এমএসএফ হাসপাতালে চিকিৎসা না পেয়ে মারা গেল খলিল, চিকিৎসক প্রত্যাহার

সিবিএন:
উখিয়ার কুতুপালংয়ে পরিচালিত এমএসএফ হাসপাতালে খুবই ভালো চিকিৎসা সেবা দেয়- এমনটিই প্রচার রয়েছে রোহিঙ্গা ও স্থানীয়দের মাঝে। শুরুতে শুধুমাত্র রোহিঙ্গাদের সেবা দিলেও চলতি বছর সব মানুষকে সেবার আওতায় নিয়েছে প্রতিষ্ঠানটি। গণমাধ্যমেও সেরকম প্রচারণাই চালিয়েছে সংশ্লিষ্টরা।

এ কারণেই পক্ষাঘাতে আক্রান্ত হয়ে শুক্রবার দিবাগত রাতে এমএসএফ হাসপাতালে গিয়েছিলেন উখিয়ার কুতুপালং পূর্বপাড়ার খলিলুর রহমান। কিন্তু জরুরি বিভাগে নেয়া হলেও রোহিঙ্গা না হওয়ায় রাতে মুমূর্ষু খলিলুরকে চিকিৎসা না দিয়ে বের করে দেন জরুরি বিভাগের দায়িত্বে থাকা ‘চিকিৎসক’। ফলে যথা সময়ে চিকিৎসা না পেয়ে স্বজনদের কোলে পথেই মারা গেছেন তিনি।

বিনা চিকিৎসায় মারা যাওয়া খলিলুর রহমান (৪০) কুতুপালং গ্রামের পূর্বপাড়ার মীর কাশেমের ছেলে।

স্থানীয় সূত্র জানায়, খলিলুর রহমান শুক্রবার (২৭ জুলাই) রাত ১০টার দিকে বোনের বাড়িতে যাওয়ার সময় কুতুপালং বাজারের পাশে পূর্বপাড়া রাস্তায় হঠাৎ অসুস্থ হয়ে মাটিতে লুটিয়ে পড়েন। তাকে দ্রুত স্থানীয় কুতুপালং বাজার সংলগ্ন এমএসএফ হাসপাতালের জরুরি বিভাগে নেয়া হয়।

কিন্তু চিকিৎসা শুরুর আগে হাসপাতালে কর্তব্যরত চিকিৎসক জিয়াউর রহমান জানতে চান রোগী রোহিঙ্গা কিনা। রোগী (খলিলুর) স্থানীয় নাগরিক বলার পর তাকে চিকিৎসা দিতে অপারগতা জানান ওই চিকিৎসক। তিনি পরামর্শ দেন তাকে অন্য হাসপাতালে নেয়ার। তখন তার শ্বাসকষ্ট হচ্ছে দেখে একটু অক্সিজেন দেয়ার অনুরোধ করা হলেও দেননি ওই চিকিৎসক।

অন্য হাসপাতালে নিতে অ্যাম্বুলেন্সটি দেয়ার অনুরোধ করা হলে বিপরীতে দ্রুত বেরিয়ে যেতে বলেন তিনি। এ সময় রাস্তা থেকে সিএনজি এনে তাতে করে উখিয়া হাসপাতালে নেয়ার পথে সিএনজিতেই মৃত্যুর কোলে ঢলে পড়েন খলিলুর রহমান।

শনিবার ঘটনাটি প্রকাশ পাওয়ার পর এলাকায় ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়েছে। ক্ষুদ্ধ হয়ে উঠেছেন স্থানীয়রা। উদ্ভূত পরিস্থিতিতে হাসপাতালে যান উখিয়ার ইউএনও মো. নিকারুজ্জামানসহ সংশ্লিষ্টরা। কর্তৃপক্ষের সঙ্গে এ ব্যাপারে কথা বলার পর দায়িত্বে থাকা ওই চিকিৎসককে ‘সাময়িকভাবে’ দায়িত্ব থেকে প্রত্যাহার করে নিয়েছে এমএসএফ কর্তৃপক্ষ।

শনিবার বিকেলে কুতুপালং দক্ষিণপাড়া জামে মসজিদে খলিলুর রহমানের জানাজা শেষে স্থানীয় কবরস্থানে দাফন করা হয়।

