কক্সবাজার জেলা জলবায়ু ফোরাম গঠিত

সংবাদ বিজ্ঞপ্তি:
কোস্ট ট্রাস্ট কক্সবাজার জেলার কুতুবদিয়া, চকরিয়া, কক্সবাজার সদর ও টেকনাফ উপজেলায় ‘জলবায়ু অর্থায়ন ও বাস্তবায়নের স্বচ্ছতা অর্জন কৌশল’ যার ইংরেজি নাম Climate Finance Transparency Mechanism (CFTM) প্রকল্প নামে ২০১৭ সালের মার্চ মাস থেকে একটি প্রকল্প বাস্তবায়ন করছে।

এই প্রকল্পের আওতায় চার উপজেলায় নাগরিক সমাজের প্রতিনিধিদের নিয়ে ১৫ সদস্য বিশিষ্ট জলবায়ু ফোরাম নামে চারটি কমিটি রয়েছে। যার কাজ হলো নিজেরা বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন ও বাংলাদেশের ঝুঁকি বিষয়ে অবগত হবেন এবং তা জনসমাজে বিস্তারের মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধি করবেন। একই সাথে তাঁরা সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের সাথে জলবায়ু পরিবর্তন বিষয়ে ডায়ালগ করবেন এবং সরকারী ভাবে জলবায়ু ট্রাস্ট ফান্ডের মাধ্যমে বাস্তবায়িত প্রকল্পসমূহের অগ্রগতি সম্পর্কে অবগত হবেন।

প্রকল্পের সিদ্ধান্ত মোতাবেক ২০১৮ সালের জুলাই থেকে কক্সবাজার জেলা জলবায়ু ফোরাম গঠনের সিদ্ধান্ত হয় এবং সে অনুসারে ৮ আগস্ট ২০১৮ তারিখ কোস্ট কক্সবাজার আঞ্চলিক অফিসে জেলা জলবায়ু ফোরাম গঠনের লক্ষ্যে দুপুর ৩টায় মুহম্মদ নুরুল ইসলামের সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়। জেলা জলবায়ৃ ফোরামে কুতুবদিয়, চকরিয়া, কক্সবাজার সদর ও টেকনাফ উপজেলা ফোরামের সভাপতিগণ পদাধিকার বলে কমিটির সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হবেন। সভায় উপস্থিত সকলের সম্মতিক্রমে বিশিষ্ট লেখক মুহাম্মদ নুরুল ইসলামকে ফোরামের সভাপতি এবং রোকসানা পারভিন শিপুকে সাধারণ সম্পাদক ও হুমায়রা বেগমকে সহ-সভাপতি পদে নির্বাচিত করা হয় এবং ৯ সদস্য বিশিষ্ট একটি জেলা জলবায়ু ফোরাম গঠিত হয়। ফোরামের অন্যান্য সদস্যরা হলেন এখলাছুল কবির, মোহাম্মদ নুরুচ্ছপা, আবদুর রহিম, নুরুল আমিন সিদ্দিক, মাহমুদুর রহমান, মো: ইলিয়াছ মিয়া প্রমুখ।

ফোরাম গঠনের প্রাক্কালে প্রকল্পের উদ্দেশ্য সম্পকে বক্তব্য রাখেন কোস্ট ট্রাস্টের সহকারী পরিচালক ও প্রকল্পের জেলা টিম লিডার মকবুল আহমেদ । তিনি বলেন, জলবায়ু পরিবর্তন আমাদের অর্থনৈতিক ও সামাজিক জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রভাব সৃষ্টি করেছে এবং চরম দরিদ্র ও প্রাকৃতিক সম্পদ নির্ভর জনগোষ্ঠীকে সব থেকে ক্ষতিগ্রস্ত ‘করছে। তাই জলবায়ুর বিষয়টি এখন শুধু মাত্র বিজ্ঞানী ও নীতি নিধারকদের জন্য নয় বরং সমাজের সবারই এর সঙ্গে যুক্ত হওয়া দরকার। বিশেষত রাজনৈতিক ব্যক্তিত্ব, ছাত্র, নাগরিক সমাজ, তরুন, সামাজিক-সাংস্কৃতিক সংগঠক ও উন্নয়ন সংগঠন প্রতিনিধিদের সক্রিয় দায়িত্ব পালন করা অত্যন্ত জরুরি।

