টেকনাফ পৌরসভায় পাচঁ মিনিটের রাস্তা পার হতে লাগে ১ ঘণ্টা !

জসিম মাহমুদ, টেকনাফ:

টেকনাফ-আরকান সড়কের টেকনাফ উপজেলা গেট থেকে পৌরসভার শাপলা চত্বরের দূরত্ব মাত্র প্রায় এক কিলোমিটার। বড়জোর পাচঁ মিনিটের পথ। কিন্তু এই পথটুকু পার হতে লাগে এক ঘণ্টা! ফলে যানবাহনে অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে যাত্রীদের।

গত কাল রবিবার (২৯ জুলাই) সরেজমিনে দেখা গেছে, সড়কটিতে সৃষ্টি হয়েছে ছোট-বড় অসংখ্য গর্ত। ভারী বর্ষণে ড্রেনের নোংরা পানিতে সয়লাব হয়ে গেছে টেকনাফ পৌরসভার সড়কের বিভিন্ন অংশ। দুপুর একটা থেকে বিকাল তিনটা পর্যন্ত পৌরসভার হোটেল গ্রিন গার্ডেন থেকে আরকান সড়কের শূন্য রেখা হয়ে শাপলা চত্বর পর্যন্ত বিভিন্ন যাত্রীবাহী যানবাহনের দীর্ঘ সারি তৈরি হয়েছে। এছাড়া, এ যানজটে লামার বাজার, ওপরের বাজার ও লেগুুরবিল সড়কের যাত্রীবাহী যানবাহনগুলো যানজট আটকা পড়েছে। এমনকী যানজটের কারণে ওই সড়কগুলো দিয়ে পথচারীরাও চলাচল করতে পারেনি।

স্থানীয়দের অভিযোগ পৌরসভার সড়কের দুই পাশে দূরপাল্লার গাড়ির কাউন্টার, বাস, জিপ, সিএনজি, মাইক্রোবাস, টমটম, অটোরিকশা, মাহেন্দ্রা, নোহা, মাইক্রোবাসসহ বিভিন্ন ধরনের যানবাহনের অবৈধ স্টেশন গড়ে উঠেছে। এতে পৌরসভায় ব্যাপক যানজট সৃষ্টি হচ্ছে। বড় ধরনের কোনও অবৈধ উচ্ছেদ অভিযান না থাকায় এ যানজট লেগেই থাকে। এমনকী পৌরসভার কয়েকটি মোড়ে অবৈধ টোল আদায় করা হয়। এ বিষয়ে পৌর কর্তৃপক্ষ ও উপজেলা প্রশাসনের কোনও মাথা-ব্যথা নেই।

দীর্ঘ যানজটে আটকে পড়া স্থানীয় ব্যবসায়ি মোহাম্মদ আমিন বলেন, ‘দুপুর এক টা থেকে যানজটে পড়ে বিকাল পৌনে তিনটা বাজার পরও গন্তব্যে পৌঁছাতে পারিনি। এ রকম যানজট আগে কখনও হয়নি।’ বিভিন্ন ধরনের যানবাহনের অবৈধ স্টেশন গড়ে উঠায় বেশি যানজটে পড়তে হয়।

টেকনাফ উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক দেলোআর হোসেন বলেন, ‘পৌরসভায় সড়ক গুলোতে ঘণ্টার পর ঘণ্টা যানজট লেগে থাকলেও কর্তৃপক্ষ নীরব ভূমিকা পালন করে যাচ্ছে। যানজট নিরসনের জন্য পৌরসভা থেকে কোনও ভূমিকা নিতে দেখা যাচ্ছে না। যে রাস্তাটুকু পার হতে পাচঁ মিনিটি সময় লাগতো, এখন সেখানে এক ঘণ্টা লাগছে। যানজটের এ দৃশ্য দেখলে টেকনাফকে এখন ‘ঢাকা’ মনে হয়।’

টেকনাফ পৌরসভার প্যানেল মেয়র আব্দুল্লাহ মনির বলেন, ‘যানজট নিরসনের জন্য পৌর কর্তৃপক্ষ বেশ কয়েকটি উদ্যোগ হাতে নিয়েছে, তা শিগগিরই বাস্তবায়ন করা হবে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রবিউল হাসান বলেন, ‘পৌরসভায় যানজট মুক্ত করতে শিগগিরই অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান চালানো হবে।

সর্বশেষ সংবাদ

ভিশন ২০৪১ বাস্তবায়নে একুশের চেতনাকে ধারণ করতে হবে : জেলা প্রশাসন

কক্সবাজার জেলায় বিচার ও প্রশাসনে একই পরিবারের তিন নক্ষত্র

অগ্নিকান্ডে মৃতের সংখ্যা ৬৮, হস্তান্তর ৩৪টি : তদন্ত কমিটি গঠন

একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে মুক্তিযোদ্ধা সংসদের শ্রদ্ধা নিবেদন

সুন্দর হস্তলিপিতে প্রথম সাংবাদিকপুত্র উমামা

অগ্নিকাণ্ডে নিহতরা শহীদ : আল্লামা আহমদ শফী

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে রামু আজিজুল উলুম মাদ্রাসায় মাতৃভাষা দিবস পালিত

রায় বাংলায় লিখতে বিচারকদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

দৈনিক কক্সবাজার পত্রিকায় ‘জমি দেব ঘুষ দেব না’-শীর্ষক সংবাদের আংশিক প্রতিবাদ

একুশের প্রভাতে কক্সবাজার ইন্টারন্যাশনাল স্কুলের শ্রদ্ধাঞ্জলি

হুফফাজুল কুরআন সংস্থার উদ্যোগে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

অপহরণকারী গুজবে ৩ জার্মান সাংবাদিকের উপর রোহিঙ্গাদের হামলা

চকরিয়ায় হেলিকপ্টারে এসে মাদ্রাসা উদ্বোধন করলেন আল্লামা আহমদ শফি

বেনাপোল নোম্যান্সল্যান্ডে দু‘বাংলার হাজার হাজার ভাষাপ্রেমী মানুষের মিলন মেলা

শহীদ মিনারে ইইডি কক্সবাজার জোনের শ্রদ্ধা নিবেদন

মানবপাচারের মামলায় চৌফলদন্ডী ছাত্রলীগ নেতা জিকু গ্রেফতার

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রামু লেখক ফোরামের আলোচনা সভা

শহীদ মিনারে জেলা পরিষদের শ্রদ্ধা নিবেদন

একুশ তুমি

চট্টগ্রাম শহীদ মিনারে কক্সবাজার সমিতির শ্রদ্ধা নিবেদন