হোপ ফাউন্ডেশনের উদ্যোগে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উৎযাপন

প্রেস বিজ্ঞপ্তি:

হোপ ফাউন্ডেশনের ফর উইমেন এন্ড চিলড্রেন অব বাংলাদেশ- এর উদ্যোগে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ-২০১৮ উৎযাপিত হয়েছে। এই বছরের প্রতিপাদ্য বিষয় হলো ‘মায়ের দুধপান: সুস্থ জীবনের বুনিয়াদ’। বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহকে সফল করতেই হোপ ফাউন্ডেশনের ‘ডেভলপিং মিডওয়াইভস্ প্রোজেক্ট’ এই উদ্যোগটি গ্রহণ করেছে। মিডওয়াইফারী ছাত্রীদের এক বর্ণাঢ্য র‌্যালীর মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয়। চেইন্দা, মিঠাছড়ি এলাকা ও এর আশেপাশের কমিউনিটির মায়েরা এতে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

মায়ের দুধের বিকল্প নেই। প্রতিটি শিশুর জন্মের পরপরই বুকের দুধ খাওয়াতে হবে এবং শিশুকে ২ বছর পর্যন্ত বুকের দুধ খাওয়ানোর বিষয়টি নিশ্চিত করতেই হোপ ফাউন্ডেশন কাজ করে যাচ্ছে। হোপ ফাউন্ডেশনের মিডওয়াইফরা এবং অন্যান্য স্বাস্থ্য কর্মীরাও আশেপাশের কমিউনিটির মায়েদেরকে এই বিষয়ে সচেতন করে যাচ্ছে। প্রসঙ্গত উল্লেখ্য যে, হোপ হসপিটালে আগত মায়েরা যাতে বাচ্চাদেরকে বুকের দুধ খাওয়াতে পারে সেটা নিশ্চিত করতে হসপিটালের অভ্যন্তরে একটি সু-সজ্জিত ব্রেষ্ট ফিডিং কর্নার রয়েছে।

বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ ২০১৮ উৎযাপন উপলক্ষ্যে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাঃ মিছবাহ উদ্দীন আহমেদ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, রামু।

তিনি তার বক্তব্যে মায়ের বুকের দুধ খাওয়ানো বিশেষকরে শাঁলদুধ খাওয়ানোর ব্যাপারে অত্যাধিক গুরুত্ব আরোপ করেন। শাঁলদুধে ৯৭% পুষ্টির কথাও তিনি উল্লেখ করেন এবং বলেন, এতে বাচ্চার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এই সচেতনতা কার্যক্রমে মিডওয়াইফদের বিশেষ ভূমিকা রয়েছে বলেও তিনি উল্লেখ আরো করেন।

এখানে উল্লেখ্য যে, হোপ ফাউন্ডেশন চট্রগ্রাম বিভাগের একমাত্র বেসরকারী প্রতিষ্ঠান যেখানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল কর্তৃক অনুমোদিত তিন বছর মেয়াদী ডিপ্লোমা ইন মিডওয়াইফারি শিক্ষা কার্যক্রম চালু রয়েছে। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় ডিপ্লোমা কোর্সটি ২০১২ সাল থেকে পরিচালিত হচ্ছে, যার অর্থায়ন করছে ডিএফআইডি।

আরো বক্তব্য রাখেন ডেভলপিং মিডওয়াইভস্ প্রোজেক্টের ফ্যাকাল্টি ডাঃ মোঃ শরিফুল কবির শাহীন, ডাঃ তারিকুল ইসলাম, দিল শানাতা রানু, সহকারী প্রোজেক্ট ম্যানেজার ইয়াসমিন আকতার। উক্ত অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন হোপ ফাউন্ডেশনের চীফ অপারেটিং অফিসার (সিওও)  কে এম জাহিদুজ্জামান।

সর্বশেষ সংবাদ

যারা ফেসঅ্যাপে বুড়ো হয়েছেন তাদের জন্য দু:সংবাদ

সেতু নির্মাণের আড়াই বছরেও হয়নি পাকা সংযোগ সড়ক

লামায় বন্যা আক্রান্তদের সেবায় হোপ ফাউন্ডেশনের ফ্রি মেডিকেল ক্যাম্প

কক্সবাজার থেকে বছরে ৫০০ কোটি টাকা কর আদায় সম্ভব

রোহিঙ্গা নির্যাতনের তদন্ত শুরু করবে আইসিসি

দুর্নীতির অভিযোগে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী আব্বাসি গ্রেফতার

তুরস্কে বাস দুর্ঘটনায় বাংলাদেশিসহ নিহত ১৫

প্রধানমন্ত্রীর এটুআই প্রোগ্রামের জেলা এম্বাসেডর পেকুয়ার আছহাব উদ্দিন

শহরের সড়ক-উপসড়কের বেহালদশা

মাদকের সাথে জড়িত কেউ রেহাই পাবে না

কক্সবাজারে জাতীয় মৎস্য সপ্তাহের বর্ণাঢ্য উদ্বোধন

পশুর জন্য ভালবাসা

চকরিয়ায় দু’দফা বন্যায় ক্ষতিগ্রস্থ ৪০ হাজার বসতঘর , ভেসে গেছে ৫৬ কোটি টাকার মাছ

বিদেশ সফর শেষে রামুতে শ্রেষ্ঠ চেয়াারম্যান ফরিদুল আলম সংবর্ধিত

অক্টোবরের পর রোহিঙ্গা নির্যাতনের তদন্ত শুরু করতে চায় আইসিসি

ফাঁসিয়াখালী ইউপি’র উপ নির্বাচন শতভাগ সুষ্ঠু হবে : সাঈদী’কে ইসি কবিতা খানম

টেকনাফের যুবদল নেতা রাশেদের মৃত্যুতে সাবেক এমপি শাহজাহান চৌধুরীর শোক

চিকিৎসার জন্য রফিকুল ইসলাম মিয়াকে সিঙ্গাপুর নেওয়া হয়েছে

শিশুর মাথা ব্যাগে নিয়ে মদ খেতে গিয়েছিল সেই যুবক

সব রেকর্ড ভেঙেছে যমুনা-তিস্তার পানি