রোহিঙ্গাদের সরিয়ে নিচ্ছে ইউএনএইচসিআর

নিউজ ডেস্ক:
কক্সবাজারে বসবাসরত প্রায় ২৪ হাজার রোহিঙ্গাকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে জাতিসংঘ শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর। চলতি বর্ষা মৌসুমে কক্সবাজার এলাকায় কয়েক বছরের মধ্যে প্রবল বৃষ্টিপাতের কারণে তাদের সরিয়ে নেয়া হয়েছে।

শুক্রবার জেনেভায় অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে ইউএনএইচসিআর মুখপাত্র উইলিয়াম স্পিন্ডলার বলেন, গত ১১ মে থেকে এ পর্যন্ত আনুমানিক ৪৯ হাজার শরণার্থী বিরূপ আবহাওয়ায় ক্ষতিগ্রস্ত হয়েছে। এদের মধ্যে ২৫ হাজারের বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে প্রবল বাতাস ও ঝড়ে। ১৫ হাজারেরও বেশি ভূমিধসে, ৫ হাজার ৪০০ বন্যায়। এ ছাড়া জলাবদ্ধতা ও অগ্নিকাণ্ডে তিন হাজারের বেশি রোহিঙ্গা ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্পিন্ডলার বলেন, প্রতিদিন দ্রুত পদক্ষেপ গ্রহণের মাধ্যমে বেশকিছু প্রাণঘাতী ও অন্যান্য ঘটনা এড়ানো হয়। ইউএনএইচসিআর ও সহযোগীদের বাংলাদেশ সরকারের নেতৃত্বে চালিত প্রচেষ্টার সহায়তায় কাজ করছে। বিরূপ আবহাওয়াকবলিত হাজার হাজার রোহিঙ্গা পরিবারের সহায়তায় জরুরি ভিত্তিতে সংঘটিত সহায়তা টিম পাঠানো হচ্ছে।

ইউএনএইচসিআর মুখপাত্র বলেন, ‘কমিউনিটি আউটরিচ মেম্বার, সেফটি ইউনিট ভলান্টিয়ার ও কমিউনিটি স্বাস্থ্যকর্মীসহ কয়েকশ’ প্রশিক্ষিত রোহিঙ্গা স্বেচ্ছাসেবকদের সংগঠিত করা হয়েছে এবং সহায়তা দেয়া হচ্ছে।

তিনি আরও বলেন, গত কয়েক মাস ধরে এসব রোহিঙ্গা স্বেচ্ছাসেবককে যে প্রশিক্ষণ দেয়া হয়েছে তা গত কয়েক সপ্তাহে পুরোপুরি কাজে লাগানো হয়েছে। তারা বেশ সংগঠিত ও সমন্বিতভাবে নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে কাজ করেছে। এর পাশাপাশি এই বিশাল শরণার্থী বসতির মানুষগুলো যাতে বিরূপ আবহাওয়া মোকাবেলা করতে পারে তার জন্য নিবিড় প্রচেষ্টা অব্যাহত রয়েছে। আর এই বিশাল বসতির কারণে খুবই বড় পরিসরে কাজ করতে হচ্ছে। উদাহরণ হিসেবে বলা যায়, কুতুপালং রোহিঙ্গা শরণার্থী শিবির প্রায় ১৩ কিলোমিটার জুড়ে বিস্তৃত। বর্তমানে এটিই বিশ্বে এ ধরনের সবচেয়ে বড় বসতি। এখানে ৬ লাখেরও বেশি রোহিঙ্গা বসবাস করছে।

ইউএনএইচসিআর জানায়, এ পর্যন্ত বাংলাদেশ সশস্ত্র বাহিনী নির্মিত কুতুপালং সাইটে প্রায় ৩২ কিলোমিটার রাস্তা, ৪৫ কিলোমিটার ধাপ, ৬৩ কিলোমিটার রিটেইনিং ওয়াল ও কাঠামো এবং ৯৪ কিলোমিটার ড্রেনের কাজ সম্পন্ন বা মেরামত করা হয়েছে। ২ হাজার ৩২৪ মিটার ব্রিজ করা হয়েছে। জরুরি ত্রাণ হিসেবে ১১৬টি স্টোরেজ কন্টেইনার স্থাপন করা হয়েছে এবং স্থানীয়দের ২০টি সামাজিক ভবন বা স্থাপনা উন্নয়ন করা হয়েছে।

cbn
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

মাদকবিরোধী অভিযানের সঙ্গে সমাজে ফেরার সুযোগও দিতে হবে: প্রধানমন্ত্রী

টেকনাফে গ্রেপ্তার মাদকের আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত

এনজিওতে স্থানীয়দের ছাঁটাই উদ্বেগের

রাখাইনে আরসা’র হামলায় ৬ বিজিপি সদস্য আহত: মিয়ানমার

সিঙ্গাপুরে গেলেন এরশাদ

উখিয়ায় দু’টি প্রতিষ্ঠানের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন মন্ত্রীপরিষদ সচিব

লামায় আওয়ামী লীগের আরও ৩ নেতাকর্মীর দলীয় মনোনয়নপত্র সংগ্রহ

কৃষি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

ভূমধ্যসাগরে পৃথক জাহাজডুবিতে নিহত ১৭০ অভিবাসী

স্থানীয় ছাঁটাইয়ের নেপথ্যে

এবার ছেলে সন্তানের মা হলেন টিউলিপ সিদ্দিক

অধ্যাপিকা এথিন রাখাইনকে সাংসদ হিসেবে দেখতে চায় কক্সবাজারবাসী

ভালো মানুষ হয়ে শিক্ষার্থীদের দেশ গঠনের কাজে অংশ নিতে হবে-অধ্যক্ষ ফজলুল করিম

চকরিয়া সরকারি কলেজে যৌন হয়রানি প্রতিরোধ কল্পে র‌্যালী ও আলোচনা সভা

কক্সবাজার ইনস্টিটিউট ও পাবলিক লাইব্রেরির দ্রুত সংস্কারের দাবীতে মোমবাতি প্রজ্জ্বলন

নাইক্ষ্যংছড়িতে সাড়ে ৬ কোটি টাকা ব্যয়ে কলেজের দুই নতুন ভবনের কাজ শুরু

এমপি জাফরের নেতৃত্বে চকরিয়া-পেকুয়ার বিপুল নেতাকর্মীর বিজয় সমাবেশে যোগদান

উৎসবমুখর পরিবেশে ‘বাংলাদেশ প্রেসক্লাব ইউএই’র বর্ণিল অভিষেক

ভারতের রাজস্থানে সোয়াইন ফ্লু’তে, ৪০ জনের মৃত্যু

জীবন দিয়ে হলেও ভোটের মর্যাদা রক্ষা করব : প্রধানমন্ত্রী