বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ স্বাধীন হতো না -কক্সবাজার সাহিত্য একাডেমীর সভায় বক্তারা

সংবাদ বিজ্ঞপ্তি
‘ব’ তে বঙ্গ, ‘ব’ তে বাঙালি, ‘ব’ তে বাংলাদেশ, ‘ব’ তে বঙ্গবন্ধু। বঙ্গ, বাঙালি, বাংলাদেশ ও বঙ্গবন্ধু এই শব্দগুলো পরস্পর পরস্পরের পরিপূরক। বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ স্বাধীন হতো না, আমরা একটি স্বাধীন ভূখ- পেতাম না, পেতাম না একটি লাল-সবুজের পতাকা।
কক্সবাজার সাহিত্য একাডেমী আয়োজিত ‘বাংলাদেশের স্বাধীনতায় বঙ্গবন্ধুর অবদান শীর্ষক আলোচনা অনুষ্ঠানে বক্তাগণ এসব কথা বলেন।
আলোচনা অনুষ্ঠানে বক্তাগণ বলেন, বঙ্গবন্ধু ছিলেন আকাশের মতো উদার মনের মানুষ। তাঁকে ১৯৭৫ সালের ১৫ আগস্টের পূর্বে বিভিন্ন দেশের গোয়েন্দ সংস্থা সতর্ক করলেও তাকে যে হত্যা করা হবে একথা তিনি বিশ্বাস করেননি। তিনি বারবার বলেছিলেন বাঙ্গালিরা আমার সন্তান, তারা আমাকে মারতে পারে না।
বক্তাগণ বলেন, বঙ্গবন্ধু কি রকম দুঃসাহসী ছিলেন তা শুধু একটি উদাহরণেই বুঝা যায়। পাকিস্তানের কারাগার থেকে দেশে ফিরে আসার সময় ভারতের প্রধানমন্ত্রী মিসেস ইন্দিরা গান্ধিকে বলেছিলেন, আমার দেশে থেকে আপনার সৈন্যবাহিনি কবে ফিরিয়ে নিয়ে আসবেন।
১৭ আগস্ট ২০১৮ শুক্রবার বিকালে হাসপাতাল সড়কের হলিচাইল্ড স্কুল এন্ড কলেজে একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে অনুষ্ঠিত হয়ে।
বক্তাগণ বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশের স্বাধীনতার জন্য, গণতন্ত্রের জন্য বাঙ্গালির স্বাধিকারের জন্য জীবনের দীর্ঘ সময় কারাগারে কাটিয়েছেন।
বক্তাগণ বলেন, বঙ্গবন্ধু পাকিস্তানের কারাগারে দীর্ঘ ১০টি মাস কাটালেও পাকিস্তানীরা তাকে হত্যা করতে পারেনি। কিন্তু সেনাবানিহীর কিছু বিভ্রান্ত, ক্ষতালিপ্সু ও বেইমান সদস্যরাই বঙ্গবন্ধুকে হত্যা করেছে।
একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল ও সহকারী সাধারণ সম্পাদক ছড়াকার জহির ইসলামের সঞ্চালনায় একাডেমীর স্থায়ী পরিষদের চেয়ারম্যান কবি সুলতান আহমেদ, মূল্যায়ন সম্পাদক কবি অমিত চৌধুরী, স্থায়ী পরিষদ সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, কক্সবাজার পিটিআইর অবসরপ্রাপ্ত সুপার মো. নাছির উদ্দিন, একাডেমীর জীবন সদস্য প্রবীণ আইনজীবী শামসসুল আলম কুতুবী, একাডেমীর সহ-সভাপতি ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ছড়াকার মো. নাছির উদ্দিন, একাডেমীর নির্বাহী সদস্য কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক গল্পকার সোহেল ইকবাল, একাডেমীর সদস্য লেখক এডভোকেট নূরুল হক, একাডেমীর নির্বাহী সদস্য নাইক্ষ্যংছড়ি হাজী আবুল কালাম সরকারি কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক হাসান আহমদ সোবহানী, একাডেমীর নির্বাহী সদস্য ছড়াকার নূরুল আলম হেলালী, নির্বাহী সদস্য কল্লোল দে চৌধুরী, হলিচাউল্ড স্কুল এন্ড কলেজের সিনিয়র শিক্ষক রোকসানা আকতার শিপু বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।
পরে সুলতান আহমেদ, অমিত চৌধুরী, মোহাম্মদ আমিরুদ্দীন, সোহেল ইকবাল, মো. নাছির উদ্দিন, হাসান আহমদ সোবহানী স্বরচিত, মিজান সিকদার, কল্লোল দে চৌধুরী ও জহির ইসলাম প্রমুখ বঙ্গবন্ধুকে উৎসর্গকৃত কবিতা পাঠ করেন।

