পোকখালী-গোমাতলী সংযোগ সড়কে জনদূর্ভোগ নিত্য সঙ্গী!

সেলিম উদ্দিন, ঈদগাঁও:
অবহেলিত বিশাল জনগোষ্টির চলাচলের বেহাল দশায় পরিনত কক্সবাজার সদর উপজেলার পোকখালী-গোমাতলী সংযোগ পাকা সড়কটি দীর্ঘদিনেও মেরামত কিংবা সংস্কারের কোন উদ্যোগ নেয়া হয়নি বলে অভিযোগ উঠেছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টির অভাবে সড়কটি এখন জনসাধারনের জন্য দূর্ভোগের নিত্য দিনের সঙ্গী হলেও এ নিয়ে কারও মাথা ব্যাথা নেই। এমনকি এ ব্যাপারে স্থানীয় ইউনিয়ন পরিষদ কোন কার্যকরী ব্যবস্থা নিচ্ছে না বলে ভূক্তভোগিদের অভিযোগ।

খোঁজ খবর নিয়ে জানা গেছে, ইউনিয়নের পোকখালী মালমুরা পাড়া ও তার পার্শবর্তী গোমাতলীর মানুষের বিভিন্ন স্থানে সড়ক পথে যাতায়াতের একমাত্র মাধ্যম এই সড়ক। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নেক নজরের অভাবে গুরুত্বপূর্ণ পাকা সড়কটির দীর্ঘদিন ধরে সংস্কার কিংবা মেরামত না করায় পশ্চিম গোমাতলী হতে মালমুরা পর্যন্ত প্রায় সাড়ে ৩ কিমি সড়কের বিভিন্ন স্থানে অসংখ্য খানা খন্দে চলাচল অনুপযোগি হয়ে উঠেছে। সড়কটির বেহাল দশা বিরাজ করায় সর্ব সাধারনের চলাচলে অবর্নণীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে।

ভুক্তভোগিদের কাছ থেকে জানা গেছে, ইউনিয়নের ৮নং ওয়ার্ড পশ্চিম গোমাতলী, ৭নং ওয়ার্ড উত্তর গোমাতলীর বিশাল জনগোষ্টি সড়ক পথে সদর উপজেলা, ঈদগাঁওসহ বিভিন্ন স্থানে যাতায়াত করে থাকে। এছাড়া প্রতিদিন সড়কটি দিয়ে হাজার হাজার পথচারী এবং কলেজগামী শিক্ষার্থী চলাচল করে। বর্তমানে সড়কটির অধিকাংশ স্থানে কার্পেটিং উঠে গিয়ে বিশাল বিশাল গতের্র সৃষ্টি হয়েছে। ফলে চলতি বর্ষায় সামান্য বৃষ্টিতেই সৃষ্ট খাদে পানি জমে থাকে। জলবদ্ধতার কারণে হাজার হাজার পথচারী ও কলেজগামী শিক্ষার্থীসহ সকল প্রকার যানবাহন চলাচল বন্দ রয়েছে। এ পরিস্থিতিতে সড়ক দিয়ে এখন পাঁয়ে হেঁটে চলাচল করা অনেকটা দুস্কর। বিশেষ করে বর্ষাকালে সড়কটির বেহাল দৃশ্য দেখে মনে হবে সড়ক তো নয় যেন এক একটি খাল। সড়কটি দিয়ে পাঁয়ে হেঁটে চলাচল করতে গিয়ে অনেকে পথচারী-শিক্ষার্থী আহত হয়েছে। এ অবস্থায় সড়কটি এখন কারও জন্যই নিরাপদ নয় বলে জানিয়েছেন স্থানীয়রা। এর মধ্যেও গুরুত্বপূর্ণ এ সড়ক দিয়ে সিএনজি, অটোবাইক, ব্যাটারী চালিত ভ্যান, মোটর সাইকেল ও বাইসাইকেলসহ নানা ধরনের হালকা ও ভারী যানবাহন সাময়িক বন্দ রাখা হয়েছে। কিন্তু চরম ঝুঁকিপূর্ন জেনেও স্থানীয়রা নিরূপায় হয়ে জীবনের ঝুঁকি নিয়ে যাতায়াত করছে। ঝুঁকিপূর্ন সড়ক দিয়ে চলাচল করতে গিয়ে যাত্রীরা মারাতœক দুর্ঘটনার শিকার হচ্ছে। এভাবে প্রতিনিয়তই সড়কটিতে ঘটছে ছোট-বড় দূর্ঘটনা।

