রামুতে টিফিনের টাকায় বঙ্গবন্ধু’র চিত্র প্রদর্শণী

সোয়েব সাঈদ, রামু:

টিফিনের টাকা আর নিজেদের শ্রমে আয়োজন করেছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চিত্র প্রদর্শণী। জাতীয় শোক দিবস উপলক্ষ্যে রামু উচ্চ বালিকা বিদ্যালয়ের ছাত্রীদের ব্যতিক্রমী এ আয়োজন সর্বত্র সাড়া জাগিয়েছে। এ প্রদর্শনী দেখেই শিক্ষার্থীরা জানার সুযোগ পাচ্ছে বঙ্গবন্ধুর জীবনের শুরু থেকে শেষ মূহুর্ত পর্যন্ত জানা-অজানা নানা অধ্যায়।

বিদ্যালয়ের সহকারি শিক্ষক সুমথ বড়–য়া জানালেন, বিদ্যালয়ের এক ঝাঁক ছাত্রী কয়েকদিন পূর্বে বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন চিত্র নিয়ে প্রদর্শনী আয়োজনের কথা জানালে তিনি সম্মতি দেন। তিনি এ জন্য ছাত্রীদের সার্বিক সহায়তার কথা জানান এবং বিভিন্ন পরামর্শ দিয়ে প্রদর্শনী আয়োজনে ভুমিকা রাখেন।

প্রদর্শর্নী আয়োজনে সক্রিয় ভূমিকা পালনকারি এ বিদ্যালয়ের ছাত্রী লাকী আকতার, চন্দ্রিমা র্শর্মা ও শারমিন জানান, তারা নিজেদের প্রতিদিনের টিফিনের টাকা দিয়ে এ প্রদর্শণী আয়োজন শুরু করে। শিক্ষার্থীদের কেউ কেউ এক বা একাধিক বঙ্গবন্ধুর ছবি সংগ্রহ করে প্রদর্শর্নীর জন্য জমা দিয়েছে। ছাত্রীদের দেয়া ছবি আর অর্থ দিয়ে সম্পন্ন হয়েছে এ প্রদর্শনী। সংগৃহিত ছবিগুলোতে কাগজের কালো ফ্রেম লাগানো থেকে শুরু করে চিত্র প্রদর্শনীর কক্ষে ছবি লাগানো সহ সাজানোর যাবতীয় কাজ ছাত্রীরা স্বেচ্ছাশ্রমে শুরু করে।

শেষে মূহুর্তে শিক্ষক সুমথ বড়–য়ার মত অন্যান্য শিক্ষকরাও ছাত্রীদের এ মহৎ উদ্যোগে সাড়া দিয়ে তাদের সহযোগিতা ও উৎসাহ দিতে থাকে। ১৫ আগসট (বুধবার) ভোরে উদ্যোগী এসব ছাত্রীরা বিদ্যালয়ে এসে চিত্র প্রদর্শনীর সকল কাজ সম্পন্ন করেন। চিত্র প্রদর্শনীর পাশাপাশি ছাত্রীদের স্ব উদ্যোগে ও সম্পাদনায় একটি দেয়ালিকাও প্রকাশ করা হচ্ছে। এতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ ভিত্তিক ছাত্রীদের স্বরিচত গল্প ও ছড়া-কবিতা প্রকাশিত হয়েছে।

ব্যতিক্রমী এ উদ্যোগের খবর পেয়ে তাৎক্ষণিক বিদ্যালয়ে এসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চিত্র প্রদর্শনী’র উদ্বোধন করেন, রামু উপজেলা নির্বাহী অফিসার ও বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি মো. লুৎফুর রহমান। এছাড়া চিত্র প্রদর্শনী দেখতে আসেন, বিশিষ্ট নারী নেত্রী কক্সবাজার জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক নাজনীন সরওয়ার কাবেরী, রামু উপজেলা সহকারি কমিশনার (ভূমি) চাই থোয়াইলা চৌধুরী, উপজেলা মাধ্যমিক একাডেমিক সুপারভাইজার মো. তৈয়ব, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো. মাহবুবুর রহমান, বিদ্যালয় পরিচালনা কমিটির দাতা সদস্য ইউনুচ রানা চৌধুরী সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।

