কক্সবাজারে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ শুরু

এম.এ আজিজ রাসেল:

‘মায়ের দুধ পান সুস্থ জীবনের বুনিয়াদ’ এ প্রতিপাদ্যকে ধারণ করে কক্সবাজারে ১-৭ আগষ্ট পর্যন্ত শুরু হয়েছে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ। কক্সবাজার সিভিল সার্জনের তত্বাবধায়নে ও ইউনিসেফ এর সহযোগিতায় মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে নানান আয়োজন করা হয়েছে। বুধবার সকাল ৯টায় সিভিল সার্জন প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালী প্রধান প্রধান সড়ক পদক্ষিণ করে নার্সিং ইনস্টিটিউটে গিয়ে শেষ হয়। সেখানে সংক্ষিপ্ত উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন সিভিল সার্জন ডাঃ আবদুস সালাম, সহকারি সিভিল সার্জন ডাঃ মহিউদ্দিন মোহাম্মদ আলমগীর, সদর হাসপাতালের গাইনী বিভাগের জুনিয়র কনসালটেন্ট ডাঃ শিরিন আক্তার জাহান, ডিজিএইচএস কো অডিনেশন সেন্টারের কো-অর্ডিনেটর বিগ্রেডিয়ার জেনারেল মোহাম্মদ আলী, ইউনিসেফ এর নিউট্রিশন বিভাগের কো অর্ডিনেটর ইনগো নেউ ও হেনরি সেবোলিকা।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, শিশুর জন্য মায়ের দুধের বিকল্প নেই। জন্মের পর থেকে ৬ মাস পর্যন্ত শুধুমাত্র মায়ের দুধই শিশুর একমাত্র খাবার। কারণ মায়ের দুধ সকল রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। বিকাশ ঘটে শিশুর শারীরিক, মানসিক ও বুদ্ধির। ওই সময় পানি বা অন্য কোন খাবার দেয়া যাবে না। তার মধ্যে গুড়া দুধ খাওয়ালে শিশুর ডায়রিয়া, নিউমোনিয়ায় মৃত্যুর ঝুঁকি ১৪ গুণ বৃদ্ধি পায়। ৬ মাসের পর থেকে ঘরে তৈরি পরিপূরক বাড়তি খাবার খাওয়াতে হবে। তখন শিশুকে প্রতিদিন ১টি করে আমিষ জাতীয় খাবার খাওয়ানো প্রয়োজন।

এসময় উপস্থিত ছিলেন সিভিল সার্জন অফিসের কর্মকর্তা ডাঃ রঞ্জন বড়–য়া রাজন, মোঃ রফিক, উচাপ্রু, মোঃ ওসমান, ইউনিসেফ এর ইমার্জেন্সী নিউট্রেশন অফিসার আবু আহমদ আবদুল্লাহ, এসিএফ এর প্রোগ্রাম ম্যানেজার রায়হান মোস্তাকসহ এনজিও ও স্বাস্থ্য বিভাগের প্রতিনিধিরা।

এর আগে সিভিল সার্জন ডাঃ আবদুস সালাম ফিতা কেটে সিএস প্রাঙ্গনে মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। মেলায় বিভিন্ন প্রতিষ্ঠানের ৭টি স্টল স্থান পায়। স্টল সমূহ হলো-এসএআরপিবি, সেড, এসিএফ, কনসার্ন, টেরেডেস হোমস ফাউন্ডেশন, ইউনিসেফ। স্টল গুলোতে আগামী ৭ আগষ্ট পর্যন্ত শিশু ও মায়েদের নানা সেবা ও তথ্য প্রদান করা হবে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

জীবনের প্রথম প্রচেষ্টাতে ঈর্ষনীয় সাফল্য মৌসুমীর

এলআইসিটি বেস্ট অ্যাওয়ার্ড পেলো চবি শিক্ষার্থী নিপুন

খরুলিয়ায় মাদকবিরোধী মতবিনিময় সভা

ঈদগাঁও-খুটাখালী থেকে দিনদুপুরে কাঠ পাচার!

কর্মসুচিতে যোগ দিতে ২২ সেপ্টেম্বর চট্টগ্রাম আসছেন ইলিয়াস কাঞ্চন

টেকনাফ উপজেলা যুবদলের সম্মেলনকে ঘিরে প্রাণচাঞ্চল্য : চাপিয়ে দেয়া কমিটি মানবে না!

 বিচার শুরুর অপেক্ষায় খালেদা জিয়ার আরও ৭ মামলা

অক্টোবর থেকে সেন্টমার্টিনে জাহাজ চলাচল শুরু

প্রধানমন্ত্রীকে আল্লামা শফীর অভিনন্দন

রাত ১০-১১টার পর ফেসবুক বন্ধ চান রওশন এরশাদ

আফগানদের কাছে বাংলাদেশের শোচনীয় পরাজয়

আজ পবিত্র আশুরা

দেশের স্বার্থেই ডিজিটাল নিরাপত্তা আইন : প্রধানমন্ত্রী

সরকারের শেষ সময়ে আইন পাসের রেকর্ড

রাঙ্গামাটিতে ঘুম থেকে তুলে দু’জনকে গুলি করে হত্যা

শেখ হাসিনার গুডবুক ও দলীয় হাই কমান্ডের তরুণ তালিকায় যারা

মালয়েশিয়ার শ্রমবাজার নিয়ে ‘ধোঁয়াশা’ কাটবে এ মাসেই

বিষাদময় কারবালার ইতিহাস

পবিত্র আশুরা : সত্যের এক অনির্বাণ শিখা

নবাগত জেলা জজ দায়িত্ব গ্রহন করে কোর্ট পরিচালনা করলেন