কুতুপালং বাজার মালিক সমিতির নেতা হেলাল উদ্দিন জানান, মর্মান্তিক এ ঘটনাটি জানাজানি হওয়ার পর শনিবার সন্ধ্যা ৬টায় এমএসএফ হাসপাতালে যান উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নিকারুজ্জামান চৌধুরী ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা আবদুল মান্নান। তারা এমএসএফ কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেন। এসময় চিকিৎসার অবহেলায় মারা যাওয়া রোগী খলিলুর রহমানের স্বজনরাও উপস্থিত ছিলেন। অভিযুক্ত ডাক্তারকে আপাতত তার দায়িত্ব থেকে সাময়িক প্রত্যাহার করা হয়েছে। সেইসঙ্গে আগামী ২ দিনের মধ্যে পুরো ঘটনার তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়ার লক্ষ্যে সোমবার বিকেলে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে আবারো উভয়পক্ষের বৈঠক হবে।

এছাড়া রোববার এমএসএফের সকল কর্মকর্তা ও কর্মচারী নিয়ে সভা আয়োজনের নির্দেশনা দেয়া হয়েছে। স্থানীয়রা যাতে চিকিৎসা নিতে এসে কোনোভাবেই হয়রানির শিকার না হয় সে ব্যবস্থা নেয়ার নির্দেশনাও দিয়েছেন ইউএনও।

এছাড়াও ডাক্তারদের কার্যক্রম সার্বক্ষণিক মনিটরিংয়ে লক্ষ্যে একজন মনিটরিং অফিসার নিয়োগ দেয়ার জন্যও বলেন ইউএনও।

ইউএনও নিকারুজ্জামান বলেন, যদি ঘটনা প্রমাণিত হয়, তাহলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। কারণ চিকিৎসকদের কাছ থেকে এ ধরনের আচরণ কোনোভাবেই কাম্য নয়।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

`রাঙামাটির রূপ দিনদিন হারিয়ে যেতে চলেছে’

বান্দরবানে শ্রেষ্ঠ উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা কালাম হোসেন

বর্তমান সরকারই পাহাড়ের মানুষের ভাগ্যোন্নয়নে কাজ করে যাচ্ছে : বীর বাহাদুর এমপি

কুতুবদিয়ায় শহীদ উদ্দিন ছোটনসহ ৬ জনের বিরুদ্ধে ফের গ্রেপ্তারি পরোয়ানা

লামায় ক্যাম্প প্রত্যাহার ষড়যন্ত্রের প্রতিবাদ ও রাজার সনদ বাতিল দাবীতে মানববন্ধন

লবণ আমদানি হবেনা, মজুদদারের বিরুদ্ধে ব্যবস্থা -শিল্পমন্ত্রী আমির হোসেন আমু

১ লাখ ৬০ হাজার মেট্রিকটন লবণ উদ্বৃত্ত, তবু আমদানির চক্রান্ত

ঈদগাঁও থেকে দোকানদার অপহরণঃ ৫ লাখ টাকা মুক্তিপণ দাবী!

‘হিংসাবিহীন মানুষ পাওয়া কঠিন’

যখন দশম শ্রেণির ছাত্রী এই সময়ের পিয়া

উখিয়ায় অসহায় মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছেন এসিল্যান্ড একরামুল ছিদ্দিক

কক্সবাজার শহরে বেড়েই চলছে চুরি ছিনতাই

হোটেল সী-গালের সংবর্ধনায় সিক্ত মেয়র মুজিবুর রহমান

বর্জ্য অপসারণে আরো একটি গাড়ি সংযোজন করলেন মেয়র মুজিব

মদ পানের অভিযোগে প্রধানমন্ত্রীর ফ্লাইটের ক্রু বহিষ্কার

এই জনপদটি ইয়াবা নামক বিষ বৃক্ষের আবক্ষে নিম্মজ্জিত : সকলের সহযোগিতা প্রয়োজন

যুগ্মসচিব হলেন কক্সবাজারের সন্তান শফিউল আজিম : অভিনন্দন

ধর্মীয় শিক্ষা মানুষের মাঝে মূলবোধের সৃষ্টি করে-এমপি কমল

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে ১৪জন আসামী গ্রেফতার

কক্সবাজার জেলা পুলিশকে আইসিআরসির ২৫০ বডি ব্যাগ হস্তান্তর