পেকুয়া সংবাদদাতা:

 পেকুয়ায় আঞ্চলিক মহাসড়ক ঘেঁষে বৃক্ষমেলার আয়োজন করেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। রোববার (২৯জুলাই) সকালে থেকে পেকুয়া শহীদ জিয়াউর রহমান উপকূলীয় কলেজের সামনে মহাসড়কের পাশ ঘেঁষে তিনদিন ব্যাপী এ বৃক্ষমেলার আয়োজন করা হয়েছে।

এদিকে সচেতন মহলের অভিযোগ, ব্যস্ততম সড়ক ঘেঁষে বৃক্ষমেলা আয়োজন করে চরম কা-জ্ঞানহীনতার পরিচয় দিয়েছেন সংশ্লিষ্টরা। কারণ মেলার আশেপাশে পেকুয়া প্রায় সকল শিক্ষাপ্রতিষ্ঠানের অবস্থান। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে কয়েক সহ¯্রাধিক শিক্ষার্থী এ সড়ক দিয়ে যাতায়াত করেন। কিন্তু মেলার স্টল বসিয়ে ফুটপাত দখল করে রাখায় শিক্ষার্থীদের সড়কের উপর দিয়ে যাতায়াত করতে হচ্ছে। তাই যেকোনো সময় ঘটে যেতে পারে বড় ধরণের সড়ক দুর্ঘটনা।

তারা আরো বলেন, বৃক্ষমেলার নামে এটি একটি প্রহসনও বটে। কারণ এ মেলায় গেলে বুঝা দায়, এটি বৃক্ষমেলা নাকি বৈশাখী মেলা। খাদ্যপণ্য, খেলনা ও কসমেটিক্স সহ হরেক রকমের স্টল বসিয়ে রাখা হয়েছে এতে। গাছগাছালির স্টলের চাইতে যার আধিক্য বেশি। মেলা আয়োজনে সরকারী বরাদ্দ থাকা সত্ত্বেও বাণিজ্যিক স্টল বসিয়ে পকেট ভারী করেছেন সংশ্লিষ্টরা।

এব্যাপারে পেকুয়া উপজেলা কৃষি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোঃ কামরুজ্জামানের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, বৃক্ষমেলা আয়োজনের কমিটির সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা মহোদয়। তাই এব্যাপারে আপনারা উনার সাথে কথা বলেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কক্সবাজারের উপ-সহকারী পরিচালক সুশান্ত সাহা বলেন, বিষয়টি খতিয়ে যথাযথ ব্যবস্থা নেয়া হচ্ছে।