানুরাগী, চিন্তাশীল গবেষক, বুদ্ধিজীবীদেরকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল অনুরোধ জানিয়েছেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

আকিদা ঠিক করেন, সব ঠিক হয়ে যাবে -শাহ আহমদ শফি

গাজাসহ ডিআরসি কর্মকর্তা আটক

কক্সবাজার-৩ আসনে ইসলামী আন্দোলন বাংলাদেশের চূড়ান্ত প্রার্থী আলহাজ্ব ডাঃ মুহাম্মদ আমীন

চট্টগ্রাম মেডিকেল হাসপাতালে আধুনিক সিটি স্ক্যান মেশিন

খাশোগি হত্যায় ৫ সৌদি কর্মকর্তার ফাঁসির আদেশ

কেন শুরু হলো না রোহিঙ্গা প্রত্যাবাসন?

মেরিন ড্রাইভ সড়কে যুবকের গুলিবিদ্ধ লাশ

জুমার দিনের দোয়া: নাজিমরা ফিরে আসুক কল্যাণের পথে

রোহিঙ্গাদের নিরাপত্তা-নজরদারিতে এবার আর্মড পুলিশের নতুন ব্যাটালিয়ন

তাবলিগ জামাতের দুই পক্ষের দ্বন্দ্ব, হচ্ছেনা বিশ্ব ইজতেমা

ঈদগাঁওতে পিএসপি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা

দেশপ্রেমিক আদর্শ জনগোষ্ঠী তৈরী করছে কওমি মাদ্রাসা -আহমদ শফী

১৯৯০ ব্যাচের ছাত্র নুর রহিমের মায়ের মৃত্যু, ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয় প্রাক্তন ছাত্র পরিষদের শোক

ভোট আর পেছাচ্ছে না

নির্বাচন বানচালের ষড়যন্ত্রের প্রতিবাদে ঈদগাঁওতে ছাত্রলীগের বিক্ষোভ মিছিল

চকরিয়া পৌর যুবলীগ নেতা ফরহাদ আর নেই, জানাজা সম্পন্ন

বেবী নাজনীন ছাড়া পেয়েছেন, নিপুনকে গ্রেপ্তার দেখানো হয়েছে

চকরিয়ায় উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে কর্মশালা সম্পন্ন

চকরিয়ার সাংবাদিক বশির আল মামুনের মাতার ইন্তেকাল

শহীদ জিয়া স্মৃতি মেধা বৃত্তি পরীক্ষার চকরিয়া কেন্দ্রের স্থান পরিবর্তন