কক্সবাজারের মাতৃস্বাস্থ্য পরিস্থিতি এবং হোপ হসপিটালের কার্যক্রমসমুহ

বিশেষ প্রতিবেদক:
২৪৯১.৮৬ বর্গ কিলোমিটার আয়তনের পর্যটক নগরী কক্সবাজার জেলায় প্রায় ১৭ লক্ষ ৮৩ হাজার ৭ শত ০৯ জন জনসংখ্যার বসবাস । তন্মধ্যে পুরুষ ৯২৭,১৯৬ জন আর মহিলা হচ্ছে ৮৪৬,৫১৩ জন। এই জেলার শিক্ষার হার মাত্র ৩০.১৮%। যদিও কোন কোন উপজেলায় শিক্ষার এই হার আরো কম যেমন, পেকুয়া উপজেলায় এই হার মাত্র ১৭.২৬% (উৎস: বাংলাদেশ জনসংখ্যা জরীপ ২০১১, বাংলাদেশ পরিসংখান ব্যুরো)। শিক্ষার হার কম হওয়ায় ফলে অনেকেই স্বাস্থ্য বিষয়ে পুরোপুরি সচেতন নন। বিশেষকরে, মহিলাদের স্বাস্থ্য সেবা গ্রহণের প্রবনতা যথেষ্ট কম। এক্ষেত্রে শিক্ষার অপ্রতুলতার পাশাপাশি আর্থিক বিষয়টিও খুবই গুরুত্বপূর্ন।

একজন গর্ভবতীর গর্ভকালীন সময়ে কমপক্ষে ৪ বার চেকআপ করানো খুবই জরুরী। সেক্ষেত্রে তাকে অবশ্যই স্বাস্থ্য সেবা কেন্দ্রে আসতে হবে। বর্তমানে যচ্ছেতাইভাবে সিজারিয়ান অপারেশন, অপ্রয়োজনীয় মেডিকেল টেস্ট করানো কিংবা সেবা প্রদানে অতিরিক্ত টাকা আদায় ইত্যাদি কারনেই অনেকেই স্বাস্থ্য সেবা কেন্দ্রে যেতে ভয় পান। অন্যদিকে, বাড়ীতে অদক্ষ দাই বা ধাত্রী দ্বারা ডেলিভারী করালে শুধুমাত্র মিষ্টি খাওয়ানো কিংবা কোন্ কোন্ ক্ষেত্রে শাড়ি-কাপড় দিয়েই দাই বা ধাত্রীকে খুশি করানো যায়। ফলশ্রুতিতে অদক্ষ দাই বা ধাত্রীর মাধ্যমে ডেলিভারী অনেক সময় ঐ মায়ের সারা জীবনের জন্য নানান ধরনের শারীরিক সমস্যার সৃষ্টি এমনকি মৃত্যুও হতে পারে।

এক সমীক্ষায় দেখা গেছে, কক্সবাজারে প্রতি ১০ জন গর্ভবতী মহিলার মধ্যে ৯ জনই বাড়ীতে ডেলিভারী করান। যেখানে বাংলাদেশের অন্যান্য এলাকায় মায়েরা গর্ভকালীন, ডেলিভারী এবং প্রসব পরবর্তী সেবা নিতে আনেকেই স্বাস্থ্য সেবা কেন্দ্রে যাচ্ছে আর সেখানে কক্সবাজারের এই চিত্র অনেকটাই বিপরীতমূখী। সম্প্রতি রামু উপজেলায় এমসিএইচ-সার্ভিসেস ইউনিট, পরিবার পরিকল্পনা অধিদপ্তর কর্তৃক আয়োজিত এক কর্মশালায় রামু উপজেলার ৮টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের গত এক বছরের স্বাভাবিক প্রসবের তথ্য তুলে ধরা হয়। উক্ত উপস্থাপনায় দেখা গেছে, একটি মাত্র ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে গত অর্থ বছরে (ঈদগড় কেন্দ্র) মোট ১৪৩ টি নরমাল ডেলিভারী সম্পন্ন হয়েছে আর ্বাকী ৫টি কেন্দ্রের ডেলিভারীর সংখ্যা খুবই কম। অন্যদিকে দুইটি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে (কাউয়ারখোপ ও কচ্ছপিয়া) গত অর্থ বছরের কোন ডেলিভারী হয়নি, যা খুবই দুঃখজনক। সরকার এ সকল সেবা কেন্দ্রেসমুহে ২৪ ঘন্টা/সার্বক্ষনিক নরমাল প্রসব সেবা চালু করেছে।

