জাগোনিউজ : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। চলবে ২৬ আগস্ট রাত ১২টা পর্যন্ত।

মঙ্গলবার (৩১ জুলাই) বিকেলে ঢাবি ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ভর্তির আবেদন কার্যক্রম উদ্বোধন করেন।

এ সময় ঢাবির প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. হাসিবুর রশীদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, ইনস্টিটিউটের পরিচালক, হল প্রভোস্ট, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ভিসি বলেন, এ বছর শিক্ষার্থীদের আবেদনের যোগ্যতা গতবারের মতোই রাখা হয়েছে। মোট ২০টি আসন বৃদ্ধি করা হয়েছে। পরীক্ষার হলে ক্যালকুলেটর, মোবাইল বা টেলিযোগাযোগ করা যায় এরূপ ইলেক্ট্রনিক ডিভাইস/যন্ত্র/ঘড়ি সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে। ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে গোয়েন্দা নজরদারি জোরদার করা হবে। পরীক্ষা চলাকালে মোবাইল কোর্ট দায়িত্ব পালন করবে।

এ শিক্ষাবর্ষে মোট আসন সংখ্যা রয়েছে সাত হাজার ১২৮টি। এর মধ্যে ক-ইউনিটে এক হাজার ৭৫০টি, খ-ইউনিটে দুই হাজার ৩৭৮টি, গ-ইউনিটে এক হাজার ২৫০টি, ঘ-ইউনিটে এক হাজার ৬১৫টি এবং চ-ইউনিটে ১৩৫টি আসন রয়েছে। গত বছর এ সংখ্যা ছিল ৭১০৮টি।

রাষ্ট্রায়ত্ত চার ব্যাংকের (সোনালী, অগ্রণী, জনতা এবং রূপালী) মাধ্যমে ভর্তি পরীক্ষার ফি জমা দেয়া যাবে। টাকা জমা দেয়ার শেষ তারিখ ২৮ আগস্ট। ‘গ’ ও ‘চ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ৫ সেপ্টেম্বর বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত। ‘ক’, ‘খ’ ও ‘ঘ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ১০ সেপ্টেম্বর বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত । বিস্তারিত তথ্য ওয়েব সাইটে (admission.eis.du.ac.bd) জানা যাবে।

ভর্তি বিজ্ঞপ্তি ইতোমধ্যেই বিভিন্ন পত্রিকায় প্রকাশ করা হয়েছে।