সংবাদ বিজ্ঞপ্তি:
কোস্ট ট্রাস্ট কক্সবাজার জেলার কুতুবদিয়া, চকরিয়া, কক্সবাজার সদর ও টেকনাফ উপজেলায় ‘জলবায়ু অর্থায়ন ও বাস্তবায়নের স্বচ্ছতা অর্জন কৌশল’ যার ইংরেজি নাম Climate Finance Transparency Mechanism (CFTM) প্রকল্প নামে ২০১৭ সালের মার্চ মাস থেকে একটি প্রকল্প বাস্তবায়ন করছে।

এই প্রকল্পের আওতায় চার উপজেলায় নাগরিক সমাজের প্রতিনিধিদের নিয়ে ১৫ সদস্য বিশিষ্ট জলবায়ু ফোরাম নামে চারটি কমিটি রয়েছে। যার কাজ হলো নিজেরা বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন ও বাংলাদেশের ঝুঁকি বিষয়ে অবগত হবেন এবং তা জনসমাজে বিস্তারের মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধি করবেন। একই সাথে তাঁরা সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের সাথে জলবায়ু পরিবর্তন বিষয়ে ডায়ালগ করবেন এবং সরকারী ভাবে জলবায়ু ট্রাস্ট ফান্ডের মাধ্যমে বাস্তবায়িত প্রকল্পসমূহের অগ্রগতি সম্পর্কে অবগত হবেন।

প্রকল্পের সিদ্ধান্ত মোতাবেক ২০১৮ সালের জুলাই থেকে কক্সবাজার জেলা জলবায়ু ফোরাম গঠনের সিদ্ধান্ত হয় এবং সে অনুসারে ৮ আগস্ট ২০১৮ তারিখ কোস্ট কক্সবাজার আঞ্চলিক অফিসে জেলা জলবায়ু ফোরাম গঠনের লক্ষ্যে দুপুর ৩টায় মুহম্মদ নুরুল ইসলামের সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়। জেলা জলবায়ৃ ফোরামে কুতুবদিয়, চকরিয়া, কক্সবাজার সদর ও টেকনাফ উপজেলা ফোরামের সভাপতিগণ পদাধিকার বলে কমিটির সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হবেন। সভায় উপস্থিত সকলের সম্মতিক্রমে বিশিষ্ট লেখক মুহাম্মদ নুরুল ইসলামকে ফোরামের সভাপতি এবং রোকসানা পারভিন শিপুকে সাধারণ সম্পাদক ও হুমায়রা বেগমকে সহ-সভাপতি পদে নির্বাচিত করা হয় এবং ৯ সদস্য বিশিষ্ট একটি জেলা জলবায়ু ফোরাম গঠিত হয়। ফোরামের অন্যান্য সদস্যরা হলেন এখলাছুল কবির, মোহাম্মদ নুরুচ্ছপা, আবদুর রহিম, নুরুল আমিন সিদ্দিক, মাহমুদুর রহমান, মো: ইলিয়াছ মিয়া প্রমুখ।

ফোরাম গঠনের প্রাক্কালে প্রকল্পের উদ্দেশ্য সম্পকে বক্তব্য রাখেন কোস্ট ট্রাস্টের সহকারী পরিচালক ও প্রকল্পের জেলা টিম লিডার মকবুল আহমেদ । তিনি বলেন, জলবায়ু পরিবর্তন আমাদের অর্থনৈতিক ও সামাজিক জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রভাব সৃষ্টি করেছে এবং চরম দরিদ্র ও প্রাকৃতিক সম্পদ নির্ভর জনগোষ্ঠীকে সব থেকে ক্ষতিগ্রস্ত ‘করছে। তাই জলবায়ুর বিষয়টি এখন শুধু মাত্র বিজ্ঞানী ও নীতি নিধারকদের জন্য নয় বরং সমাজের সবারই এর সঙ্গে যুক্ত হওয়া দরকার। বিশেষত রাজনৈতিক ব্যক্তিত্ব, ছাত্র, নাগরিক সমাজ, তরুন, সামাজিক-সাংস্কৃতিক সংগঠক ও উন্নয়ন সংগঠন প্রতিনিধিদের সক্রিয় দায়িত্ব পালন করা অত্যন্ত জরুরি।

সভায় জলবায়ু পরিবর্তনের প্রাসঙ্গিক বিষয় নিয়ে বক্তব্য রাখেন চকরিয় উপজেলা জলবায়ু ফোরাম সভাপতি এখলাছুল কবির, নবগঠিত জেলা ফোরামের সভাপতি মুহাম্মদ নুরুল ইসলাম, কুতুবদিয়া উপজেলা ফোরামের সভাপতি অধ্যক্ষ মোহাম্মদ নুরুচ্ছপা,কক্সবাজার সদর উপজেলা ফোরাম সভাপতি আবদুর রহিম, টেকনাফ উপজেলা ফোরামের সভাপতি মাহমুদুর রহমান, জেলা ফোরামের সদস্য নুরুল আমিন সিদ্দিক, ফোরামের সাধারণ সম্পাদক রোকসানা পারভিন শিপু, ফোরামের সহ-সভাপতি হুমায়রা বেগম ও ফোরামের ছাত্র প্রতিনিধি সদস্য ইলিয়াছ মিয়া।