সিবিএন:
হাঁটি-হাঁটি পা-পা করে দু’বছর পূর্ণ করলো দুর্বার গতিতে সাড়া জানানো স্বেচ্ছাসেবী সংগঠন ‘কক্সবাজার ব্লাড ডোনারস সোসাইটি’। ২৯ জুলাই এই সংগঠনটিন শুভ জন্মদিন! নামে এটি রক্তদাতা সংগঠন হলেও রক্তদানকে মূখ্য রেখে করে যাচ্ছে নানা মানবিক কর্মকান্ড। সব প্রয়োজনে ছুটে গিয়ে দাঁড়ায় অসহায় মানবতার পাশে। তাই মাত্র দু’বছরে এই সংগঠনটি কক্সবাজারের সামাজিক, রাজনৈতিক, প্রশাসনিকসহ সব সেক্টরে ব্যাপক সাড়া জাগিয়েছে। শুধু তাই নয়; ঢাকা-চট্টগ্রামসহ দেশের বিভিন্ন প্রান্তে সেবার ব্যাপ্তি ও দ্যুতি ছড়িয়ে দেশের নানা প্রান্তেও আলোচিত ‘কক্সবাজার ডোনার’স সোসাইটি’। তাই আজ ‘কক্সবাজার ব্লাড ডোনারস সোসাইটি’ এক নামে পরিচিতি লাভ করতে সক্ষম হয়েছে। একঝাঁক মানবপ্রেমিক দুর্বার তরুণই এর প্রাণ।

সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, দু’বছর পূর্তি উপলক্ষ্যে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। নানা প্রস্তুতির কারণে আগামী ৩১ জুলাই এই অনুষ্ঠান হবে। কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে দুপুর ২টায় তা শুরু হবে। অনুষ্ঠানমালায় থাকছে- বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভা, ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্প, থ্যালাসেমিয়া সচেতনতা ক্যাম্প, সামাজিক সংগঠন সম্মাননা ও সাংস্কৃতিক সন্ধ্যা। এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন কক্সবাজার সদর-রামু আসনের সাংসদ সাইমুম সরওয়ার কমল, কক্সবাজার পৌরসভার নর্বনির্বাচিত মেয়র ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, সিভিল সার্জন আব্দুস সালাম, কক্সবাজার সদর হাসপাতালের আরএমও শাহীন আবদুর রহমান চৌধুরী এবং পৌরসভার নবনির্বাচিত কাউন্সিলরবৃন্দসহ আরো অনেক অতিথি।

সংগঠনটির অন্যতম উদ্যোক্তা আশরাফুল হাসান রিশাদ জানান, আজ থেকে দু’বছর আগে কলেজ-বিশ্ববিদ্যালয় ও সমাজসেবক কয়েকজন তরুণ মিলে ‘কক্সবাজার ব্লাড ডোনারস সোসাইটি’র আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছিলেন। মূলত রক্তদানের ভালোবাসা থেকে ওই যাত্রা ছিলো। তবে রক্তদানের মধ্যে সীমাবদ্ধ থাকেনি তারা। মানবতার দায়বদ্ধতা থেকে নিজেরা উদ্ধুব্ধ হয়ে সমাজের প্রতিটি অসহায় মানুষের কাছে ছুটে গেছেন তারা।

আরেক উদ্যোক্তা জাহাঙ্গীর আলম জেক বলেন, ‘তরুণেরা একতা হলে অনেক কিছু পারে। বিশেষ করে মানবতার জন্য তরুণেরা অনেক কিছু করতে পারে। আমরা সেটা কিছুটা হলেও দেখিয়ে দিতে সক্ষম হয়েছি। কয়েকজন তরুণকে নিয়ে যাত্রা করা ‘কক্সবাজার ব্লাড ডোনারস সোসাইটি’ আজ শতাধিক তরুণের সম্মিলিত এক মানবতার ঠিকানা।’

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •