কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের জাতীয় শোক দিবসের আলোচনা সভা

প্রেস বিজ্ঞপ্তি:

বঙ্গবন্ধু এমন একজন মানুষ যার ডাকে সাড়া দিয়ে হাজার বছরের ‘স্তব্ধতা’ ভেঙে বাঙ্গালী জাতি এক হয়েছিল। বুকের তাজা রক্ত দিয়ে ছিনিয়ে এনেছিল স্বাধীন বাংলাদেশ। কিন্তু এই মহান মানুষটির ইতিহাস এখনো অনেকের অগোচরে। এর সুযোগ নিয়ে স্বাধীনতা বিরোধী চক্র প্রজন্মের কাছে বিকৃত ইতিহাস তুলে ধরছে। তাই সঠিক ইতিহাস জানার জন্য জাতির জনক বঙ্গবন্ধুকে শেখ মুজিবুর রহমানকে প্রজন্ম থেকে প্রজন্মের কাছে পৌছে দিতে হবে।

মঙ্গলবার (১৪ আগষ্ট) বিকেলে কক্সবাজার প্রেসক্লাব মিলনায়তনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩ তম শাহাদাত বার্ষিকী ও ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস উপলক্ষে স্মরণ সভা অনুষ্ঠিত। সেখানে বক্তারা এসব কথা বলেন। আলোচনা সভার আয়োজন করে কক্সবাজার সাংবাদিক ইউনিয়ন।

কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি (ভারপ্রাপ্ত) আব্দুল কুদ্দুস রানার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেন, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের (কউক) চেয়ারম্যান লে. কর্ণেল (অব.) ফোরকান আহমেদ, কক্সবাজার পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, কক্সবাজার পৌর আওয়ামী লীগের সভাপতি (ভারপ্রাপ্ত) মোহাম্মদ নজিবুল ইসলাম।

এছাড়াও বক্তব্য রাখেন জ্যেষ্ঠ সাংবাদিক তোফায়েল আহমেদ, কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাহেদ সরওয়ার সোহেল, এইচএম এরশাদ, ফরহাদ ইকবাল। সঞ্চালনা করেন দীপক শর্মা দীপু।

সাংসদ সাইমুম সরওয়ার কমল বলেন, বঙ্গবন্ধু হত্যাকা-ের অন্যতম ‘নায়ক’ জেনারেল জিয়া। কিন্তু ইতিহাসে এসব তথ্য সঠিকভাবে উঠে আসেনি। ময়না তদন্ত করে বঙ্গবন্ধু হত্যকা-ের সঠিক ইতিহাস বের করে নতুন প্রজন্মের কাছে তুলে ধরা দরকার।

জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, ৭৫’ পরবর্তী দীর্ঘ সময় ধরে বঙ্গবন্ধুকে জানার জন্য তেমন কোন সুযোগ ছিল না। একারণে একটি প্রজন্ম বঙ্গবন্ধু সম্পর্কে তেমন জ্ঞাত নন। কিন্তু এখন সময় এসেছে বঙ্গবন্ধুকে জানার সুযোগ প্রসারিত করে দেওয়ার। নিজ নিজ অবস্থান থেকে একজন বঙ্গবন্ধুকে প্রজন্ম থেকে প্রজন্মের কাছে পৌছে দিতে হবে।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর ব্যক্তিগত লেখা দুটি বই (কারাগারের রোজনামচা ও বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী) রয়েছে। এই বই দুটি পড়লে বঙ্গবন্ধু সম্পর্কে মোটামুটি জানা যাবে। জেলা প্রশাসনের উদ্দ্যেগে বিভিন্ন কলেজে এইচএসসি পর্যায়ের শিক্ষার্থীদেরকে এই বই দুটি বিতরণ করা হবে। এবং পরে সেগুলোর উপর কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হবে।

কউক চেয়ারম্যান লে. কর্ণেল ফোরকান আহমেদ বলেন, ‘ওরা’ বঙ্গবন্ধুকে হত্যা করলেও তাঁর আদর্শকে হত্যা করতে পারেনি। বঙ্গবন্ধুর মহান আদর্শকে ধারণ করে তারই সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। দেশের প্রতিটি নাগরিকের উচিত বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে দেশ এগিয়ে নিয়ে যাওয়ার যাত্রায় সারথী হওয়া।

মেয়র মুজিবুর রহমান বলেন, বঙ্গবন্ধুকে হত্যা করে ষড়যন্ত্রকারীরা স্বপ্ন দেখেছিল স্বাধীন বাংলাদেশকে আবারও পাকিস্তান বানাতে। কিন্তু তাদের সেই স্বপ্ন পূরণ হয়নি। বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা সব বাঁধা উপেক্ষা করে দেশকে উন্নতির দিকে নিয়ে যাচ্ছেন। কিন্তু এখনো ষড়যন্ত্রকারীদের তৎপরতা থামেনি। তাদের বিষয়ে সবাইকে সজাগ থাকতে হবে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

উখিয়ায় অসহায় মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছেন এসিল্যান্ড একরামুল ছিদ্দিক

কক্সবাজার শহরে বেড়েই চলছে চুরি ছিনতাই

হোটেল সী-গালের সংবর্ধনায় সিক্ত মেয়র মুজিবুর রহমান

বর্জ্য অপসারণে আরো একটি গাড়ি সংযোজন করলেন মেয়র মুজিব

মদ পানের অভিযোগে প্রধানমন্ত্রীর ফ্লাইটের ক্রু বহিষ্কার

এই জনপদটি ইয়াবা নামক বিষ বৃক্ষের আবক্ষে নিম্মজ্জিত : সকলের সহযোগিতা প্রয়োজন

যুগ্মসচিব হলেন কক্সবাজারের সন্তান শফিউল আজিম : অভিনন্দন

ধর্মীয় শিক্ষা মানুষের মাঝে মূলবোধের সৃষ্টি করে-এমপি কমল

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে ১৪জন আসামী গ্রেফতার

কক্সবাজার জেলা পুলিশকে আইসিআরসির ২৫০ বডি ব্যাগ হস্তান্তর

চকরিয়ায় পল্লীবিদ্যুতের ভুতুড়ে জরিমানা নিয়ে আতঙ্ক!

ঈদগাঁওয়ে পাহাড় কাটার দায়ে এক নারীকে ১ বছর কারাদন্ড

শুধু চালককে অভিযুক্ত করে লাভ নেই আমাদেরও সচেতন হতে হবে-ইলিয়াছ কাঞ্চন

মাওলানা সিরাজুল্লাহর মৃত্যুতে জেলা জামায়াতের শোক

কক্সবাজারের ৩দিন ব্যাপী ‘প্রাথমিক চক্ষু পরিচর্যা’ কর্মশালার উদ্বোধন

‘ঘরের ছেলে’র বিদায়ে ব্যথিত পেকুয়াবাসী

শিল্পী ফাহমিদা গ্রেফতার : জামিনে মুক্ত

‘মাশরুম একটি অসীম সম্ভাবনাময় ফসল’

তথ্য প্রযুক্তি’র সেবা সাধারণের দোরগোড়ায় পৌঁছাতে সরকার বদ্ধ পরিকর : শফিউল আলম

চট্টগ্রামে জলসা মার্কেটের ছাদে ২ কিশোরী ধর্ষণ, গ্রেপ্তার ৬