এমএসএফ হাসপাতালে চিকিৎসা না পেয়ে মারা গেল খলিল, চিকিৎসক প্রত্যাহার

সিবিএন:
উখিয়ার কুতুপালংয়ে পরিচালিত এমএসএফ হাসপাতালে খুবই ভালো চিকিৎসা সেবা দেয়- এমনটিই প্রচার রয়েছে রোহিঙ্গা ও স্থানীয়দের মাঝে। শুরুতে শুধুমাত্র রোহিঙ্গাদের সেবা দিলেও চলতি বছর সব মানুষকে সেবার আওতায় নিয়েছে প্রতিষ্ঠানটি। গণমাধ্যমেও সেরকম প্রচারণাই চালিয়েছে সংশ্লিষ্টরা।

এ কারণেই পক্ষাঘাতে আক্রান্ত হয়ে শুক্রবার দিবাগত রাতে এমএসএফ হাসপাতালে গিয়েছিলেন উখিয়ার কুতুপালং পূর্বপাড়ার খলিলুর রহমান। কিন্তু জরুরি বিভাগে নেয়া হলেও রোহিঙ্গা না হওয়ায় রাতে মুমূর্ষু খলিলুরকে চিকিৎসা না দিয়ে বের করে দেন জরুরি বিভাগের দায়িত্বে থাকা ‘চিকিৎসক’। ফলে যথা সময়ে চিকিৎসা না পেয়ে স্বজনদের কোলে পথেই মারা গেছেন তিনি।

বিনা চিকিৎসায় মারা যাওয়া খলিলুর রহমান (৪০) কুতুপালং গ্রামের পূর্বপাড়ার মীর কাশেমের ছেলে।

স্থানীয় সূত্র জানায়, খলিলুর রহমান শুক্রবার (২৭ জুলাই) রাত ১০টার দিকে বোনের বাড়িতে যাওয়ার সময় কুতুপালং বাজারের পাশে পূর্বপাড়া রাস্তায় হঠাৎ অসুস্থ হয়ে মাটিতে লুটিয়ে পড়েন। তাকে দ্রুত স্থানীয় কুতুপালং বাজার সংলগ্ন এমএসএফ হাসপাতালের জরুরি বিভাগে নেয়া হয়।

কিন্তু চিকিৎসা শুরুর আগে হাসপাতালে কর্তব্যরত চিকিৎসক জিয়াউর রহমান জানতে চান রোগী রোহিঙ্গা কিনা। রোগী (খলিলুর) স্থানীয় নাগরিক বলার পর তাকে চিকিৎসা দিতে অপারগতা জানান ওই চিকিৎসক। তিনি পরামর্শ দেন তাকে অন্য হাসপাতালে নেয়ার। তখন তার শ্বাসকষ্ট হচ্ছে দেখে একটু অক্সিজেন দেয়ার অনুরোধ করা হলেও দেননি ওই চিকিৎসক।

অন্য হাসপাতালে নিতে অ্যাম্বুলেন্সটি দেয়ার অনুরোধ করা হলে বিপরীতে দ্রুত বেরিয়ে যেতে বলেন তিনি। এ সময় রাস্তা থেকে সিএনজি এনে তাতে করে উখিয়া হাসপাতালে নেয়ার পথে সিএনজিতেই মৃত্যুর কোলে ঢলে পড়েন খলিলুর রহমান।

শনিবার ঘটনাটি প্রকাশ পাওয়ার পর এলাকায় ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়েছে। ক্ষুদ্ধ হয়ে উঠেছেন স্থানীয়রা। উদ্ভূত পরিস্থিতিতে হাসপাতালে যান উখিয়ার ইউএনও মো. নিকারুজ্জামানসহ সংশ্লিষ্টরা। কর্তৃপক্ষের সঙ্গে এ ব্যাপারে কথা বলার পর দায়িত্বে থাকা ওই চিকিৎসককে ‘সাময়িকভাবে’ দায়িত্ব থেকে প্রত্যাহার করে নিয়েছে এমএসএফ কর্তৃপক্ষ।

শনিবার বিকেলে কুতুপালং দক্ষিণপাড়া জামে মসজিদে খলিলুর রহমানের জানাজা শেষে স্থানীয় কবরস্থানে দাফন করা হয়।

