সিবিএন ডেস্ক:

মোবাইল ফোন হাত থেকে পড়ে বিপর্যয় ঘটেনি এমন মানুষের খোঁজ মেলা ভার। তবে এত সহজে ছাড়ার পাত্র নন জার্মানি ফিলিপ ফ্রেনজেল। আর নিজে যখন মেকিওট্রনিক্সের ছাত্র তখন তো ছাড়ার প্রশ্নও ওঠে না। তাই নিজেই বানিয়ে ফেলেছেন একটা আশ্চর্য মোবাইল কেস। হাত থেকে ফোন পড়লেই যা এয়ার ব্যাগের মতো খুলে গিয়ে বাঁচাবে ফোনটিকে।

অ্যাকটিভ ড্যাম্পিং নামে এই প্রযুক্তির পেটেন্টের জন্য ইতোমধ্যে আবেদন করেছেন ফিলিপ। তার এই মোবাইল কেসের চার কোণায় রয়েছে ৮টি ডাম্পিং প্যাড। ভাঁজ করে খাপের মধ্যে ঢোকানো থাকবে প্যাডগুলো। মূলত ঘাতসহ ধাতু দিয়ে বানানো হয়েছে এই প্যাড। সঙ্গে রয়েছে একটি ইলেক্ট্রনিক্স ব্যবস্থা। কোনোভাবে ফোনটি বাধাহীভাবে পড়তে শুরু করলেই সক্রিয় হয়ে যাবে এই ব্যবস্থা, যার ফলে খাপের থেকে বেরিয়ে পড়বে ধাতব প্যাডগুলো।

জার্মানির অ্যালেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র ফিলিপ জানিয়েছেন, একদিন বাড়ি এসে জ্যাকেকটি খুলে ছুঁড়ে ফেলেন কাঠের রেলিংয়ের ওপর। জ্যাকেটের পকেটে ছিল ফোনটি। জোরে আঘাত লাগায় ভেঙে যায় সেটি।

এরপর থেকেই ফোনের জন্য একটি মজবুত অথচ পাতলা কেস খুঁজছিলেন ফিলিপ। বাজারে বহু ঘাতসহ কেস থাকলেও সেগুলোর প্রস্থ বেশি হওয়ায় পছন্দ হয়নি তার। শেষ পর্যন্ত নিজেই একটি কেস তৈরির পরিকল্পনা করেন।