সভায় জলবায়ু পরিবর্তনের প্রাসঙ্গিক বিষয় নিয়ে বক্তব্য রাখেন চকরিয় উপজেলা জলবায়ু ফোরাম সভাপতি এখলাছুল কবির, নবগঠিত জেলা ফোরামের সভাপতি মুহাম্মদ নুরুল ইসলাম, কুতুবদিয়া উপজেলা ফোরামের সভাপতি অধ্যক্ষ মোহাম্মদ নুরুচ্ছপা,কক্সবাজার সদর উপজেলা ফোরাম সভাপতি আবদুর রহিম, টেকনাফ উপজেলা ফোরামের সভাপতি মাহমুদুর রহমান, জেলা ফোরামের সদস্য নুরুল আমিন সিদ্দিক, ফোরামের সাধারণ সম্পাদক রোকসানা পারভিন শিপু, ফোরামের সহ-সভাপতি হুমায়রা বেগম ও ফোরামের ছাত্র প্রতিনিধি সদস্য ইলিয়াছ মিয়া।

সর্বশেষ সংবাদ

কক্সবাজারে দুদকের গণশুনানীতে অভিযোগের পাহাড়

আবুল মনসুর টেকনাফের নতুন এসি ল্যান্ড

ইয়াবাসহ মাদক ব্যবসায়ী খলিল গ্রেপ্তার

ডিসি কামাল ১২ দিনের সফরে আমেরিকায় : ভারপ্রাপ্ত ডিসি আশরাফুল আফসার

তুমব্রু খালে এবার স্লুইচ গেইট নির্মাণ করছে মিয়ানমারঃ বিজিবি ও বিজিপির পতাকা বৈঠক সম্পন্ন

সদর হাসপাতালে সুচিকিৎসা নিশ্চিত করতে পদক্ষেপ নেয়া হবে : এমপি কমল

কক্সবাজারের সন্তান কায়িদ ঢাকায় শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত

জলকেলি উৎসবে মুখরিত রাখাইন পল্লীগুলো

উচ্চ শিক্ষা অর্জনে বিদেশ গমনে ইচ্ছুক শিক্ষার্থীকে আর্থিক সহযোগীতা দেয়া হবে- এমপি কমল

হোপ ফাউন্ডেশনে ‘জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ ২০১৯’ উৎযাপন

খরুলিয়ার সেই মা-মেয়েকে মামলা দিয়ে কারাগের প্রেরণ

এড. কবির ছিলেন একজন সফল মানুষ : জেলা জজ হাসান মোঃ ফিরোজ

কক্সবাজার সরকারি কলেজে ইতিহাস বিভাগের ৪র্থ বর্ষে পদার্পণ উৎসব

চতূর্থবারের মতো চট্টগ্রাম রেঞ্জের শ্রেষ্ঠ টেকনাফের ওসি প্রদীপ

চকরিয়ায় ভ্রাম্যমান আদালতে মাদকসেবীকে ৩ মাসের সাজা

বদরমোকাম সমাজের পূর্নাঙ্গ কমিটি গঠিত

সাংবাদিক হানিফসহ তিনজনকে শ্রেষ্ঠ সন্তান ও ছয় জনকে শ্রেষ্ঠ প্রবীণ সম্মাননা

নবম শ্রেণির প্রশ্নে সানি লিওন-মিয়া খলিফা!

আবুধাবি দূতাবাসে বাংলা নববর্ষ ১৪২৬ উদযাপন

এক পা দিয়ে লাফিয়ে লাফিয়ে টিউশনি করে পড়াশোনা ও সংসারের ঘানি টানছেন যিনি