৩১ আগস্ট একাডেমীর ৪২৬ তম পাক্ষিক সাহিত্য সভা:
কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪২৬ তম পাক্ষিক সাহিত্য সভায় আগামী ৩১ আগস্ট ২০১৮ শুক্রবার, বিকাল ৪টায় শহরের এন্ডারসন সড়কের একাডেমীর অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত হবে। পাক্ষিকে ‘কক্সবাজারের সাম্প্রতিক সাহিত্যচর্চা’ বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হবে।
অনুষ্ঠানে একাডেমীর সংশ্লি¬ষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদি, সাহিত্যানুরাগী, চিন্তাশীল গবেষক, বুদ্ধিজীবীদেরকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল অনুরোধ জানিয়েছেন।

cbn
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

কক্সবাজার কলেজ বাংলা বিভাগের শিক্ষা সফর : ব্যক্তিগত অনুভূতি

কক্সবাজারে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নতুন সভাকক্ষ উদ্বোধন

যুবসমাজের আনন্দায়োজন: কিছু ভাবনা , কিছু কথা…

সর্বক্ষেত্রে আল্লাহর নির্দেশ মেনে চলার নাম ইবাদত

উখিয়ায় উপজেলা নির্বাচনী হাওয়া : মাঠে বীর মুক্তিযোদ্ধা জাফর আলম চৌধুরী

চাকরি প্রত্যাশিদের তালিকা তৈরি কার্যক্রমের উদ্বোধন করল ‘জাগো উখিয়া’

শহীদ জিয়ার জন্মবার্ষিকীতে সুবিধাবঞ্চিত ও দুস্থদের পাশে চ.বি ছাত্রদল

মালয়েশিয়া প্রবাসী যুবককে মুঠোফোনে হুমকির অভিযোগ

দূর্গম পাহাড়ে স্বেচ্ছাশ্রমে নির্মিত হলো ১০ কি:মি: রাস্তা

পেকুয়ায় ইমামকে কুপিয়ে আহত

উখিয়া উপজেলা ভাইস চেয়ারম্যান সুলতান মাহমুদ জামিনে মুক্ত

মোহাম্মদ নাছির উদ্দিন’র পিএইচডি ডিগ্রী লাভ

কক্সবাজার বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের নতুন নির্বাহী প্রকৌশলী মোঃ আব্দুল কাদের গণি

শেখ হাসিনার বদান্যতায় মাথা গোজার ঠাঁই পেল গৃহহীন ১২৬ পরিবার

বিশ্বের সর্বাধিক হতদরিদ্র মানুষের বাস ভারতে

সবচেয়ে ‘কিউট’ কুকুরের মৃত্যু

চট্টগ্রামে ইয়াবা নিয়ে রোহিঙ্গা দম্পতিসহ গ্রেপ্তার ৪

মাদকবিরোধী অভিযানের সঙ্গে সমাজে ফেরার সুযোগও দিতে হবে: প্রধানমন্ত্রী

টেকনাফে গ্রেপ্তার মাদকের আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত

এনজিওতে স্থানীয়দের ছাঁটাই উদ্বেগের