কুতুপালং বাজার মালিক সমিতির নেতা হেলাল উদ্দিন জানান, মর্মান্তিক এ ঘটনাটি জানাজানি হওয়ার পর শনিবার সন্ধ্যা ৬টায় এমএসএফ হাসপাতালে যান উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নিকারুজ্জামান চৌধুরী ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা আবদুল মান্নান। তারা এমএসএফ কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেন। এসময় চিকিৎসার অবহেলায় মারা যাওয়া রোগী খলিলুর রহমানের স্বজনরাও উপস্থিত ছিলেন। অভিযুক্ত ডাক্তারকে আপাতত তার দায়িত্ব থেকে সাময়িক প্রত্যাহার করা হয়েছে। সেইসঙ্গে আগামী ২ দিনের মধ্যে পুরো ঘটনার তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়ার লক্ষ্যে সোমবার বিকেলে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে আবারো উভয়পক্ষের বৈঠক হবে।

এছাড়া রোববার এমএসএফের সকল কর্মকর্তা ও কর্মচারী নিয়ে সভা আয়োজনের নির্দেশনা দেয়া হয়েছে। স্থানীয়রা যাতে চিকিৎসা নিতে এসে কোনোভাবেই হয়রানির শিকার না হয় সে ব্যবস্থা নেয়ার নির্দেশনাও দিয়েছেন ইউএনও।

এছাড়াও ডাক্তারদের কার্যক্রম সার্বক্ষণিক মনিটরিংয়ে লক্ষ্যে একজন মনিটরিং অফিসার নিয়োগ দেয়ার জন্যও বলেন ইউএনও।

ইউএনও নিকারুজ্জামান বলেন, যদি ঘটনা প্রমাণিত হয়, তাহলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। কারণ চিকিৎসকদের কাছ থেকে এ ধরনের আচরণ কোনোভাবেই কাম্য নয়।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

মহেশখালীতে বন্দুক ও কাতুর্জসহ মানবপাচার মামলার আসামী গ্রেফতার

চকরিয়া থানার আধুনিক দৃষ্টি নন্দন ভবন উদ্বোধন করলেন আইজিপি

অধ্যক্ষ আবদুল হক একটানা তিনবার সেরা প্রতিষ্ঠান প্রধান হলেন

প্রাথমিকে ‘কমন প্রশ্নে’ সহজ পরীক্ষা

আবদুর রহমান বদি কি নির্বাচন করতে পারবেন ?

পুলিশের আইজি এখন কক্সবাজারে

খরুলিয়ায় পিক-আপ সিএনজি ও বাসের ত্রিমুখী সংঘর্ষ

টেকনাফে কথিত বন্দুকযুদ্ধে একজন নিহত

দেশে ১৬৬৬ জন মৃত্যুদন্ডপ্রাপ্ত কয়েদীর ফাঁসি হাইকোর্টে অনুমোদনের অপেক্ষায়

বিএনপি’র মনোনয়ন প্রার্থীদের সাক্ষাতকার আজ রোববার থেকে শুরু

দুবাইয়ে সেরা গীতিকারের সম্মাননা পেলেন নাটোরের মেয়ে সোহানী

আজ চকরিয়া আসছে আইজিপি ড. জাবেদ পাটোয়ারী

পেকুয়ায় বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন!

তাহলে কী জাফর-আশেক-কানিজ-বদি পাচ্ছেন নৌকার টিকেট!

ইসলামাবাদে যাত্রীবাহী বাসের ধাক্কায় যুবক নিহত

‘নেতানিয়াহু, ট্রাম্প ও বিন সালমান শয়তানের ৩ অক্ষশক্তি’

উখিয়ায় অপহৃত যুবক উদ্ধার, দুই অপহরণকারী আটক

চ্যানেল কর্ণফুলীর কক্সবাজার প্রতিনিধি সেলিম উদ্দীন

‘পারস্পরিক কল্যাণকামিতার মাধ্যমেই সমৃদ্ধ রাষ্ট্র গঠন সম্ভব’

ধানের শীষে নির্বাচন করবে জামায়াত!