৮নং ওয়ার্ড মেম্বার আলা উদ্দীন বলেন, পশ্চিম গোমাতলী থেকে সদরের কক্সবাজার পৌঁছতে আগে ২০ মিনিটের বেশী সময় লাগতো না। কিন্তু বর্তমানে সড়কটির বিভিন্ন স্থানে ভাঙ্গাচূড়া ও গাড়ী চলাচল বন্দ থাকায় বিকল্প সড়ক দিয়ে চলাচল করতে হয়। ফলে ২০ মিনিটের রাস্তা এখন প্রায় ১ ঘন্টা সময় লাগছে।

স্থানীয় চিকিৎসক শাহাব উদ্দীন জানান, সড়কটির বিভিন্ন স্থানে বড় বড় গর্তের কারণে হেটে চলা দুস্কর হয়ে পড়েছে। সড়কটির নাজুক পরিস্থিতিতে বিশেষ করে মুমুর্ষ রোগিকে চিকিৎসার জন্য দ্রুত কোন হাসপাতালে নিতে গিয়ে চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে।

এদিকে স্থানীয় সচেতন মহল সড়কটির এমন দু:রবস্থার বিষয়টি এলাকার জনপ্রতিনিধিরা জেনেও অদ্যবধি কোন কার্যকরী ব্যবস্থা না নেয়ায় হতাশা প্রকাশ করছেন। অনেকেই আবার এলাকার উন্নয়নে জনপ্রতিনিধিদের ভুমিকা নিয়ে নানা প্রশ্ন তুলছেন।

এ ব্যাপারে জানতে চাইলে পোকখালী ইউপি চেয়ারম্যান রফিক আহমদ জানায়, সড়কটি মেরামতের কাজ প্রক্রিয়াধীন রয়েছে। আশা করা হচ্ছে খুব শীঘ্রই সড়কটির কাজ শুরু করা যাবে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

আ’লীগ জনগনের সংগঠন, নির্বাচনের বিধি মেনে কাজ করুন : মেয়র নাছির

গায়েবি মামলা প্রত্যাহার চেয়ে প্রধানমন্ত্রীর কাছে তালিকা দিল বিএনপি

রোহিঙ্গা সংকট নিয়ে সু চিকে ভর্ৎসনা মাহাথিরের

হালদা নদীকে দুষণমুক্ত করতে সবার সহযোগিতা চাইলেন ইউএনও রুহুল আমিন

সুব্রত চৌধুরীকে দিয়ে অলির রাজত্ব খতম করতে চায় গণফোরাম

দলীয় পরিচয় বহাল রেখে অন্যের প্রতীকে ভোট নয় অনিবন্ধিতদের

জাতীয় হিফযুল কুরআন প্রতিযোগিতায় বিচারক মনোনীত হলেন মাওলানা মুহাম্মদ ইউনুস ফরাজী

১০ বিশিষ্ট ব্যক্তিকে নির্বাচনে সম্পৃক্ত করতে চান ড. কামাল

আবারও স্পেনের সেরা লিওনেল মেসি

ট্রাম্পের বিরুদ্ধে সিএনএনের মামলা

জিএম রহিমুল্লাহ, ভিপি বাহাদুরসহ ৬ জনের আগাম জামিন

লক্ষ্যারচরে দরিদ্রদের মাঝে স্বল্প মূল্যে খাদ্যশস্য বিতরণ

কক্সবাজার ১ ও ২ থেকে সালাহউদ্দিন ও হাসিনা আহমদ’র মনোয়নপত্র গ্রহণ

চট্টগ্রাম মেডিকেল হাসপাতালে ক্যানসারের রেডিওথেরাপি চালু 

পেশকার পাড়ায় সরকারের উন্নয়ন কর্মকান্ডের প্রামান্য চিত্র প্রদর্শন

পেকুয়ায় শ্রমিকলীগ নেতা শাহাদাতকে হত্যাচেষ্টার ঘটনায় অবশেষে মামলা

নুরুল বশর চৌধুরী কক্সবাজার-২ আসনের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন

পর্দা উঠলো ওয়ালটন বীচ ফুটবল টূর্ণামেন্ট’র উদ্বোধন

কক্সবাজার জেলা পুলিশে ১০০ নতুন কনস্টেবলের যোগদান

মহেশখালী-কুতুবদিয়া আসনে সালাহউদ্দিন আহমদের জন্য মনোনয়ন ফরম সংগ্রহ