রামু উপজেলা নির্বাহী অফিসার ও বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি মো. লুৎফুর রহমান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চিত্র প্রদর্শনী আয়োজনের মাধ্যমে ছাত্রীরা বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে। এ আয়োজন সবার জন্য অনুকরণীয় এবং গৌরবের। এর মাধ্যমে নতুন প্রজন্ম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বলিষ্ঠ নেতৃত্ব আর অসীম ত্যাগের ইতিহাস সম্পর্কে শিক্ষা অর্জন করবে।

এদিকে ছবি প্রদর্শনী কক্ষে দর্শনার্থীদের জন্য রাখা হয়েছে এ নিয়ে মন্তব্য লেখার সুযোগ। কাগজের উন্মুক্ত ক্যানভাসে দর্শনার্থীরা লিখে দিচ্ছেন ছাত্রীদের ব্যতিক্রমী এ আয়োজন নিয়ে সরস কথামালা।

বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক এম জয়নাল আবেদীন জানান, বঙ্গবন্ধুর শাহাদত বার্ষিক উপলক্ষ্যে বিদ্যালয়ে প্রতিবছরের মত কর্মসূচি আয়োজনে কয়েকদিন ধরে প্রস্তুতি চলছিলো। কিন্তু এরই মধ্যে বিদ্যালয়ের ছাত্রীরা চিত্র স্ব উদ্যোগে, টিফিনের টাকায় বঙ্গবন্ধুর চিত্র প্রদর্শণী আয়োজন করেছে। শিক্ষকরা যা পারেনি, তা ছাত্রীরা করেছে। তাই ছাত্রীদের উদ্যোগে কেবল বিদ্যালয়ে নয়, সর্বত্র প্রসংশিত হচ্ছে।

চিত্র প্রদর্শর্নীর সমন্বয়কারি রামু উচ্চ বালিকা বিদ্যালয়ের সহকারি শিক্ষক সুমথ বড়–য়া জানিয়েছেন, পুরো আগস্ট মাস এ প্রদর্শনী দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

cbn
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

কর্ণফুলীতে সড়ক দুর্ঘটনায় পিডিবির কর্মচারী নিহত

পশ্চিম মেরংলোয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মা সমাবেশ অনুষ্ঠিত

উন্নয়ন কাজের গুণগতমান নিশ্চিতে কঠোর নির্দেশনা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার

বিশ্ব হাফেজ গড়ার কারিগর ক্বারী নাজমুলের সাথে দারুল আরক্বমের শিক্ষার্থীদের একদিন

বাংলাদেশের জনপদে ইসলামের আগমন

লামায় টেকনিক্যাল স্কুল প্রতিষ্ঠা করা হবে -জেলা প্রশাসক মো. দাউদুল ইসলাম

লামা মাহিন্দ্র চালক সমিতির সদস্যের মৃত্যুতে ১২ হাজার টাকা সহায়তা প্রদান

এসআইটিতে ‘আইটি ক্যারিয়ার হোক ভিশন ২০২১ পূরণের হাতিয়ার’ শীর্ষক সেমিনার

নুরুল বশর-জালাল-নাসিরসহ কুতুবদিয়া বিএনপি’র ১৪ নেতার জামিনে মুক্তিলাভ

ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হতে চায় মংলা মার্মা

ভাগ্যবান লোকদের আল্লাহ নেয়ামত হিসাবে উপহার দেন কন্যা সন্তান!

চমেকে অচল রেডিওথেরাপি মেশিন : চিকিৎসা না পেয়ে ফিরে যাচ্ছে রোগী

সংরক্ষিত আসনে আ’লীগের মনোনয়ন ফরম নিলেন মনোয়ারা বেগম মুন্নি

এনজিওদের প্রতিরোধের ঘোষনা স্থানিয়দের

কালারমারছড়ার চেয়ারম্যান তারেককে হত্যার শপথ!

চট্টগ্রামে ঘুষের টাকাসহ আটক কর্মকর্তা নাজিম উদ্দিনের ১ দিনের রিমান্ড

অধ্যাপিকা এথিন রাখাইনকে সংসদ সদস্য মনোনীত করার দাবী ‘ডিঙি ফাউন্ডেশন’র

প্রথম আলো গণিত উৎসব শুক্রবার

চকরিয়া পৌরসভায় হাজারো নারী-পুরুষের মাঝে শীতবস্ত্র বিতরণ

সুশাসন প্রতিষ্ঠায় দুর্নীতিমুক্ত প্রশাসন গড়ার নির্দেশ প্রধানমন্ত্রীর