টেকনাফ পৌরসভায় পাচঁ মিনিটের রাস্তা পার হতে লাগে ১ ঘণ্টা !

জসিম মাহমুদ, টেকনাফ:

টেকনাফ-আরকান সড়কের টেকনাফ উপজেলা গেট থেকে পৌরসভার শাপলা চত্বরের দূরত্ব মাত্র প্রায় এক কিলোমিটার। বড়জোর পাচঁ মিনিটের পথ। কিন্তু এই পথটুকু পার হতে লাগে এক ঘণ্টা! ফলে যানবাহনে অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে যাত্রীদের।

গত কাল রবিবার (২৯ জুলাই) সরেজমিনে দেখা গেছে, সড়কটিতে সৃষ্টি হয়েছে ছোট-বড় অসংখ্য গর্ত। ভারী বর্ষণে ড্রেনের নোংরা পানিতে সয়লাব হয়ে গেছে টেকনাফ পৌরসভার সড়কের বিভিন্ন অংশ। দুপুর একটা থেকে বিকাল তিনটা পর্যন্ত পৌরসভার হোটেল গ্রিন গার্ডেন থেকে আরকান সড়কের শূন্য রেখা হয়ে শাপলা চত্বর পর্যন্ত বিভিন্ন যাত্রীবাহী যানবাহনের দীর্ঘ সারি তৈরি হয়েছে। এছাড়া, এ যানজটে লামার বাজার, ওপরের বাজার ও লেগুুরবিল সড়কের যাত্রীবাহী যানবাহনগুলো যানজট আটকা পড়েছে। এমনকী যানজটের কারণে ওই সড়কগুলো দিয়ে পথচারীরাও চলাচল করতে পারেনি।

স্থানীয়দের অভিযোগ পৌরসভার সড়কের দুই পাশে দূরপাল্লার গাড়ির কাউন্টার, বাস, জিপ, সিএনজি, মাইক্রোবাস, টমটম, অটোরিকশা, মাহেন্দ্রা, নোহা, মাইক্রোবাসসহ বিভিন্ন ধরনের যানবাহনের অবৈধ স্টেশন গড়ে উঠেছে। এতে পৌরসভায় ব্যাপক যানজট সৃষ্টি হচ্ছে। বড় ধরনের কোনও অবৈধ উচ্ছেদ অভিযান না থাকায় এ যানজট লেগেই থাকে। এমনকী পৌরসভার কয়েকটি মোড়ে অবৈধ টোল আদায় করা হয়। এ বিষয়ে পৌর কর্তৃপক্ষ ও উপজেলা প্রশাসনের কোনও মাথা-ব্যথা নেই।

দীর্ঘ যানজটে আটকে পড়া স্থানীয় ব্যবসায়ি মোহাম্মদ আমিন বলেন, ‘দুপুর এক টা থেকে যানজটে পড়ে বিকাল পৌনে তিনটা বাজার পরও গন্তব্যে পৌঁছাতে পারিনি। এ রকম যানজট আগে কখনও হয়নি।’ বিভিন্ন ধরনের যানবাহনের অবৈধ স্টেশন গড়ে উঠায় বেশি যানজটে পড়তে হয়।

টেকনাফ উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক দেলোআর হোসেন বলেন, ‘পৌরসভায় সড়ক গুলোতে ঘণ্টার পর ঘণ্টা যানজট লেগে থাকলেও কর্তৃপক্ষ নীরব ভূমিকা পালন করে যাচ্ছে। যানজট নিরসনের জন্য পৌরসভা থেকে কোনও ভূমিকা নিতে দেখা যাচ্ছে না। যে রাস্তাটুকু পার হতে পাচঁ মিনিটি সময় লাগতো, এখন সেখানে এক ঘণ্টা লাগছে। যানজটের এ দৃশ্য দেখলে টেকনাফকে এখন ‘ঢাকা’ মনে হয়।’

টেকনাফ পৌরসভার প্যানেল মেয়র আব্দুল্লাহ মনির বলেন, ‘যানজট নিরসনের জন্য পৌর কর্তৃপক্ষ বেশ কয়েকটি উদ্যোগ হাতে নিয়েছে, তা শিগগিরই বাস্তবায়ন করা হবে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রবিউল হাসান বলেন, ‘পৌরসভায় যানজট মুক্ত করতে শিগগিরই অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান চালানো হবে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

টেকনাফে কথিত বন্দুকযুদ্ধে একজন নিহত

দেশে ১৬৬৬ জন মৃত্যুদন্ডপ্রাপ্ত কয়েদীর ফাঁসি হাইকোর্টে অনুমোদনের অপেক্ষায়

বিএনপি’র মনোনয়ন প্রার্থীদের সাক্ষাতকার আজ রোববার থেকে শুরু

দুবাইয়ে সেরা গীতিকারের সম্মাননা পেলেন নাটোরের মেয়ে সোহানী

আজ চকরিয়া আসছে আইজিপি ড. জাবেদ পাটোয়ারী

পেকুয়ায় বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন!

তাহলে কী জাফর-আশেক-কানিজ-বদি পাচ্ছেন নৌকার টিকেট!

ইসলামাবাদে যাত্রীবাহী বাসের ধাক্কায় যুবক নিহত

‘নেতানিয়াহু, ট্রাম্প ও বিন সালমান শয়তানের ৩ অক্ষশক্তি’

উখিয়ায় অপহৃত যুবক উদ্ধার, দুই অপহরণকারী আটক

চ্যানেল কর্ণফুলীর কক্সবাজার প্রতিনিধি সেলিম উদ্দীন

‘পারস্পরিক কল্যাণকামিতার মাধ্যমেই সমৃদ্ধ রাষ্ট্র গঠন সম্ভব’

ধানের শীষে নির্বাচন করবে জামায়াত!

কুতুবদিয়ায় দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক মহড়া অনুষ্ঠিত

কক্সবাজারে আয়কর মেলা, তিনদিনে ৫৯ লাখ টাকা রাজস্ব আদায়

পোকখালীতে চিংড়ি ঘেরে ডাকাতির চেষ্টা, মালিককে কুপিয়ে জখম

মহেশখালীতে ৩দিন ব্যাপী কঠিন চীবর দানোৎসব শুরু

ইন্টারনেট সুবিধার আওতায় কক্সবাজার প্রেসক্লাব

আওয়ামীলীগ ভাওতাবাজিতে চ্যাম্পিয়ন : ড. কামাল

সত্য বলায় এসকে সিনহাকে জোর করে বিদেশ পাঠানো হয়েছে: মির্জা ফখরুল