উদ্বোধন করবেন নির্বাচন কমিশন সচিব হেলাল উদ্দিন আহমদ

চকরিয়ায় আজ স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ

এম.জিয়াবুল হক,চকরিয়া :

চকরিয়া উপজেলার ১৮টি ইউনিয়ন ও একটি পৌরসভা এলাকায় বর্তমানে ভোটার রয়েছে ২ লাখ ৮৪ হাজার ৪১১জন। তৎমধ্যে নির্বাচন কমিশন কর্তৃক দেশব্যাপী বিতরণ কর্মসুচির আওতায় উপজেলা ও পৌরসভা এলাকায় নতুন স্মাট জাতীয় পরিচয়পত্র পাচ্ছেন ২ লাখ ৬৯ হাজার ৩৮১জন নারী-পুরুষ ভোটার। তবে বিশেষ করে ১৯৯৯ সালের ১ জানুয়ারী থেকে পরবর্তী সময় পর্যন্ত যাদের জন্ম এবং ২০১২ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত হালনাগাদ ভোটার তালিকায় যারা অন্তর্ভুক্ত হয়েছেন তারা এই স্মাট কার্ড পাবেন না। অবশ্য পরবর্তীতে কমিশনের নেওয়া নতুন প্রকল্পে এসব ভোটার স্মাট কার্ডের আওতায় আসবেন বলে জানান উপজেলা নির্বাচন কর্মকর্তা।

আজ ১২ আগস্ট আনুষ্ঠানিকভাবে উপজেলায় স্মাট জাতীয় পরিচয়পত্র বিতরণ কর্মসুচি উদ্বোধন করবেন নির্বাচন কমিশন সচিব হেলাল উদ্দিন আহমদ। চকরিয়া উপজেলা পরিষদ মিলনায়তনে এ উপলক্ষে আয়োজন করা হয়েছে উদ্বোধনী অনুষ্ঠানের। চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরউদ্দিন মুহাম্মদ শিবলী নোমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্মাট জাতীয় পরিচয়পত্র বিতরণের বিস্তারিত তথ্য তুলবেন চকরিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ শাখাওয়াত হোসেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন কক্সবাজারের জেলা প্রশাসক মো.কামাল হোসেন, চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলম, জেলা নির্বাচন কর্মকর্তা মো.মোজাম্মেল হক।

শনিবার বিকালে চকরিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে স্মাট জাতীয় পরিচয়পত্র বিতরণ কর্মসুচি উদ্বোধন উপলক্ষে স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা করেছেন উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ শাখাওয়াত হোসেন। সভায় তিনি চকরিয়া উপজেলার ১৮টি ইউনিয়ন ও একটি পৌরসভা এলাকায় ১৯টি কেন্দ্রের মাধ্যমে স্মাট জাতীয় পরিচয়পত্র বিতরণের বিষয়টি নিশ্চিত করেছেন। প্রতিটি ইউনিয়নে একটি করে কেন্দ্র স্থাপন করা হয়েছে। সেখান থেকে চলবে বিতরণ কর্মসুচি।

উপজেলা নির্বাচন কর্মকর্তা বলেন, বর্তমানে উপজেলার ১৮টি ইউনিয়ন ও একটি পৌরসভা এলাকায় ভোটার রয়েছে ২ লাখ ৮৪ হাজার ৪১১জন। তৎমধ্যে নির্বাচন কমিশন কর্তৃক দেশব্যাপী বিতরণ কর্মসুচির আওতায় উপজেলা ও পৌরসভা এলাকায় নতুন স্মাট জাতীয় পরিচয়পত্র পাচ্ছেন ২ লাখ ৬৯ হাজার ৩৮১জন নারী-পুরুষ ভোটার।

চকরিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ শাখাওয়াত হোসেন বলেন, স্মার্ট জাতীয় পরিচয়পত্র গ্রহনের ক্ষেত্রে নির্বাচন কমিশন অনেক গুলো নীতিমালা জারি করেছে। তারমধ্যে বলা হয়েছে, প্রত্যেক ভোটারের দুই হাতের দশ আঙ্গুলের ছাপ ও দুই চোখের আইরিশ ইমেজ প্রদান করতে হবে। স্মার্ট কার্ড গ্রহনের সময় পুরাতন জাতীয় পরিচয়পত্র সঙ্গে আনতে হবে। যারা অদ্যবদি জাতীয় পরিচয়পত্র পাইনি তাদেরকে নিবন্ধন স্লিপ আনতে হবে। একজনের স্মার্ট কার্ড অন্যজনকে দেওয়া হবেনা।

তিনি বলেন, নীতিমালায় বলা হয়েছে নির্ধারিত তারিখ ও সময় অনুযারী সংশ্লিষ্ট কেন্দ্রে উপস্থিত হয়ে স্মার্ট কার্ড গ্রহন করতে হবে। পুরাতন জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে স্মার্ট কার্ড গ্রহনের আগে সংশ্লিষ্ট ব্যক্তিকে সোনালী ব্যাংকে ৩৬৮ টাকা (১৪২২৩০২ নম্বর কোর্ডে) জমা দিয়ে স্লিপ সঙ্গে আনতে হবে। যারা নিবন্ধন স্লিপ হারিয়ে ফেলেছেন তাঁরা ফরম নম্বর, ভোটার নম্বর ও আইডি নম্বর সংগ্রহ করে স্মার্ট জাতীয় পরিচয়পত্র গ্রহন করতে পারবেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

মহেশখালীতে আদিনাথ ও সোনাদিয়া পরিদর্শন করলেন মন্ত্রী মোস্তফা জব্বার

পেকুয়া জীম সেন্টারের আনুষ্ঠানিক উদ্বোধন

২৩ সেপ্টেম্বর ওবাইদুল কাদেরের আগমন উপলক্ষে পেকুয়ায় প্রস্তুতি সভা সম্পন্ন

পেকুয়ায় ৬দিন ধরে খোঁজ নেই রিমা আকতারের

রে‌ডি‌য়েন্ট ফিস ওয়ার্ল্ডের মাধ্য‌মে গুরুত্বপূর্ণ তথ্য নতুন প্রজ‌ন্মের কা‌ছে পৌঁছা‌বে -মোস্তফা জব্বার

অনূর্ধ ১৭ ফুটবলে সহোদরের ২ গোলে মহেশখালী চ্যাম্পিয়ন

টাস্কফোর্সের অভিযানঃ ৪৫০০ ইয়াবাসহ ব্যবসায়ী আটক

টেকনাফে ৭৫৫০টি ইয়াবাসহ দুইজন আটক

এলোমেলো রাজনীতির খোলামেলা আলোচনা

কক্সবাজারে হারিয়ে যাওয়া ব্যাগ ফিরে পেলেন পর্যটক

সুষ্ঠু নির্বাচনে জাতীয় ঐক্য

সঠিক কথা বলায় বিচারপতি সিনহাকে দেশত্যাগে বাধ্য করেছে সরকার : সুপ্রিম কোর্ট বার

সিনেমায় নাম লেখালেন কোহলি

যুক্তরাষ্ট্রের কথা শুনছে না মিয়ানমার

তানজানিয়ায় ফেরিডুবিতে নিহতের সংখ্যা শতাধিক

যশোরের বেনাপোল ঘিবা সীমান্তে পিস্তল,গুলি, ম্যাগাজিন ও গাঁজাসহ আটক-১

তরুণদের এগিয়ে নিয়ে যাওয়াটা অনেক বেশি জরুরি- কক্সবাজারে মোস্তফা জব্বার

চলন্ত অটোরিকশায় বিদ্যুতের তার, দগ্ধ হয়ে নিহত ৪

খরুলিয়ায় বখাটেকে পুলিশে দিলো জনতা, রাম দা উদ্ধার

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