কক্সবাজার জেলার প্রতিটি মায়ের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতেই ১৯৯৯ সালে থেকে দক্ষিন মিঠাছড়ি, চেইন্দায় ‘হোপ হসপিটাল’ মাতৃ স্বাস্থ্য সেবায় একনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছে। হোপ হসপিটালটি মুলত: হোপ ফাউন্ডেশন ফর উইমেন এন্ড চিলড্রেন অব বাংলাদেশ এর একটি অঙ্গ প্রতিষ্ঠান। ৪০ শষ্যাবিশিষ্ট হসপিটালটি শুরু থেকেই যথেষ্ট সুনামের সহিত স্বল্পমূল্যে এবং বিনামূল্যে মায়েদের স্বাস্থ্য সেবা প্রদান করে আসছে। প্রতি বছর এই হসপিটাল থেকে গড়ে প্রায় ১১ হাজার মহিলা চিকিৎসা সেবা গ্রহণ করছে। গরীব ও অসহায় রোগীদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতেই ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট ডা. ইফতিখার মাহমুদ একনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছে। বর্তমানে এই এলাকার ১৫০০ গর্ভবতী সম্পূর্ন বিনা খরচে বিশেষ চিকিৎসা সেবার আওতায় রয়েছে, যার অর্থায়ন করেছে এভরি মাদার কাউন্টস্।

এছাড়াও হোপ ফাউন্ডেশনের নিজস্ব উদ্যোগে স্বল্প খরচে হোপ গর্ভবতী কার্ড, কমিউনিটি পর্যায়ে হোপ বার্থ সেন্টার স্থাপন এবং সেবা প্রদান, দক্ষ মিডওয়াইফ তৈরী, মাঠ পর্যায়ে ঘরে ঘরে সেবা পৌছানোর লক্ষ্যে কমিউনিটি নার্স তৈরী ইত্যাদি কার্যক্রম চালিয়ে যাচ্ছে। সম্প্রতি হোপ ফাউন্ডেশনের এক সভায় ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট ডা. ইফতিখার মাহমুদ বলেন, কক্সবাজারের একটি মাকেও যেন বাচ্চা প্রসব করাতে গিয়ে অনাকাঙ্খিতভাবে মৃত্যুবরণ করতে না হয় কিংবা টাকা-পয়সার অভাবে স্বাস্থ্য সেবা হতে বঞ্চিত না হতে হয় তার জন্যই হোপ হসপিটাল কাজ করে যাচ্ছে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

পেকুয়ায় যাত্রীবাহী বাস খাদে, নিহত-১ আহত-২

বৃহত্তর ঐক্যের বড় বাধা বিএনপিতেই!

আল্লাহর বন্ধু হবেন যেভাবে

মিয়ানমারের বিরুদ্ধে আইসিসির তদন্ত শুরু

‘যৌনতায় অপটু’ ট্রাম্প

রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে হুমকির মুখে কক্সবাজারের জীববৈচিত্র্য

প্রাথমিক শিক্ষা শক্তিশালীকরণ

পেকুয়া বড়ভাইকে কুপিয়ে নগদ টাকা লুটে নিলো ছোটভাই

পেকুয়ায় ইয়াবা সহ যুবক আটক

পেকুয়া শিলখালি টাইগার স্টার ক্লাবের ফুটবল ফাইনাল খেলা সম্পন্ন

চকরিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ে ‘সততা স্টোর’ উদ্বোধন

চকরিয়া আ’লীগ এসএম মনজুর চৌধুরী আর নেই, আজ সকাল ১১টায় জানাজা

রামুতে ওবায়দুল কাদেরের আগমনে প্রস্তুতি সভা ও স্বাগত মিছিল অনুষ্ঠিত

‘সড়ক পথে নির্বাচনী প্রতিটি পথসভা জন সমুদ্রে পরিণত হবে’

শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্রের আদর্শে মানব সেবায় ব্রতী হতে হবে : বিনায়ক চক্রবর্তী

মহেশখালী শাপলাপুর উচ্চ বিদ্যালয়ে অভিভাবক সমাবেশ অনুষ্টিত

উখিয়ায় বজ্রপাতে নিহত ১ আহত ২

বিএনপি নেতা হাবিব-উন-নবী খান সোহেল গ্রেফতার

রামুর গর্জনিয়ায় বজ্রপাতে একই পরিবারের নারীসহ আহত ৫

কক্সবাজারে প্রথম নির্মিত হচ্ছে সবচেয়ে বড় ব্যাগ ও প্যাকেট তৈরির প্রতিষ্ঠান