মাদক ও বাল্য বিয়ে: সামাজিক অভিশাপ!

সাইফুল ইসলাম বাবুল

মাদকের টাকা জোগাড় করতে নিজ স্ত্রী, ছেলে সন্ততি এমনকি বৃদ্ধ পিতা-মাতার উপর মাদকাসক্তদের অমানষিক নির্যাতনের ভয়ানক চিত্র হরহামেশেই আমরা পত্রিকায় প্রকাশিত সংবাদের মাধ্যমে জানতে পারি। দেশের যুব ও শিক্ষিত শ্রেণীর কিছু অংশ আজ ভয়ানক ব্যধি মাদকে আক্রান্ত হচ্ছে। সর্বনাশা মাদক দ্রব্যের বিস্তার দেশ ও সমাজে আশংকাজনকভাবে বৃদ্ধি পাচ্ছে, যা খুবই উদ্বেগজনক। সাম্প্রতিককালে দেশে মাদকের প্রসারতা বাড়ায় সমাজেও নানা ধরনের অশান্তি সৃষ্টি হচ্ছে।

এছাড়াও মাদকের পাশাপাশি বর্তমানে সমাজ ও রাষ্ট্রে বাল্য বিয়ের প্রবণতা বৃদ্ধি পাচ্ছে। এ দুইটি সামাজিক অভিশাপ। এসব সামাজিক অভিশাপ থেকে উত্তোরণের পথ আমাদেরকেই বের করতে হবে। এ অভিশাপ থেকে রক্ষা করতে এগিয়ে আসতে হবে প্রশাসনের পাশাপাশি দেশের উন্নয়নের মূল হাতিয়ার যুব সম্প্রদায়কে। বাল্য বিয়ের প্রবণতা সমাজে যে ভাবে বৃদ্ধি পাচ্ছে তা খুবই উদ্বেগজনক। তবে ইদানিং স্থানীয় প্রশাসন ও সাংবাদিকদের হস্তক্ষেপের কারণে বহু বাল্য বিয়ের কবল থেকে রক্ষা পেয়েছে অনেক কিশোরী।

বাল্য বিয়ে ও মাদকমুক্ত সমাজ গঠনে সুশীল সমাজ, সামাজিক বিভিন্ন সংগঠনের পাশাপাশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে পুলিশ প্রশাসন। পুলিশের সদিচ্ছা থাকলে রাতারাতি সমাজ ও রাষ্ট্র থেকে মাদকদ্রব্যের প্রসারতা কমিয়ে আনতে পারে। ইদানিং পুলিশ প্রশাসন বাল্য বিয়ে ও মাদকের বিরুদ্ধে কঠোর অবস্থানে রয়েছে। পেকুয়ার আনাচে-কানাচে যেভাবে হরেক রকম মাদক দ্রব্যের বিকিকিনি বৃদ্ধি পেয়েছিল তা নিয়ে চিন্তিত হয়ে পড়েছিলেন সমাজের বিশিষ্টজনেরা। সম্প্রতি মাদকের বিরুদ্ধে পেকুয়া থানা পুলিশ অভিযানে নামলে বহু মাদক ব্যবসায়ী ও মাদক সেবীকে গ্রেফতার করে গুড়িয়ে দেয় বহু মাদকের আস্তানা। পেকুয়া থানা পুলিশের নিরলস প্রচেষ্টায় পুরো পেকুয়াকে এখন মাদকমুক্ত হিসেবে গড়ে তোলার সংগ্রাম শুরু হয়েছে। এছাড়াও কয়েকটি সামাজিক সংগঠন মাদকের বিরুদ্ধে যে সংগ্রাম শুরু করেছেন তা খুবই ইতিবাচক। এভাবে দেশের প্রত্যেক পাড়া-মহল্লায় যদি মাদক বিরোধী সংগঠনের জন্ম হয় এবং পুলিশ প্রশাসন যদি বাল্য বিয়ে ও মাদকের বিরুদ্বে কঠোর অবস্থানে থাকে তাহলে সেদিন বেশি দূরে নয় অচিরেই পেকুয়া তথা বাংলাদেশ বাল্য বিয়ে ও মাদকমুক্ত হবে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

তাহলে কী জাফর-আশেক-কানিজ-বদি পাচ্ছেন নৌকার টিকেট!

ইসলামাবাদে যাত্রীবাহী বাসের ধাক্কায় যুবক নিহত

‘নেতানিয়াহু, ট্রাম্প ও বিন সালমান শয়তানের ৩ অক্ষশক্তি’

উখিয়ায় অপহৃত যুবক উদ্ধার, দুই অপহরণকারী আটক

চ্যানেল কর্ণফুলীর কক্সবাজার প্রতিনিধি সেলিম উদ্দীন

‘পারস্পরিক কল্যাণকামিতার মাধ্যমেই সমৃদ্ধ রাষ্ট্র গঠন সম্ভব’

ধানের শীষে নির্বাচন করবে জামায়াত!

কুতুবদিয়ায় দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক মহড়া অনুষ্ঠিত

কক্সবাজারে আয়কর মেলা, তিনদিনে ৫৯ লাখ টাকা রাজস্ব আদায়

পোকখালীতে চিংড়ি ঘেরে ডাকাতির চেষ্টা, মালিককে কুপিয়ে জখম

মহেশখালীতে ৩দিন ব্যাপী কঠিন চীবর দানোৎসব শুরু

ইন্টারনেট সুবিধার আওতায় কক্সবাজার প্রেসক্লাব

আওয়ামীলীগ ভাওতাবাজিতে চ্যাম্পিয়ন : ড. কামাল

সত্য বলায় এসকে সিনহাকে জোর করে বিদেশ পাঠানো হয়েছে: মির্জা ফখরুল

সাতকানিয়ায় মাদকসহ আটক ২

কক্সবাজারে হোটেল থেকে বন্দী ঢাকার তরুণী উদ্ধার

৩০০ আসনে প্রার্থী চূড়ান্ত ইসলামী আন্দোলনের

রোহিঙ্গা ক্যাম্পে খেলনা বেলুনের সিলিন্ডার বিস্ফোরণে আহত ৯

চকরিয়া আসছেন পুলিশের আইজি, উদ্বোধন করবেন থানার নতুন ভবন

না ফেরার দেশে গর্জনিয়ার জমিদার পরিবারের দুই মহিয়সী নারী